বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জয়যাত্রার কৃতিত্ব কার? এবার দলের সঙ্গে পিকের ফারাক টানতে তৎপর তৃণমূল

জয়যাত্রার কৃতিত্ব কার? এবার দলের সঙ্গে পিকের ফারাক টানতে তৎপর তৃণমূল

মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায় ও প্রশান্ত কিশোর।  ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

ডেরেক ও ব্রায়েন বলেন, তৃণমূলই হল প্রথম রাজনৈতিক দল যারা ৫ বছরের জন্য আই প্যাককে ভাড়া করে।

এই যে একের পর এক নির্বাচনে তৃণমূলের জয়জয়কার, এর কৃতিত্ব কার? তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নাকি আই প্যাকের ভোট কুশলী প্রশান্ত কিশোরের? দলের মধ্যেই এই প্রশ্ন উঠতে শুরু করেছিল। এবার এসবের নিরিখে প্রশান্ত কিশোরের আই প্যাক ও তৃণমূলের মধ্য়ে ফারাক টানার চেষ্টা শুরু করে দিলেন তৃণমূল নেতৃত্ব। তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন সরাসরি জানিয়ে দিয়েছেন পাঁচ বছরের জন্য আই প্যাককে ভাড়া করা হয়েছিল। এর বেশি কিছু নয়। এর সঙ্গেই তিনি যাবতীয় বিভ্রান্তি এড়াতে জানিয়ে দিয়েছেন, তৃণমূলের জন্য আইপ্যাকের কিছু কাজ রয়েছে। কিন্তু ওই এজেন্সি বা তার কোনও অফিসিয়াল দলের মতামতের উপর কোনও প্রভাব ফেলেন না। 

ডেরেক ও ব্রায়েন বলেন, তৃণমূলই হল প্রথম রাজনৈতিক দল যারা ৫ বছরের জন্য আই প্যাককে ভাড়া করে। আই প্যাক একেবারে তৃণমূলস্তরে কাজ করেছে, সমম্বয় রক্ষার কাজ করেছে ও সামাজিক মাধ্যমে কাজ করেছে। কিন্তু সবটাই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সহমতের ভিত্তিতেই হয়েছে। 

তবে তিনি সরাসরি প্রশান্ত কিশোরের নাম উল্লেখ করেননি। তিনি বলেন, বিজেপি বিরোধী শক্তি যেখানে দুর্বল সেই রাজ্যগুলিতেই ফোকাস করছে তৃণমূল। আমাদের মূল লক্ষ্য বিজেপিকে পরাজিত করা ও যেখানে বিরোধীরা দুর্বল সেখানে সংগঠনকে শক্তিশালী করা। সেকারণেই তামিলনাড়ু বা মহারাষ্ট্রে যেতে চায়নি তৃণমূল। দলের একাংশের মতে, জাতীয়স্তরে যাঁরা ইতিমধ্যেই তৃণমূলে নাম লিখিয়েছেন তাঁরা বলতে শুরু করেছেন প্রশান্ত কিশোরের কথাতেই তাঁরা তৃণমূলে যোগ দেন। এনিয়ে আরও অস্বস্তি বেড়েছে তৃণমূলের।

 

বন্ধ করুন