বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ট্রাকের মাথায় কিংবা বাসের পাদানিতে চাপেন? এবার বড় জরিমানা করবে পুলিশ

ট্রাকের মাথায় কিংবা বাসের পাদানিতে চাপেন? এবার বড় জরিমানা করবে পুলিশ

ট্রাকের মাথায় চড়লে জরিমানা হতে পারে। প্রতীকী ছবি পিটিআই-এর ছবি। (PTI)

এমভি অ্যাক্ট অনুসারে অনুমতি ছাড়া মালবহনকারী ট্রাকে চেপে ভ্রমণ করা আইনবিরুদ্ধ। নিয়ম অনুসারে এই নিয়ম ভাঙলে প্রথমে ১০০ টাকা পর্যন্ত জরিমানা করা হয়। পরের বার ফের আইন ভাঙলে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

ট্রাকের মাথায় চড়ে যাওয়ার অভ্যাস আছে? বাসের পা দানিতে দাঁড়িয়ে হাওয়া খান? এবার কিন্তু নিয়ম ভাঙলেই কলকাতা পুলিশ মোটা টাকা জরিমানা করবে। পুলিশ সূত্রে খবর, যেখানে মালপত্র রাখার জায়গা সেখানে ভ্রমণ করা যাবে না। কন্ডাক্টর ও হেল্পার ছাড়া অন্যরা বাসের পাদানিতে দাঁড়াতে পারবেন না। এক্ষেত্রে শহরের ২৫টি ট্রাফিক গার্ডকে নির্দেশ দেওয়া হয়েছে এক্ষেত্রে আইন ভাঙলে জরিমানা করতে হবে। সূত্রের খবর সম্প্রতি মার্বেল নিয়ে ট্রাকে চাপিয়ে নিয়ে যাওয়া হচ্ছিল। সেই সময় বাইপাসের চিংড়িহাটার কাছে সেটি উলটে যায়। তখনই গাড়ির উপর থাকা তিন শ্রমিকের মৃত্যু হয়।

এদিকে পুরানো চিৎপুর ব্রিজের হাইট বেরিয়ারে লেগে এক ব্যক্তির মৃত্য়ুকে কেন্দ্র করেও নানা প্রশ্ন উঠেছে। এক পুলিশ কর্তা জানিয়েছেন, এবার কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মোটর ভেহিকেল অ্যাক্ট অনুসারে আইন ভাঙলে ৫০০ টাকা করে জরিমানা করা হবে।

আসলে এমভি অ্যাক্ট অনুসারে অনুমতি ছাড়া মালবহনকারী ট্রাকে চেপে ভ্রমণ করা আইনবিরুদ্ধ। নিয়ম অনুসারে এই নিয়ম ভাঙলে প্রথমে ১০০ টাকা পর্যন্ত জরিমানা করা হয়। পরের বার ফের আইন ভাঙলে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

 

বন্ধ করুন