বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > যেমন খুশি ভাড়া বাড়াচ্ছে বাস, নজরে আসতেই শোকজ করল পরিবহণ দফতর, দ্বন্দ্ব চরমে
যেমন খুশি ভাড়া নেওয়া হচ্ছে কিছু বেসরকারি বাসে, অভিযোগ এমনটাই। ফাইল ছবি: পিটিআই। (PTI)
যেমন খুশি ভাড়া নেওয়া হচ্ছে কিছু বেসরকারি বাসে, অভিযোগ এমনটাই। ফাইল ছবি: পিটিআই। (PTI)

যেমন খুশি ভাড়া বাড়াচ্ছে বাস, নজরে আসতেই শোকজ করল পরিবহণ দফতর, দ্বন্দ্ব চরমে

  • বাস মালিকদের একাংশের পালটা দাবি, যেভাবে জ্বালানি তেলের দাম বেড়েছে তাতে এই ভাড়ায় বাস চালানো সম্ভব নয়।

যেমন খুশি ভাড়া। নানা  অজুহাতে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করা হচ্ছে। ৮টাকা ভাড়া আচমকাই ১০টাকা হয়ে গিয়েছে। সরকারি কোনও নির্দেশিকা ছাড়াই ভাড়া নিয়ে একেবারে চলছে তুঘলকি কাণ্ড। সরকারি নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে অতিরিক্ত ভাড়া নিচ্ছে একাধিক বাস। এনিয়ে বার বারই অভিযোগ উঠছিল। এবার তা নিয়ে নড়েচড়ে বসল পরিবহণ দফতর। বাড়তি বাস ভাড়া নেওয়ার অভিযোগে একাধিক বাস মালিককে শোকজ করেছে পরিবহণ দফতর। কেন এই ধরনের অতিরিক্ত বাসভাড়া নেওয়া হচ্ছে তার কারণ জানতে চেয়েছে পরিবহণ দফতর। তবে এবার বাড়তি ভাড়া নেওয়া হলে কড়া ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে পরিবহণ দফতর। এই ধরনের অভিযোগ প্রমাণিত হলে পারমিট বাতিল করার পদক্ষেপও নিতে পারে পরিবহণ দফতর।

এদিকে নির্ধারিত ভাড়া থেকে অতিরিক্ত বাস ভাড়া নেওয়াকে কেন্দ্র করে যাত্রীদের একাংশের সঙ্গে কন্ডাক্টরদের বিবাদ চরমে উঠছে। যাত্রীদের একাংশের অভিযোগ কোথাও ২ টাকা, কোথাও আবার তিন টাকা অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে। এনিয়ে কোনও যুৎসই উত্তরও দিতে পারছে না সংশ্লিষ্ট বাস। তবে এবার যে রুটগুলিতে অতিরিক্ত বাস ভাড়া নেওয়া হচ্ছে সেগুলিকে চিহ্নিত করার চেষ্টা করছে পরিবহণ দফতর। সেই অনুসারে তালিকা তৈরি করা হচ্ছে। তার ভিত্তিতেই কড়া ব্যবস্থা নেওয়া হবে।

তবে বাস মালিকদের একাংশের পালটা দাবি, যেভাবে জ্বালানি তেলের দাম বেড়েছে তাতে এই ভাড়ায় বাস চালানো সম্ভব নয়। এনিয়ে বার বার পরিবহণ দফতরে জানানো হয়েছে। কিন্তু দফতরের তরফে ভাড়া বৃদ্ধির ব্যাপারে কোনও উদ্যোগ নেওয়া হয়নি। সেকারনেই কিছু রুটে অতিরিক্ত ভাড়া নিতে বাধ্য হচ্ছে বাসগুলি। সরকার সুষ্ঠু সমাধান না করলে পুজোর পর ফের রাস্তায় কমতে পারে যাত্রীবাহী বাস।

 

বন্ধ করুন