বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এল UGC-র ছাড়পত্র, যে কোনও সময় প্রকাশিত হতে পারে চূড়ান্ত বর্ষের পরীক্ষার সূচি
ফাইল ছবি
ফাইল ছবি

এল UGC-র ছাড়পত্র, যে কোনও সময় প্রকাশিত হতে পারে চূড়ান্ত বর্ষের পরীক্ষার সূচি

  • গত ২ সেপ্টেম্বর নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে UGC-কে চিঠি লিখেছিল রাজ্য সরকার। বৃহস্পতিবার তার জবাব আসায় চূড়ান্ত বর্ষের পরীক্ষা গ্রহণ নিয়ে যাবতীয় জট কাটল।

অক্টোবরে ওপেন বুক পদ্ধতি কলেজ – বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষাগ্রহণের যে সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকার গ্রহণ করেছে তাতে শিলমোহর দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। বৃহস্পতিবার রাজ্য সরকারের সিদ্ধান্তকে স্বীকৃতি দিয়ে চিঠি পাঠিয়েছে তারা। এর ফলে আগামী ১ অক্টোবর থেকে পরীক্ষা গ্রহণে আরও কোনও বাধা রইল না। 

UGC-র তরফে জানানো হয়েছে, অক্টোবরে পরীক্ষা নিলে আপত্তি নেই তাদের। তবে ফল প্রকাশ করতে হবে অক্টোবরেই। রাজ্যের পরিকল্পনাও সেরকম। এছাড়া ওপেন বুক পদ্ধতিতে বাড়ি বসেই পরীক্ষা নেওয়াতেও আপত্তি করেনি UGC. জানানো হয়েছে, যে সব পড়ুয়ার ইন্টারনেট ব্যবহারের সুবিধা নেই তাদের জন্য বিকল্প ব্যবস্থা করতে হবে। 

গত ২ সেপ্টেম্বর নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে UGC-কে চিঠি লিখেছিল রাজ্য সরকার। বৃহস্পতিবার তার জবাব আসায় চূড়ান্ত বর্ষের পরীক্ষা গ্রহণ নিয়ে যাবতীয় জট কাটল। এর ফলে পরীক্ষার সূচি প্রকাশ করতে পারবে বিশ্ববিদ্যালয়গুলি।

লকডাউন শুরুর পর কলেজ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের আগের পরীক্ষা ও আভ্যন্তরীণ মূল্যায়ণের ভিত্তিতে নম্বর দেওয়ার নির্দেশ দিয়েছিল UGC. কিন্তু পরে সেই নির্দেশিকা প্রত্যাহার করে চূড়ান্ত বর্ষে পরীক্ষা নেওয়া বাধ্যতামূলক বলে জানায় তারা। এর পরই পশ্চিমবঙ্গসহ একাধিক রাজ্যের সঙ্গে সংঘাতে জড়ায় তারা। করোনা পরিস্থিতিতে কোনও অবস্থাতেই পরীক্ষার আয়োজন করতে রাজি ছিল না রাজ্যগুলি। UGC-র সিদ্ধান্তের বিরোধিতায়  সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্যগুলি। কিন্তু সেখানে হার হয় তাদের। 

 

বন্ধ করুন