বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দু-তিনদিন সঙ্গে ইলিশ, ইলিশের তেল থেকে সর্ষে ইলিশ,পর্যটনের নয়া ভাবনা
ইলিশ নিয়ে পর্যটনের নয়া ভাবনা (ফাইল ছবি)
ইলিশ নিয়ে পর্যটনের নয়া ভাবনা (ফাইল ছবি)

দু-তিনদিন সঙ্গে ইলিশ, ইলিশের তেল থেকে সর্ষে ইলিশ,পর্যটনের নয়া ভাবনা

  • আমজনতার সেই ইলিশ প্রীতিকে কাজে লাগিয়ে ইলিশ পর্যটনের উদ্য়োগ ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্য়ান্ড ট্যুরিজম কর্পোরেশনের(আইআরসিটিসি)।

বর্ষার ভরা মরসুম। বাজারে আসতে শুরু করেছে জিভে জল আনা রুপোলি শস্য। ছুটির দিনে কোনও কোনও বাড়িতে পাতে পড়ছে ইলিশ। ইলিশের তেল থেকে সর্ষে ইলিশ। এবার আমজনতার সেই ইলিশ প্রীতিকে কাজে লাগিয়ে ইলিশ পর্যটনের উদ্য়োগ ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্য়ান্ড ট্যুরিজম কর্পোরেশনের(আইআরসিটিসি)। ইলিশের নানা রকম পদ তো থাকছেন। তার সঙ্গেই থাকছে একেবারে ইলিশ ধরে তীরে আনা থেকে ইলিশ নিলামকেন্দ্র চাক্ষুস করার সুযোগ। এককথায় ঝোলে ঝালে অম্বলে শুধুই ইলিশ।বাঙালির অতিপ্রিয় ইলিশ।

আইআরসিটিসির পূর্বাঞ্চলীয় শাখার গ্রুপ জেনারে ম্যানেজার দেবাশিস চন্দ্র বলেন, ‘করোনার প্রকোপ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। বছর দেড়েক ধরে বাড়িতে আটকে হুজুগপ্রিয় বাঙালির নাভিশ্বাস উঠেছে। সব দিক বিবেচনা করে দুতিন দিনের শর্ট ট্রিপের পরিকল্পনা করা হয়েছে।’ তবে কোভিড প্রটোকল মেনে সীমিত সংখ্যক পর্যটকদের নিয়েই এই ধরনের পর্যটন করার ব্যাপারে চিন্তাভাবনা চলছে।

আইআরসিটিসি সূত্রে জানা গিয়েছে, টাকি. রায়চক, কোলাঘাট তাজপুর সহ বিভিন্ন জায়গায় নিয়ে যাওয়া হবে ইলিশ প্রেমীদের। কিভাবে ইলিশ ধরে পাড়ে আনা হয়, কীভাবে ইলিশ বাজারজাত করা হয়, খুচরো বাজারে তো ইলিশ কেনেন। কিন্তু ইলিশের নিলামকেন্দ্রে কত টাকা দাম থাকে ইলিশের, সেসবই দেখানো হবে ইলিশ প্রেমীদের। তবে শুধু ইলিশ দেখানোই নয়, ইলিশের নানা পদ একেবারে কবজি ডুবিয়ে খেতে পারবেন পর্যটকরা। ইলিশের তেল, ইলিশ ভাজা, ইলিশ ভাপা, সর্ষে ইলিশ, দই ইলিশ, বেগুন ইলিশ, ইলিশের কোর্মা, ইলিশের টক, এককথায় শুধু ইলিশ আর ইলিশ।

 

বন্ধ করুন