বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Tourism: অ্যাডভেঞ্চার ট্যুরিজমের নয়া পলিসি আনছে রাজ্য, পর্যটনের সঙ্গেই রোমাঞ্চ!

Tourism: অ্যাডভেঞ্চার ট্যুরিজমের নয়া পলিসি আনছে রাজ্য, পর্যটনের সঙ্গেই রোমাঞ্চ!

অ্যাডভেঞ্চার ট্যুরিজমের নয়া পলিসি আনতে চাইছে রাজ্য সরকার। প্রতীকী ছবি (ANI Photo) (Ajay Kumar)

ঠিক যেভাবে একটা সময় হোমস্টেকে আর্থিকভাবে সহায়তা করার জন্য় সবরকম উদ্যোগ নিয়েছিল রাজ্য সরকার, ঠিক সেভাবেই এবার রাজ্য সরকার চাইছে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের পাশে দাঁড়াতে। তিস্তা কিংবা রঙ্গিতের বুকে ভেসে বেড়ানোর টানে যাতে আরও পর্যটক আসেন সেটাও চাইছে রাজ্য সরকার।

উত্তাল পাহাড়ি নদীতে নৌকা চালানো, কিংবা মাউন্টেন বাইকিং অথবা প্যারাগ্লাইডিং। দার্জিলিং এখন শুধু আমবাঙালির কাছে প্রিয়জনের হাত ধরে ঘুরু ঘুরু নয়। অ্যাডভেঞ্চার প্রিয় পর্যটকদের ঠিকানা এখন দার্জিলিং। তিস্তা ও রঙ্গিত নদীকে কেন্দ্র করে একাধিক অ্যাডভেঞ্চার ট্যুরিজমের সুযোগ বাড়ছে। তবে এবার এই অ্যাডভেঞ্চার ট্যুরিজমকে কেন্দ্র করে যাতে স্থানীয় যুবক যুবতীদের আর্থিক সুবিধা হয়, কর্মসংস্থানের বিকল্প রাস্তা বের হয় সেব্যাপারে নজর দিচ্ছে রাজ্য সরকার। আর সেই নিরিখে এবার তৈরি হচ্ছে রাজ্যের নয়া অ্য়াডভেঞ্জার ট্যুরিজম পলিসি।

তবে পাহাড়ে গত কয়েকবছর ধরেই এই অ্যাডভেঞ্চার ট্যুরিজম জনপ্রিয়তা পেয়েছে। তবে সেটাই এবার আরও সংগঠিতভাবে করতে চাইছে রাজ্য সরকার। সেক্ষেত্রে স্থানীয় যুবক যুবতীদের এনিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এর সঙ্গেই তাদের আর্থিক সহায়তাও করবে রাজ্য সরকার। তার ফলে তারা নিজের এলাকায় অ্যাডভেঞ্চার ট্যুরিজমের মাধ্যমে নিজেদের আয়ের একটা রাস্তা খুঁজে পাবেন। এর ফলে বিদেশি পর্যটকদেরও আরও বেশি করে দার্জিলিংয়ে আসার প্রতি আকর্ষণ বাড়বে।

তবে শুধু পাহাড়েই নয়, দিঘা, মন্দারমণি, পুরুলিয়াতেও এই  অ্যাডভেঞ্চার ট্যুরিজমের সুযোগ রয়েছে। পর্যটনের সঙ্গে যুক্ত অনেকেই এনিয়ে নতুন আশায় বুক বাঁধতে শুরু করেছেন। ঠিক যেভাবে একটা সময় হোমস্টেকে আর্থিকভাবে সহায়তা করার জন্য় সবরকম উদ্যোগ নিয়েছিল রাজ্য সরকার, ঠিক সেভাবেই এবার রাজ্য সরকার চাইছে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের পাশে দাঁড়াতে। তিস্তা কিংবা রঙ্গিতের বুকে ভেসে বেড়ানোর টানে যাতে আরও পর্যটক আসেন সেটাও চাইছে রাজ্য সরকার। 

 

বন্ধ করুন