বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > UNESCO Durga Puja Rally Live: UNESCO-কে ‘ধন্যবাদ’, শুরু হল দুর্গাপুজোর উৎসব
শুরু হল দুর্গাপুজোর উৎসব
লাইভ আপডেটস

UNESCO Durga Puja Rally Live: UNESCO-কে ‘ধন্যবাদ’, শুরু হল দুর্গাপুজোর উৎসব

  • এবছরের দুর্গাপুজোর আর বেশি দেরি নেই। তার আগেই আজ মেগা শোভাযাত্রার আয়োজন করেছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতর। 

গত বছরের শেষের দিকে ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। এবছরের দুর্গাপুজোর আর বেশি দেরি নেই। তার আগেই আজ মেগা শোভাযাত্রার আয়োজন করেছে রাজ্যের রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতর। দেখুন লাইভ আপডেট।

01 Sep 2022, 02:07:37 PM IST

শুরু হল মিছিল, দেখুন লাইভ

UNESCO Durga Puja Rally Live Updates: আজ থেকে শুরু হয়ে গেল দুর্গাপুজোর ‘সেলিব্রেশন’। কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দেওয়ায় আজ ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে মিছিলের আয়োজন করেছে রাজ্য সরকার। দুপুর দুটোয় জোড়াসাঁকো থেকে মিছিল শুরু হয়েছে। জোড়াসাঁকো ঠাকুরবাড়ির তোরণের সামনে থেকে শুরু হয়ে গিরিশ পার্ক-চিত্তরঞ্জন অ্যাভিনিউ-ডোরিনা ক্রসিং-রানি রাসমণি অ্যাভিনিউ হয়ে রেড রোড পর্যন্ত যাবে মিছিল। সেই মিছিলে আছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ইউনেস্কোর প্রতিনিধিরা।

01 Sep 2022, 01:26:46 PM IST

‘দুর্গাপুজো একটা আবেগ’

মমতা বন্দ্যোপাধ্যায় টুইট বার্তায় লেখেন, ‘দুর্গাপুজো একটা আবেগ। সব সংকীর্ণ বেড়াজাল টপকে দুর্গাপুজো সকলকে ঐক্যবদ্ধ করে। শিল্পের সঙ্গে আধ্যাত্মিকতার একটি মেলবন্ধন ঘটে দুর্গাপুজোয়। এটাই তো এই উৎসবের মাহাত্ম। আর এ জন্যই ইউনেস্কোকে আরও একবার আন্তরিকভাবে ধন্যবাদ জানাতে চাই। দুর্গাপুজোকে অন্যতম শ্রেষ্ঠ সাংস্কৃতিক হেরিটেজের তকমা দেওয়ার জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই উৎসবকে সফল করে তুলতে এ রাজ্যের মানুষের যে ভালোবাসার শ্রম সামিল রয়েছে, তাকে সম্মানিত করার জন্য ইউনেস্কোকে কুর্নিশ জানাচ্ছি।’

01 Sep 2022, 10:02:27 AM IST

‘সরকারি টাকায় ফূর্তি করা হবে শুধু’

দিলীপ ঘোষ বলেন, ‘কাজের কথা বলবেন না। সরকারি টাকায় ফূর্তি করা হবে শুধু। পুজো বা ইদে ছুটি বাড়িয়ে দেওয়া হচ্ছে। ধার দেনা করে টানা আনন্দ করা হচ্ছে। চাকরি বাকরি চাইবেন না। লেখাপড়া উঠে গিয়েছে। মূর্খদের রাজ্য তৈরি হচ্ছে। এটাই ওনার রেসিপি। লুঠ হচ্ছে, দুর্নীতি হচ্ছে। এসব ভুলে থাকুন। এর জন্য তাঁর এই রাজনৈতিক কৌশল।’

01 Sep 2022, 09:08:11 AM IST

স্ট্র্যান্ড রোডে যান চলাচল

সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত রেড রোডে (দক্ষিণমুখী) গাড়ি চলবে না। সেই গাড়িগুলি মেয়ো রোড-ডাফরিন রোড-জওহরলাল নেহরু আইল্যান্ড বা রানি রাসমণি অ্যাভিনিউ-কিংসওয়ে-স্ট্র্যান্ড রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত রেড রোডে (উত্তরমুখী) গাড়ি চলবে না। জওহরলাল নেহরু আইল্যান্ড-ডাফরিন রোড-মেয়ো রোড বা জওহরলাল নেহরু আইল্যান্ড-আউটরাম রোড-জওহরলাল নেহরু রোড দিয়ে গাড়ি ঘোরানো হবে। তাছাড়া সকাল ৮ টা থেকে রাত ৮ টা পর্যন্ত কলকাতা পণ্যবাহী গাড়ি চলবে না।

01 Sep 2022, 09:08:11 AM IST

এসএন ব্যানার্জি রোডে যান চলাচল

দুপুর ২ টো থেকে দুপুর ৩ টো থেকে এস এন বন্দ্যোপাধ্যায় বন্ধ থাকবে। গাড়িগুলি মৌলালি থেকে এজেসি রোড দিয়ে বা সিআইটি রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে।

01 Sep 2022, 09:08:11 AM IST

বিবি গাঙ্গুলি স্ট্রিটের যান চলাচল

বিবি গাঙ্গুলি স্ট্রিটে পশ্চিমমুখী গাড়িগুলি ঢুকতে দেওয়া হবে না। সেই গাড়িগুলি এনসি স্ট্রিট বা কলেজ স্ট্রিট দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। দুপুর ২ টো থেকে দুপুর ৩ টে পর্যন্ত বিধিনিষেধ থাকবে।

01 Sep 2022, 09:08:11 AM IST

এমজি রোডে যান চলাচল

মহাত্মা গান্ধী রোড থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের দিকে পূর্বমুখী গাড়িগুলি রবীন্দ্র সরণি-বি কে পাল অ্যাভিনিউ দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। দুপুর ১ টা থেকে ৩ টে পর্যন্ত নিষেধাজ্ঞা থাকবে। এদিকে মহাত্মা গান্ধী রোড থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের দিকে পশ্চিমমুখী গাড়িগুলি শিয়ালদা উড়ালপুল থেকে এজেসি বসু রোড বা এপিসি রোডের দিকে ঘুরিয়ে দেওয়া হবে। দুপুর ১ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত নিষেধাজ্ঞা থাকবে।

01 Sep 2022, 09:08:11 AM IST

মানিকতলা ক্রসিংয়ের যান চলাচল

মানিকতলা ক্রসিং থেকে বিবেকানন্দ রোডের দিকে যাওয়া পশ্চিমমুখী গাড়িগুলিকে এপিসি রোড-এজেসি রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। সকাল ৯ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত সেভাবে গাড়ি চলাচল করবে।

01 Sep 2022, 09:08:11 AM IST

গণেশ টকিজ থেকে গিরিশ পার্কের যান চলাচল

গণেশ টকিজ থেকে গিরিশ পার্কের দিকে যাওয়া পূর্বমুখী গাড়িগুলি কেকে টেগোর স্ট্রিট-বিবেকানন্দ রোডে যেতে দেওয়া হবে না। পরিবর্তে রবীন্দ্র সরণি দিয়ে গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে।

01 Sep 2022, 09:08:12 AM IST

বিধান সরণিতে যান চলাচল

সকাল ১০ টা থেকে দুপুর তিনটে পর্যন্ত বিধান সরণি থেকে পশ্চিমমুখী গাড়িগুলিকে বিডন স্ট্রিটে যেতে দেওয়া হবে না। পরিবর্তে বিধান সরণি থেকে বিবেকানন্দ রোড-আমহার্স্ট স্ট্রিট থেকে গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে।

01 Sep 2022, 09:08:12 AM IST

শ্যামবাজার পাঁচমাথারে যান চলাচল

শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে পশ্চিমমুখী সকাল ১০ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত পশ্চিমমুখী গাড়িগুলি ভূপেন বোস অ্যাভিনিউয়ে গাড়ি ঢুকতে দেওয়া হবে। শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে এপিসি রোড-এজেসি রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে সব গাড়ি।

01 Sep 2022, 09:08:12 AM IST

উত্তরমুখী ব্যক্তিগত গাড়ি আটকাবে কোথায়?

সকাল ১১ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে উত্তরমুখী ব্যক্তিগত গাড়ি/ছোটো গাড়ি ঢুকতে দেওয়া হবে না। চিত্তরঞ্জন অ্যাভিনিউ/কলুটোলা স্ট্রিট ক্রসিং থেকে কলুটোলা স্ট্রিট-কলেজ স্ট্রিট দিয়ে গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে। এসপ্ল্যানেড থেকে বেন্টিক স্ট্রিট-রবীন্দ্র সরণি দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে উত্তরমুখী ব্যক্তিগত গাড়ি/ছোটো গাড়ি। তাছাড়া এসপ্ল্যানেড থেকে লেনিন সরণি-মৌলালি-এপিসি রোড হয়ে গাড়িগুলি যাবে।

01 Sep 2022, 09:08:12 AM IST

ছোট গাড়ি চলাচলে বিধিনিষেধ

সকাল ১০ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে যেতে দেওয়া হবে না ব্যক্তিগত গাড়ি। বরং শ্যামবাজার থেকে পাঁচমাথার মোড় থেকে এপিসি রোড-এজেসি রোড দিয়ে দক্ষিণমুখী ব্যক্তিগত গাড়ি/ছোটো গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে। শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে বিধান সরণি-বিবেকানন্দ রোড-আমহার্স্ট স্ট্রিট দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে কোনও কোনও গাড়ি।

01 Sep 2022, 09:08:12 AM IST

আটকানো হবে উত্তরমুখী বাসও

সকাল ৯ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে ঢুকতে দেওয়া হবে না উত্তরমুখী বাস। চিত্তরঞ্জন অ্যাভিনিউ/কলুটোলা স্ট্রিট ক্রসিং থেকে কলুটোলা স্ট্রিট-কলেজ স্ট্রিট দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। এসপ্ল্যানেড থেকে লেনিন সরণি-মৌলালি-এপিসি রোড হয়ে উত্তরমুখী বাস/মিনিবাস ঘুরিয়ে দেওয়া হবে। উত্তরমুখী বাস/মিনিবাসগুলি এক্সাইড ক্রসিং থেকে এজেসি বোস রোড-এপিসি রোড হয়ে যাবে।

01 Sep 2022, 09:08:12 AM IST

চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে ঢুকতে দেওয়া হবে না বাস

সকাল ৯ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে ঢুকতে দেওয়া হবে না দক্ষিণমুখী বাস। শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে এপিসি রোড-এজেসি রোড দিয়ে বাস ঘুরিয়ে দেওয়া হবে।

01 Sep 2022, 09:08:13 AM IST

যান চলাচলে নিয়ন্ত্রণ

বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার একাধিক রাস্তায় গাড়ি চলাচল করতে দেওয়া হবে না। গাড়িগুলি অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে বলে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে।

01 Sep 2022, 09:08:13 AM IST

কখন থেকে শুরু মিছিল?

দুপুর দুটোয় জোড়াসাঁকো থেকে মিছিল শুরু হবে। রানি রাসমণি রোড পর্যন্ত মিছিল যাবে।

01 Sep 2022, 09:08:13 AM IST

দুর্গাপুজোর ধন্যবাদ মিছিল আজ

দুর্গাপুজোর ধন্যবাদ মিছিল হতে চলেছে আজ। কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দেওয়ায় ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে রাজ্য সরকারের তরফে মিছিলের আয়োজন করা হয়েছে।

বন্ধ করুন