বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > School buses: পড়ুয়াদের সুরক্ষায় স্কুল বাস, পুলকারের জন্য গাইডলাইন আনছে রাজ্য, বদলাবে রং

School buses: পড়ুয়াদের সুরক্ষায় স্কুল বাস, পুলকারের জন্য গাইডলাইন আনছে রাজ্য, বদলাবে রং

পড়ুয়াদের সুরক্ষায় স্কুল বাস, পুলকারের জন্য গাইডলাইন আনছে রাজ্য, বদলাবে রং

বুধবার ময়দান টেন্টে একটি বৈঠক হয়েছে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন পরিবহণ দফতরের সচিব সৌমিত্র মোহন। এছাড়াও কলকাতা পুলিশ, শিক্ষা দফতর এবং স্কুল বাসের সংগঠন উপস্থিত ছিল। সেই বৈঠকে এই সমস্ত বিষয়ে আলোচনা হয়েছে। 

লোকসভায় রাজ্যে সবুজ ঝড় উঠতেই স্কুল বাসের রঙে কিছুটা পরিবর্তন আসতে চলেছে পরিবহণ দফতর। এবার থেকে স্কুলবাসের বডি হলুদ রঙের হলেও বর্ডার করতে হবে নীল রঙের। স্কুল বাসের মতোই পুলকারেও এই রঙ নির্দিষ্ট করে দিতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। এর পাশাপাশি অ্যাটেনডেন্স রাখতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: স্কুলবাস ও পুলকারে এবার থাকবে ট্র্যাকার, বাড়ি থেকেই জানুন বাচ্চার লোকেশন

গত বুধবার ময়দান টেন্টে একটি বৈঠক হয়েছে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন পরিবহণ দফতরের সচিব সৌমিত্র মোহন। এছাড়াও কলকাতা পুলিশ, শিক্ষা দফতর এবং স্কুল বাসের সংগঠন উপস্থিত ছিল। সেই বৈঠকে এই সমস্ত বিষয়ে আলোচনা হয়েছে। তাতে বলা হয়েছে, পড়ুয়াদের সরকার সুরক্ষায় পরিবহণ দফতর একটি গাইডলাইন আনতে চলেছে। এদিনের বৈঠকে সকলের মতামত নেওয়ার পর গাইডলাইনের খসড়া জানানো হয়েছে। সেখানে থাকছে জিপিএস লাগানোর বিষয়টিও।

জানা যাচ্ছে, সেক্ষেত্রে পড়ুয়াদের ওঠা নামার জন্য স্কুল বাসে সিঁড়ি কেমন হবে বা জানলা কেমন হবে সে বিষয়টিও নির্দিষ্ট করে দেবে পরিবহণ দফতর। অন্যদিকে, যে সমস্ত স্কুলের নিজস্ব বাস রয়েছে তাদের চালক রাখার ক্ষেত্রে সচেতন হতে বলা হয়েছে। বিশেষ করে চালকের বিরুদ্ধে বেপরোয়া গাড়ি চালানোর কোনও মামলা রয়েছে কিনা সে সম্পর্কে তথ্য জোগাড় করতে বলা হয়েছে। একই সঙ্গে গাড়ি চালকের নথি স্কুল কর্তৃপক্ষের পাশাপাশি পুলিশের কাছে জমা রাখতে হবে। এ দিনের বৈঠকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়েছিলেন বিভিন্ন কমিশনারেটের পুলিশ আধিকারিকরা।

অনেক ক্ষেত্রে দেখা যায়, বেআইনিভাবে পুলকার এবং স্কুল বাস চলছে। তাতে হাজার হাজার পড়ুয়া প্রতিদিন যাতায়াত করছে। কিন্তু, এর মধ্যে কোনও গাড়ির সিএফ ফেল তো কোনও গাড়ি চালকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। যার ফলে প্রতিনিয়ত ঝুঁকির যাত্রা করতে হচ্ছে পড়ুয়াদের। আবার পড়ুয়াদের নির্দিষ্ট জায়গায় না নামিয়ে যেখানে সেখানে নামিয়ে দেওয়ার অভিযোগও রয়েছে। তাছাড়া মাঝপথেই চালক বদলের অভিযোগ অনেক রয়েছে। অথচ রাস্তায় গাড়ি ধরলেই কচিকাঁচাদের দোহাই দিয়ে চালকরা বেরিয়ে যাচ্ছে। অনেক ক্ষেত্রে অভিভাবকরা চালকদের সমর্থন করেন। ফলে গাড়ি ধরতে পারে না পুলিশ। এই অবস্থায় সমস্যা যাতে না হয় সেই কারণে গাইডলাইন আনতে চলেছে রাজ্য পরিবহণ সংস্থা।

বাংলার মুখ খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.