বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Auto survey: কলকাতায় বেআইনি অটো কতো, দূষণ নিয়ন্ত্রণে সমীক্ষা করতে চায় পরিবহণ দফতর

Auto survey: কলকাতায় বেআইনি অটো কতো, দূষণ নিয়ন্ত্রণে সমীক্ষা করতে চায় পরিবহণ দফতর

সমীক্ষার পর  অবৈধ অটোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে পরিবহণ দফতর (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

বায়ুদূষণের পরিমাপে রাজধানী দিল্লির সঙ্গে কার্যত ঘা ঘেঁষে চলে কলকাতা। এই বাষুদূষণের অন্যতম কারণ বেআইনি অটো। শহরের বুকে একাধিক অটো স্ট্যান্ডে চলছে এই বেআইনি অটো।

কলকাতা শহরে বায়ু দুষণের অন্যতম কারণ অবৈধ অটো। সেই অবৈধ অটোর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে পরিবহণ দফতর। রাজ্য এবং কলকাতা শহরে কত অবৈধ অটো চলছে তা জানতে সমীক্ষা চালাবে পরিবহণ দফতর। সমীক্ষা শেষে বেআইনি অটোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে দফতর। শুক্রবার এক অনুষ্ঠানে এমনটাই জানিয়েছেন, পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

বায়ুদূষণের পরিমাপে রাজধানী দিল্লির সঙ্গে কার্যত ঘা ঘেঁষে চলে কলকাতা। এই বাষুদূষণের অন্যতম কারণ বেআইনি অটো। শহরের বুকে একাধিক অটো স্ট্যান্ডে চলছে এই বেআইনি অটো। এই স্ট্যান্ডগুলিতে সমীক্ষা চালিয়ে কত বেআইনি অটো আছে তার তালিকা তৈরি করতে চায় পরিবহণ দফতর।

প্রাথমিক ভাবে ঠিক করা হয়েছে কলকাতা এবং রাজ্যে এই ধরনের কতো বেআইনি চলে তা একটি হিসাবে মধ্যে আনতে চায়। তার পর সে গুলির বিরুদ্ধে ব্যবস্থা নেবে পরিবহণ দফতর। দফতরের এক আধিকারিক জানিয়েছেন,'পরিবেশ বান্ধব নয় এমন কোনও গাড়িই চালাতে চায় না পরিবহণ দফতর। তার জন্য আমরা ধীর গতিতে অগ্রসর হচ্ছি। সরকারের পক্ষ থেকে ইতিমধ্যে পরিবেশবান্ধব যান চালানোর জন্য উদোগ নেওয়া হয়েছে। এ বার অবৈধ অটো খুঁজে বার করার জন্য সমীক্ষা শুরু করা হবে। শুধুমাত্র পরিবেশবান্ধব আটোর ক্ষেত্রে রুটে চালানোর বৈধতা দেওয়া। '

তবে এই সমীক্ষার কাজ কতটা সুষ্ঠুভাবে করা যাবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন আধিকারিকরা। কারণ, আটো রুটগুলি নিয়ন্ত্রণ করে শাসকদলের অনুমোদিত ইউনিয়ন। তাদের অনুমোদনেই এই অবৈধ অটোগুলি চলাচল করে। তাই সমীক্ষার সময় প্রকৃত তথ্য কতটা উঠে আসবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন আধিকারিকদের একাংশ। যদি পরিবহণ মন্ত্রীর দাবি, পরিবেশ দূষণ রুখতে কোনও রকম রেয়াত করা হবে না।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন