বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্য লিগ্যাল সার্ভিসের প্যানেলভুক্ত হলেন তৃতীয় লিঙ্গের আইনজীবী অঙ্কন
অঙ্কিন বিশ্বাস
অঙ্কিন বিশ্বাস

রাজ্য লিগ্যাল সার্ভিসের প্যানেলভুক্ত হলেন তৃতীয় লিঙ্গের আইনজীবী অঙ্কন

  • সম্প্রতি হাই কোর্টের অ্যাসিসট্যান্ট রেজিস্টার পদে বসার পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

‌ইতিহাসের পাতায় প্রথম। ওয়েস্ট বেঙ্গল লিগ্যাল সার্ভিসেস অথরিটির প্যানেলভুক্ত হলেন তৃতীয় লিঙ্গের একজন আইনজীবী। ওই আইনজীবীর নাম অঙ্কন বিশ্বাস। কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের সম্মতিতেই তাঁর নাম প্যানেলভুক্ত করা হয়।

অঙ্কন আইন পাশ করেছেন যোগেশচন্দ্র আইন কলেজ থেকে। এরপর বারাসত আদালত থেকে তিনি প্র‌্যাকটিস শুরু করেন। আদালত সূত্রে খবর, অঙ্কন প্যানেলভুক্ত হয়েছেন অঙ্কনি বিশ্বাস নামে। তৃতীয় লিঙ্গদের নিয়ে একাধিক মামলা লড়েছেন তিনি। সম্প্রতি হাই কোর্টের অ্যাসিসট্যান্ট রেজিস্টার পদে বসার পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তিনি। এতদিন এই পরীক্ষায় মহিলা ও পুরুষ, এই দুই লিঙ্গের মানুষ বসতে পারতেন। অঙ্কনের চেষ্টাতেই এই পরীক্ষায় বসার ক্ষেত্রে আদার্স ক্যাটাগরিও যুক্ত হয়। নতুন এই ক্যাটাগরি যুক্ত হওয়ার ফলে অঙ্কনের পক্ষে ওই পরীক্ষায় বসার ক্ষেত্রে আর কোনও অসুবিধার সম্মুখীন হতে হল না। এছাড়াও সম্প্রতি বাসে মেয়ে ও তৃতীয় লিঙ্গের মানুষদের শ্লীলতাহানি রুখতে যে মামলা দায়ের করা হয়েছিল, সেক্ষেত্রেও এই আইনজীবীর অবদান ছিল। এই মামলার প্রেক্ষিতেই হাই কোর্ট বাসে মহিলাদের জন্য কোনও হেল্পলাইন চালু করা যায় কিনা, সেই বিষয়ে রাজ্য সরকারের মতামত জানতে চায়।

প্যানেলভুক্ত হওয়া প্রসঙ্গে আইনজীবী জানিয়েছেন, ‘‌ওটা আমার কাছে খুবই বড় দিন। প্রধান বিচারপতির কাছ থেকে যে এভাবে অনুমোদন পাব, সেটা সত্যিই ভাবিনি। গত ৮ বছর ধরে নিম্ন আদালতে কাজ করতে করতে অনেক হেনস্তার শিকার হয়েছি। রাস্তায় মারও খেয়েছি। লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে গলা ফাটানোর জন্য বাসে মারধরও করা হয়েছে। এরফলে ট্রান্সজেন্ডার প্রোটেকশন অ্যাক্ট নিয়ে কাজের ক্ষেত্র যেমন খুলে গেল, তেমনি দায়িত্বও বেড়ে গেল।’‌

বন্ধ করুন