বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পথচারীদের জন্য EM Bypass-এ তৈরি হবে দুটি ভূগর্ভস্থ পথ, পুজোর মধ্যেই চালুর সম্ভাবনা

পথচারীদের জন্য EM Bypass-এ তৈরি হবে দুটি ভূগর্ভস্থ পথ, পুজোর মধ্যেই চালুর সম্ভাবনা

পথচারীদের জন্য EM Bypass-এ তৈরি হবে ভূগর্ভস্থ পথ, পুজোর মধ্যেই চালুর সম্ভাবনা

সাধারণত ইএম বাইপাস যখন তৈরি হয়েছিল সেই সময় এই রাস্তার দুপাশে প্রচুর জলাভূমি ছিল। তবে নগরায়নের জেরে ক্রমেই সেই সমস্ত জ্বালাভূমি ভরাট হতে থাকে। আর তাতে একের পর এক গজিয়ে উঠতে থাকে বহুতল। তবে ইএম বাইপাস তৈরি হওয়ার সময় দুপাশে জলাভূমি থাকার কারণে প্রচুর কালভার্ট তৈরি করা হয়েছিল।

কলকাতার গুরুত্বপূর্ণ রাস্তাগুলির মধ্যে রয়েছে ইএম বাইপাস। প্রতিদিন ইএম বাইপাস হয় প্রচুর গাড়ি যাতায়াত করে। এই অবস্থায় যান চলাচলকে আরও গতিশীল করতে এবং পথচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে ইএম বাইপাসে ভূগর্ভস্থ পথ তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেএমডিএ। ইতিমধ্যেই ওয়ার্ক অর্ডার হয়ে গিয়েছে। আশা করা হচ্ছে খুব দ্রুতই কাজ শুরু হয়ে যাবে। দুর্গাপুজোর মধ্যে এই কাজ শেষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ইএম বাইপাসে সংস্কারের কাজ হতে চলেছে, প্রবল যানজটে ভুগতে চলেছে নগরবাসী

সাধারণত ইএম বাইপাস যখন তৈরি হয়েছিল সেই সময় এই রাস্তার দুপাশে প্রচুর জলাভূমি ছিল। তবে নগরায়নের জেরে ক্রমেই সেই সমস্ত জ্বলাভূমি ভরাট হতে থাকে। আর তাতে একের পর এক গজিয়ে উঠতে থাকে বহুতল। তবে ইএম বাইপাস তৈরি হওয়ার সময় দুপাশে জলাভূমি থাকার কারণে প্রচুর কালভার্ট তৈরি করা হয়েছিল। তবে বর্তমানে জলাভূমি সেই অর্থে না থাকায় সেই সমস্ত কনভার্টের প্রয়োজনীয়তা শেষ হয়ে গিয়েছে। এখন এই সমস্ত কালভার্টগুলিই মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ সেগুলি পরিত্যক্ত অবস্থায় রয়েছে। তার ফলে রক্ষণাবেক্ষণও ঠিকমতো হচ্ছে না ফলে। তাতে যে কোনও সময় কালভার্টগুলি বসে দিয়ে বাইপাসে ধস নামতে পারে। এরফলে বড়সড় দুর্ঘটনার আশঙ্কা থেকে যাচ্ছে। তাই এই সমস্ত কালভার্টগুলিকেই ভূগর্ভস্থ পথ হিসেবে তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেএমডিএ।

কোথায় কোথায় হবে ভূগর্ভস্থ পথ? প্রাথমিকভাবে ঠিক হয়েছে, ইএম বাইপাসের দুটি জায়গাকে ভূগর্ভস্থ পথ তৈরির জন্য বেছে নেওয়া হয়েছে। সেগুলি হল উত্তর পঞ্চানন গ্রাম এবং সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউটের সামনে। কেএমডিএ সূত্রের খবর, উত্তর পঞ্চানন গ্রামের তৃণমূল ভবনের কাছে যে সিগন্যাল রয়েছে। সেই সিগন্যালের কাছে ক্রসিং রয়েছে। তা হয়েই পথচারীরা রাস্তা পারাপার করে থাকেন। তবে এখানে ভূগর্ভস্থ পথ তৈরি হলে সিগন্যালের আর কোনও প্রয়োজন হবে না। তখন সিগন্যাল উঠিয়ে দেওয়া হবে। আর রাস্তা পারাপারের জন্য যে ফাঁকা জায়গাটি রয়েছে সেটা বন্ধ করে দেওয়া হবে।

অন্যদিকে, সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউটের সামনে একইভাবে ভূগর্ভস্থ পথ তৈরি হবে। তবে ২৪ ঘণ্টা এই সমস্ত ভূগর্ভস্থ পথ খোলা থাকবে না। সকাল ৬ টা থেকে রাত্রি ১০টা পর্যন্ত এই পথ খোলা থাকবে বলে জানা গিয়েছে। প্রাথমিকভাবে এই কাজের জন্য খরচ ধার্য করা হয়েছে ৫ কোটি টাকা। এই পথগুলিতে আলো এবং জল নিকাশির ব্যবস্থাও থাকবে। আর কয়েক মাসের মধ্যেই এই কাজ শুরু হয়ে যাবে। দুর্গাপুজোর আগে অক্টোবরের মধ্যেই এই পথ চালু করার পরিকল্পনা রয়েছে। সব মিলিয়ে এই পথ চালু হলে পথচারীদের নিরাপত্তা যেমন নিশ্চিত করা যাবে তেমনি সিগন্যাল উঠে যাওয়ায় যানজট কমবে এবং যান চলাচলের গতি কমবে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার রেললাইনের ট্র্যাকে বসেছিল ১০ সিংহ, দ্রুত গতিতে ট্রেন আসতেই ঘটল অদ্ভুত কাণ্ড আইন বহির্ভূতভাবে বিরোধীদের মুখ বন্ধ করতে চাইছে শাসকদল, ফল ভালো হবে না: শুভেন্দু মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারত-কানাডার মিলমিশের 'সুযোগ’ দেখতে পাচ্ছেন ট্রুডো! কেমব্রিজে মহারাজের বোট সফর! ডোনা-সৌরভের রোম্যান্টিক ছবি ভাইরাল, কে করলেন শেয়ার? ১০ দিনের মধ্যে বকেয়া তিন কোটি মেটাতে হবে- আইনি হুমকি সদ্য বরখাস্ত স্টিম্যাচের মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল আজ কাদের প্রেমের জীবন খালি খালি লাগতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.