বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নতুন ট্রাফিক আইন বলবৎ হতেই একলাফে বেড়ে ৪ গুণ জরিমানা আদায়
নতুন ট্রাফিক আইনে জরিমানা আদায়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)

নতুন ট্রাফিক আইন বলবৎ হতেই একলাফে বেড়ে ৪ গুণ জরিমানা আদায়

  • এর পরিমাণ প্রায় ১৪ লক্ষ ৪৪ হাজার টাকা। তবে এই পরিমাণ জরিমানা আদায় হলেও সব জরিমানার অর্থ এখনও ওঠেনি। 

প্রজাতন্ত্র দিবসের দিন থেকে নতুন ট্রাফিক জরিমানা লাঘু করছে কলকাতা ট্রাফিক পুলিশ। আর এই জরিমানা বলবৎ হতেই বিধি ভঙ্গের অভিযোগে প্রচুর পরিমাণে জরিমানা আদায় হয়েছে। কলকাতা ট্রাফিক পুলিশ সূত্রে জানা যাচ্ছে, আগে যা জরিমানা আদায় হত তার চেয়ে প্রায় চারগুণ বেশি জরিমানা আদায় হয়েছে প্রথম দিনে। এর পরিমাণ প্রায় ১৪ লক্ষ ৪৪ হাজার টাকা। তবে এই পরিমাণ জরিমানা আদায় হলেও সব জরিমানার অর্থ এখনও ওঠেনি।

নতুন আইনে বিধি ভঙ্গের দায়ে জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে। প্রথম অপরাধের ক্ষেত্রে আগে যেখানে জরিমানা ছিল ১০০ টাকা এখন তা বাড়িয়ে করা হয়েছে ৫০০ টাকা। হেলমেট ছাড়া বাইক চালানোর ক্ষেত্রে জরিমানার অঙ্ক ১০০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। একইসঙ্গে বকেয়া জরিমানা আদায়ের উপরেও জোর দিয়েছেন লালবাজারের কর্তারা।

লালবাজার সূত্রের খবর, প্রথম দিন নতুন ট্রাফিক আইনে মোট ১৯১৫টি মামলা হয়েছে। যার মধ্যে বেআইনিভাবে গাড়ি পার্কিংয়ের অভিযোগে মামলা হয়েছে ৯১৫টি। বেআইনি পার্কিংয়ের ক্ষেত্রেও জরিমানার অঙ্ক বাড়িয়ে ০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে।

নো এন্ট্রি জোনে গাড়ি প্রবেশের দায়ে প্রথম দিন ১১টি মামলা হয়েছে। এছাড়াও হেলমেট ছাড়া বাইক চালানোর ক্ষেত্রে মোট মামলা হয়েছে ৪০৯টি। দ্রুত গতিতে গাড়ি চালানোর দায়ে মামলা হয়েছে১০৭টি । এক্ষেত্রেও জরিমানা বাড়িয়ে ৩০০ টাকা থেকে ১০০০ টাকা করা হয়েছে। অন্যদিকে, বিপদজনক গাড়ি চালানোর ক্ষেত্রে জরিমানা বাড়িয়ে এক হাজার থেকে ৫ হাজার টাকা করা হয়েছে। এর ফলে পথ দুর্ঘটনা কমবে বলে মনে করছেন লালবাজারের কর্তারা। অন্যদিকে, জরিমানা বৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছে বাস-ট্যাক্সি এবং ক্যাপ চালকদের সংগঠন।

বন্ধ করুন