বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাংলায় ৬ জনের দেহে ব্রিটেন-দক্ষিণ আফ্রিকায় করোনা প্রজাতির হদিশ
বাংলায় ৬ জনের দেহে ব্রিটেন-দক্ষিণ আফ্রিকায় করোনা প্রজাতির হদিশ । (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বাংলায় ৬ জনের দেহে ব্রিটেন-দক্ষিণ আফ্রিকায় করোনা প্রজাতির হদিশ । (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বাংলায় ৬ জনের দেহে ব্রিটেন-দক্ষিণ আফ্রিকায় করোনা প্রজাতির হদিশ

  • গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে তাঁরা দেশে ফিরেছিলেন।

বাংলায় কমপক্ষে ছ'জনের দেহে ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার করোনাভাইরাস প্রজাতির হদিশ মিলল। গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে তাঁরা দেশে ফিরেছিলেন। রাজ্যের এক উচ্চপদস্থ স্বাস্থ্য আধিকারিক বিষয়টি নিশ্চিত করেছেন।

ছ'জনের মধ্যে থেকে পাঁচজনের দেহে ব্রিটেন ও একজনের দেহে দক্ষিণ আফ্রিকা প্রজাতির ভাইরাস পাওয়া গিয়েছে। এরা প্রত্যেকেই বিদেশ ফেরত যাত্রী বলে জানিয়েছেন রাজ্যের ওই উচ্চপদস্থ আধিকারিক।

এখনও পর্যন্ত ভারতে মোট তিন ধরনের বিদেশি প্রজাতির ভাইরাসের খোঁজ মিলেছে। বি ওয়ান ওয়ান সেভেন‌ ব্রিটেনে ধরা পড়ে, বি ওয়ান থ্রি ফাইভ ওয়ানের দাপট এখন দক্ষিণ আফ্রিকায়। অন্যদিকে, ‌পি ওয়ান ব্রাজিলে ছড়িযে পড়েছে। ওই আধিকারিক বলেন, ‘‌ফেব্রুয়ারিতেই প্রত্যেকের দেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তাঁদের লালারসের নমুনা পরীক্ষার ফল রবিবার জানানো হয়েছে। সেখানে কলকাতার এক যাত্রীর দেহে ব্রিটেন প্রজাতির পাওয়া গিয়েছে। এছাড়াও আরও দু’‌জন নদিয়া ও দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা। ওদিকে দক্ষিণ আফ্রিকার প্রজাতির পাওয়া গিয়েছে মালদার বাসিন্দার দেহে।

কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছিল যে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে প্রজাতির দ্রুত মানু্ষের ফুসফুসে সংক্রমণ ছড়াতে সক্ষম। এখনও পর্যন্ত এরাজ্যে ৫.‌৭ লাখ মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন। এখন ৩,১৬৩ রোগীর দেহে সংক্রমণ র‌য়েছে। তাছাড়াও ১০,২৭৮ জন এর আগেই মারা গিয়েছেন। এখনও পর্যন্ত এই রাজ্যে ১৫.‌৫ লাখ মা‌‌নু্ষকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে।

বন্ধ করুন