বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Upper Primary Teachers' recruitment: 'ST প্র্রার্থীর বদলে তালিকায় অন্যেদের নাম', উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে মামলা
'ST প্র্রার্থীর বদলে তালিকায় অন্যেদের নাম', উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে মামলা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
'ST প্র্রার্থীর বদলে তালিকায় অন্যেদের নাম', উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে মামলা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Upper Primary Teachers' recruitment: 'ST প্র্রার্থীর বদলে তালিকায় অন্যেদের নাম', উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে মামলা

  • আবারও মামলা করা হল।

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে ফের দুর্নীতির অভিযোগ উঠল। এবার প্যানেলে তফসিলি উপজাতি প্রার্থীদের নাম না থাকার অভিযোগ উঠল। এই অভিযোগে এবার কলকাতা হাইকোর্টে দায়ের হল আরও একটি মামলা।

তফসিলি উপজাতি সম্প্রদায়ের প্রার্থীরা এ নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। প্রার্থীদের অভিযোগ, ২০১৬ সালের আপার প্রাইমারিতে উত্তীর্ণ পরীক্ষার্থীদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে তপফিলি উপজাতি বা এসটি তালিকায় এমন অনেক প্রার্থীর নাম রয়েছে, যাঁরা অন্য সম্প্রদায়ের। তাঁদের অভিযোগ, এই তালিকায় মণ্ডল, মাহাতো ইত্যাদি পদবির প্রার্থীদের জায়গা দেওয়া হয়েছে।

আজ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির এজলাসে এই মামলার শুনানি ছিল। উভয় পক্ষের বক্তব্য শুনে কলকাতা হাইকোর্ট স্কুল সার্ভিস কমিশনকে এ নিয়ে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। মামলাকারীদের আইনজীবী দেবজ্যোতি বসু জানিয়েছেন, কোন প্রার্থীরা তফসিলি তালিকার অন্তর্ভুক্ত, তা নিয়ে সুপ্রিম কোর্টের নির্দিষ্ট একটি গাইডলাইন রয়েছে। গাইডলাইন অনুযায়ী কুর্মি পদবির মানুষ এই সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। বাকিরা এই সম্প্রদায়ের মধ্যে পড়েন না।

যদিও সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাহাতো পদবিকে এসটি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করার জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিলেন। সেই আবেদন অবশ্য খারিজ হয়ে যায়। তাহলে এসটি তালিকায় কেন অন্য প্রার্থীদের নাম ঢোকানো হয়েছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন আইনজীবী। যদিও এসএসসি জানিয়েছে, ইতিমধ্যে তারা এ নিয়ে অভিযোগ পেয়েছে এবং বিষয়টির তদন্ত করা হচ্ছে। আগামী ২১ ডিসেম্বরের মধ্যে এ নিয়ে এএসসিকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

বন্ধ করুন