বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অবশেষে সামাজিক সুরক্ষা খাতে বকেয়া টাকা পেতে চলেছেন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা
 ফাইল ছবি : পিটিআই (PTI)
 ফাইল ছবি : পিটিআই (PTI)

অবশেষে সামাজিক সুরক্ষা খাতে বকেয়া টাকা পেতে চলেছেন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা

অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত জানান, ‘‌গত বছর ১ এপ্রিল থেকে এই পর্যন্ত রাজ্য সরকার ১৮৮ কোটি টাকা অনুদান দিয়েছে।

‌রাজ্যে সামাজিক সুরক্ষা খাতে এবার বকেয়া টাকা পেতে চলেছেন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা। অনেকদিন ধরেই এই টাকা আটকে ছিল। সম্প্রতি রাজ্যের শ্রম দফতরের তরফে ১৫৪ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। ফলে শ্রমিকদের বকেয়া টাকা মেটাতে আর সমস্যা থাকার কথা নয়।

রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না জানান, ‘‌গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যাঁরা সামাজিক প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য হাতেকলমে আবেদন করেছেন, তাঁরা সকলেই তাঁদের প্রাপ্য টাকা তাড়াতাড়ি পেয়ে যাবেন। সেইজন্যই এই ১৫৪ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।’‌ রাজ্যের অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত জানান, ‘‌গত বছর ১ এপ্রিল থেকে এই পর্যন্ত রাজ্য সরকার ১৮৮ কোটি টাকা অনুদান দিয়েছে। এর ফলে ১ লাখ ২০ হাজার অসংগঠিত শ্রমিক উপকৃত হয়েছেন।’‌

উল্লেখ্য, গত বছর এপ্রিল মাস থেকে বিনামূল্যে সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার। এর আগেও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য এই প্রকল্প চালু ছিল। কিন্তু তখন রাজ্য সরকারের তরফে ৩০ টাকার সঙ্গে শ্রমিকদেরও ২৫ টাকা দিতে হত। কিন্তু পরে পুরো ৫৫ টাকাই সরকারের তরফে দেওয়ার কথা ঘোষণা করা হয়। সেজন্য অনলাইনে ফর্ম ফিলআপের ব্যবস্থা করা হয়। কিন্তু অনলাইনে ফর্ম ফিলআপের ক্ষেত্রে সমস্যা দেখা দেওয়ায় হাতে কলমে আবেদনের ব্যবস্থা করা হয়। এই প্রকল্পের আওতায় ৬৪ ধরনের কাজ রয়েছে। এই প্রকল্পে প্রভিডেন্ট ফান্ডের সুবিধা ছাড়াও কারো মৃত্যু হলে সেই শ্রমিকের পরিবারের সদস্যরা এককালীন বেশ কিছু টাকা পেতে পারেন। সেক্ষেত্রে স্বাভাবিক মৃত্যু হলে ৫০ হাজার টাকা ও দুর্ঘটনায় মৃত্যু হলে ২ লাখ টাকা পেতে পারবেন।

বন্ধ করুন