বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > গার্ডেনরিচ উড়ালপুলে কম চলছে গাড়ি, সংখ্যা বাড়াতে দুটি র‌্যাম্প তৈরির প্রস্তাব

গার্ডেনরিচ উড়ালপুলে কম চলছে গাড়ি, সংখ্যা বাড়াতে দুটি র‌্যাম্প তৈরির প্রস্তাব

গার্ডেনরিচ উড়ালপুল। ছবি সৌজন্যে ফেসবুক @Mukul Adhikari

তারাতলা রোডের সঙ্গে গার্ডেনরিচ উড়ালপুলকে সংযুক্ত করতে পারলে এই উড়ালপুলে গাড়ির সংখ্যা অনেকটাই বাড়বে।

গার্ডেনরিচ থেকে অতি সহজেই আলিপুর বা ধর্মতলা যাওয়ার জন্য চার বছর আগে তৈরি হয়েছিল সাড়ে ৪ কিলোমিটার দীর্ঘ গার্ডেনরিচ উড়ালপুল। সমীক্ষায় জানা যাচ্ছে, বর্তমানে এই উড়ালপুলে গাড়ির সংখ্যা অনেক কমে গিয়েছে। সেই কারণে এই উড়ালপুলে গাড়ির ব্যবহার বাড়াতে চায়ছে কলকাতা ট্রাফিক পুলিশ। ইতিমধ্যেই এনিয়ে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে র‌্যাম্প তৈরির জন্য কেএমডি’র কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

ট্রাফিক পুলিশের অনুমান, তারাতলা রোডের সঙ্গে গার্ডেনরিচ উড়ালপুলকে সংযুক্ত করতে পারলে এই উড়ালপুলে গাড়ির সংখ্যা অনেকটাই বাড়বে। সেই কারণে এই উড়ালপুলের সঙ্গে মাঝেরহাট ব্রিজ এবং তারাতলা রোডকে যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে। মাঝেরহাট ব্রিজ বা তারাতলা রোড থেকে এই গার্ডেনরিচ উড়ালপুলের দূরত্ব অনেকটাই। ট্রাফিক পুলিশের এক কর্তা জানিয়েছেন, প্রস্তাবিত নকশায় মাঝেরহাট রেললাইন পার করার পরেই যে দু'টি র‌্যাম্প তৈরি করার পরিকল্পনা রয়েছে তা হাইড রোডের জৈন কুঞ্জের কাছে গিয়ে ওই উড়ালপুলের সঙ্গে মিশে যাবে। এখানে যেহেতু বন্দর কর্তৃপক্ষের জমি রয়েছে তাই ইতিমধ্যেই বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে পুলিশ।

প্রসঙ্গত, মাঝেরহাট সেতু ভেঙে যাওয়ার পর গার্ডেনরিচ উড়ালপুলের ব্যবহার বেড়েছিল। বজ বজ , ঠাকুরপুকুর, বেহালা প্রভৃতি রুটের গাড়িগুলি কম সময়ে ধর্মতলা যাওয়ার জন্য গার্ডেনরিচ উড়ালপুলের মাধ্যমে যাতায়াত করছিল। মাঝেরহাট ব্রিজ তৈরি হয়ে যাওয়ার পর অবশ্য এই উড়ালপুলের ব্যবহার কিছুটা কমে গিয়ে। সমীক্ষায় দেখা গিয়ে, বর্তমানে প্রতিদিন প্রায় দুই থেকে তিন হাজার গাড়ি চলে এই উড়ালপুলে। যার ফলে ফাঁকা উড়ালপুলে বাইকে জয়রাইড বাড়ছে।

বন্ধ করুন