বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ শেষের একদিন আগে বড় নির্দেশ হাইকোর্টের
উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ শেষের একদিন আগে বড় নির্দেশ হাইকোর্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ শেষের একদিন আগে বড় নির্দেশ হাইকোর্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ শেষের একদিন আগে বড় নির্দেশ হাইকোর্টের

  • আগামিকাল পর্যন্ত ইন্টারভিউ প্রক্রিয়া চলবে।

উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হওয়ার একদিন আগে স্বস্তির খবর পেলেন কর্মরত প্রার্থীরা। মঙ্গলবার তাঁদেরও ইন্টারভিউ নেওয়ার জন্য স্কুল সার্ভিস কমিশনকে (এসএসসি) নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। তার ফলে আগামিকালই (বুধবার) ওই সব প্রার্থীদের ইন্টারভিউ দিতে হবে।

অনিয়মের জেরে দীর্ঘদিন ধরে ঝুলে ছিল উচ্চ প্রাথমিকের (আপার প্রাইমারি) নিয়োগ প্রক্রিয়া। অবশেষে ১৯ জুলাই থেকে শুরু হয়েছে উচ্চ প্রাথমিক বা আপার প্রাইমারির ইন্টারভিউ। যাবতীয় করোনাভাইরাস বিধি মেনে আগামিকাল পর্যন্ত ইন্টারভিউ প্রক্রিয়া চলবে। নিয়োগ প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতার কারণে স্কুল সার্ভিস কমিশনের অন্যান্য ক্ষেত্রে চাকরির জন্য আবেদন করেছিলেন অনেকেই। কয়েকজন চাকরিও পেয়ে গিয়েছেন। তাঁদের মধ্যে একাংশের নাম আবার উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকায় নাম উঠেছে। সেরকম প্রার্থীর সংখ্যা প্রায় ১,০০০ জন। কিন্তু কমিশনের তরফে জানানো হয়, যেহেতু ওই প্রার্থীরা কমিশনের অন্যান্য ক্ষেত্রেই চাকরি করছেন, তাই তাঁরা উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ে দিতে পারবেন না।

সেই নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করা হয়। আবেদনকারীদের তরফে জানানো হয়, উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ার বিজ্ঞপ্তি প্রকাশের সময় তাঁদের হাতে চাকরি ছিল না। পরে উচ্চ প্রাথমিকের নিয়োগের ক্ষেত্রে জট তৈরি হওয়ায় অন্যত্র আবেদন করেন। পেয়ে কমিশনের অন্যান্য চাকরি। সেই চাকরি করলেও তাঁরা উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ে ডাক পাওয়ার যোগ্যতামান পূরণ করেছেন। তাহলে কেন তাঁদের বঞ্চিত রাখা হবে? সেই আবেদনের প্রেক্ষিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, কর্মরত প্রার্থীদেরও ইন্টারভিউ নিতে হবে। সেই পরিস্থিতিতে আগামিকালই যেহেতু ইন্টারভিউয়ের শেষদিন, বুধবারই কমিশনকে তাঁদের সকলের ইন্টারভিউ শেষ করতে হবে বলে সংশ্লিষ্ট মহলের বক্তব্য।

বন্ধ করুন