বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Toll Tax Increase: জাতীয় সড়ক–হাইওয়েতে যাতায়াত করতে বেশি টাকা লাগবে, বাড়তে চলেছে টোল ট্যাক্স

Toll Tax Increase: জাতীয় সড়ক–হাইওয়েতে যাতায়াত করতে বেশি টাকা লাগবে, বাড়তে চলেছে টোল ট্যাক্স

বৃদ্ধি পেতে চলেছে টোল ট্যাক্স।

মধ্যপ্রদেশে টোল ট্যাক্স ৭ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। এভাবে হাইওয়ে, জাতীয় সড়ক অনুযায়ী টোল ট্যাক্সের পরিমাণ আলাদাভাবে ধার্য করা হবে। ইতিমধ্যেই টোল ট্যাক্স দেওয়ার পদ্ধতি সহজ করার জন্য কেন্দ্রীয় সরকার ফাস্টট্যাগ ব্যবস্থা চালু করেছে। ফলে জাতীয় সড়ক এবং হাইওয়েতে টোল ট্যাক্স নেওয়ার পদ্ধতি আরও দ্রুত হয়েছে।

আবার বাড়বে সাধারণ মানুষের খরচ। কারণ এবার জাতীয় সড়ক, হাইওয়েতে যাতায়াতের জন্য বাড়তি টাকা খরচ করতে হবে গাড়ির মালিকদের। এটা সব গাড়ির ক্ষেত্রেই প্রযোজ্য। এবার প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে টোল ট্যাক্স। আজ, শুক্রবার মাঝরাত ১২টার পর থেকেই কার্যকর হবে নতুন এই নিয়ম। সেক্ষেত্রে ভিন রাজ্য থেকে যে পণ্যবাহী ট্রাক, লরি আসবে তাদেরও দিতে হবে এই বাড়তি টোল ট্যাক্স। ফলে খাদ্য সামগ্রীর দাম বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে দেশের জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে এই টোল ট্যাক্স বৃদ্ধির কথা অবশ্য আগেই ঘোষণা করা হয়েছিল। তখনই ১ এপ্রিল থেকেই অতিরিক্ত হারে টোল ট্যাক্স নেওয়া শুরু হবে বলেও জানানো হয়েছিল। এবার রাত পোহালেই বেড়ে যাবে টোল ট্যাক্স। কর্তৃপক্ষ। ফলে আগামীকাল শনিবার থেকেই জাতীয় সড়ক ও হাইওয়েতে গাড়ি নিয়ে যাতায়াতের খরচ বেশ খানিকটা বাড়তে চলেছে। প্রায় প্রতি বছরই টোল ট্যাক্সের ধার্য টাকা পরিবর্তন বা সংশোধন করা হয়। সারা দেশে গড়ে টোল ট্যাক্স ১০.৫ শতাংশ বৃদ্ধি পায়। তবে টোল ট্যাক্স পরিবর্তনের এই নিয়ম সারা দেশে অবশ্য আলাদা আলাদা। ২০০৮ সালের জাতীয় সড়ক মূল্য (দর নির্ধারণ এবং সংগ্রহ) বিধি অনুযায়ী প্রতি বছরই টোল ট্যাক্সের পরিমাণ সংশোধন করা হয়।

আর কী জানা যাচ্ছে?‌ এখন দেশে মোট ৫৯৯টি হাইওয়ে রয়েছে। তার মধ্যে এবারে মুম্বই–পুনে এক্সপ্রেসওয়ের টোল ট্যাক্স সর্বাধিক বৃদ্ধি পেয়েছে। সেটা প্রায় ১৮ শতাংশ বেড়েছে বলে সূত্রের খবর। এদিকে জাতীয় সড়ক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ২০২২–২৩ আর্থিক বছরে জাতীয় মহাসড়কগুলিতে সংগৃহীত টোল ট্যাক্সের মোট পরিমাণ ছিল ৩৪,৭৪৩ কোটি টাকা। আগের আর্থিক বছরে যে পরিমাণ টোল সংগ্রহ হয়েছিল, তার থেকে কমপক্ষে ২১ শতাংশ বেশি টোল সংগৃহীত হয়েছে। ২০১৮–১৯ সাল থেকে, দেশের জাতীয় মহাসড়কগুলি থেকে মোট ১,৪৮,৪০৫.৩০ কোটি টাকার টোল সংগৃহীত হয়েছে।

ঠিক কী ব্যবস্থা করা হয়েছে?‌ অন্যদিকে, মধ্যপ্রদেশে টোল ট্যাক্স ৭ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। এভাবে হাইওয়ে, জাতীয় সড়ক অনুযায়ী টোল ট্যাক্সের পরিমাণ আলাদাভাবে ধার্য করা হবে। ইতিমধ্যেই টোল ট্যাক্স দেওয়ার পদ্ধতি সহজ করার জন্য কেন্দ্রীয় সরকার ফাস্টট্যাগ ব্যবস্থা চালু করেছে। যার ফলে জাতীয় সড়ক এবং হাইওয়েতে টোল ট্যাক্স নেওয়ার পদ্ধতি আরও দ্রুত হয়েছে। কিন্তু বাংলায় একাধিক জাতীয় সড়ক এবং হাইওয়ে আছে। সুতরাং বাইরে থেকে সড়ক পথে খাদ্যসামগ্রী এলে তার দাম বাড়তে পারে। যেহেতু বেশি টোল ট্যাক্স দিতে হবে। সুতরাং সর্বত্র চাপ বাড়তে চলেছে বলে খবর।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.