বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Top 5 Morning News: গুজরাটের মেট্রো তৈরি হবে বাংলায়, SSKM-এ আসবে অস্ত্রোপচারকারী রোবোট

Top 5 Morning News: গুজরাটের মেট্রো তৈরি হবে বাংলায়, SSKM-এ আসবে অস্ত্রোপচারকারী রোবোট

এসএসকেএম হাসপাতাল।

পুজোর পরেই এসএসকেএমে আসবে অস্ত্রোপচারকারী রোবোট। এদিকে গুজরাটের মেট্রো প্রকল্পের রেক এবার তৈরি হবে বাংলার মাটিতে। বাংলার গুরুত্বপূর্ণ কিছু খবরের দিকে চোখ বুলিয়ে নিন একবার।

ছেঁড়া জিন্স বা 'আশালীন পোশাক' পরে কলেজে আসা যাবে না। ভরতির আগে এই মর্মে মুচলেকা লিখিয়ে নিচ্ছে আচার্য জগদীশচন্দ্র বসু কলেজ কর্তৃপক্ষ। এদিকে আজই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আসার কথা ছিল ইসরোর বিশেষজ্ঞ দলের। তবে তাদের আরও কয়েকদিন পরে আসার অনুরোধ জানাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই। অপরদিকে পুজোর পরেই এসএসকেএমে আসবে অস্ত্রোপচারকারী রোবোট। এদিকে গুজরাটের মেট্রো প্রকল্পের রেক এবার তৈরি হবে বাংলার মাটিতে। বাংলার গুরুত্বপূর্ণ কিছু খবরের দিকে চোখ বুলিয়ে নিন একবার। 

ইসরোকে আজকেই আসতে বারণ করল যাদবপুর বিশ্ববিদ্যলয়

আজই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আসার কথা ছিল ইসরোর বিশেষজ্ঞ দলের। তবে তাদের আরও কয়েকদিন পরে আসার অনুরোধ জানাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা সুনিশ্চিত করতে ইসোরোকে চিঠি লিখেছিলেন আচার্য সিভি আনন্দ বোস। পরে সেই নিয়ে ইসরোর সঙ্গে আলোচনা হয় যাদবপুরের অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউয়ের। এই পরিস্থিতিতে আজকে ক্যাম্পাস পরিদর্শনে আসার কথা ছিল ইসরোর বিশেষজ্ঞদের। তবে নবনিযুক্ত উপাচার্য কিছু নথি এখনও পাননি। তাই নাকি সপ্তাহ খানেক পরে আসতে বলা হয়েছে ইসরোর বিশেষজ্ঞদের।

গুজরাটের মেট্রো তৈরি হবে বাংলায়

গুজরাটের মেট্রো প্রকল্পের রেক এবার তৈরি হবে বাংলার মাটিতে। এই প্রকল্পের বরাত পেয়েছে টিটাগড় ওয়াগনস। গুজরাট রেল কর্পোরেশনের মেট্রো প্রকল্পের থেকে এই প্রকল্পের জন্য ৩৫০ কোটি টাকা পাবে টিটাগড়। মেট্রো নির্মাণ করা, নকশা তৈরি করার পাশাপাশি সেগুলি পরীক্ষার করার দায়িত্বও পালন করতে হবে টিটাগড় ওয়াগনকেই। ৭০ সপ্তাহের মধ্যে ওই মেট্রোর রেক তৈরি করতে হবে। মোট ১০ টি ট্রেনের রেক তৈরি করবে টিটাগড় ওয়াগন। এর আগে আমেদাবাদের প্রথম মেট্রো প্রকল্পেরও ৮৫০ কোটি টাকার বরাত পেয়েছিল বাংলার এই সংস্থা।

সড়ক দুর্ঘটনায় মৃত্যু তৃণমূল নেতার পুত্রের

মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মৃত্যু পশ্চিম বর্ধমানের এক তৃণমূল নেতার ছেলের। ধবার সালানপুর থানা এলাকায় চিত্তরঞ্জন রোডের দুর্ঘটনাটি ঘটে। মৃত যুবকের নাম মহম্মদ শাহনওয়াজ। তার বাবা মহম্মদ আরমান সালানপুর ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি তথা পশ্চিম বর্ধমান জেলা পরিষদের অন্যতম সদস্য। রাতে আসানসোল থেকে রূপনারায়ণপুরের দিকে ফেরার পথে চিত্তরঞ্জন আসানসোল রোডে রামডি মোড়ে শাহনওয়াজ বাইক দুর্ঘটনার কবলে পড়ে।

এসএসকেএমে আসছে সার্জিক্যাল রোবোট

পুজোর পরেই এসএসকেএমে আসবে অস্ত্রোপচারকারী রোবোট। এই সার্জিক্যাল রোবোট কেনার জন্য দরপত্র ডেকেছে স্বাস্থ্য দফতর। এই আবহে পূর্ব ভারতে প্রথম সরকারি হাসপাতাল হিসেবে এসএসকেএমে রোবোটিক সার্জারি শুরু হতে পারে। জানা যাচ্ছে, যন্ত্রের দাম পড়বে ১০-১২ কোটি টাকা। পিজি যে যন্ত্র কেনার চেষ্টা করছে, তাতে ইউএসজি এবং সিটি স্ক্যানও করা যাবে।

পোশাক বিধি নিয়ে বিতর্ক কলকাতার কলেজে

ছেঁড়া জিন্স বা 'আশালীন পোশাক' পরে কলেজে আসা যাবে না। ভরতির আগে এই মর্মে মুচলেকা লিখিয়ে নিচ্ছে আচার্য জগদীশচন্দ্র বসু কলেজ কর্তৃপক্ষ। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক। এই নিয়ে অবশ্য কলেক কর্তৃপক্ষের তরফে বলা হয়েছে, গত বছরই পোশাকবিধি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

বাংলার মুখ খবর

Latest News

চার সমবায় ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক, কারণটা কী? ভোটার কার্ড হারিয়ে গিয়েছে? এগুলি থাকলেই ভোট দিতে পারবেন! কী কী? রইল পুরো তালিকা নিয়োগ দুর্নীতির তদন্তের চিচিং ফাঁক, মিলে গেল সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা ম্যাগির তুলনায় ৫০% বেশি সোডিয়াম ইন্ডিগোর উপমায়! দাবি Food Pharmer-র IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা ‘AI দিয়ে আপনার মুখটাই বদলে দেব, আর লজ্জা পেতে হবে না’, আদিলে বেজায় চটলেন সন্দীপ T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট কমরেডরূপী অধীর, ভোটের মুখে সবাইকে চমকে দিয়ে গলায় পরলেন সিপিএমের উত্তরীয় জাহাজ আটক করেছিল ইরান, অবশেষে বাড়ি ফিরলেন ভারতীয় তরুণী সব কিছু নিয়ে সন্দেহ করা যায় না- ইভিএম মামলায় সাফ জানাল সুপ্রিম কোর্ট

Latest IPL News

IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.