বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > US consul general Melinda Pavek: কলকাতায় মুগ্ধ মেলিন্ডা, অবসরের পর এসে থাকতে চান তিলোত্তমায়, শিখবেন বাংলা ভাষা

US consul general Melinda Pavek: কলকাতায় মুগ্ধ মেলিন্ডা, অবসরের পর এসে থাকতে চান তিলোত্তমায়, শিখবেন বাংলা ভাষা

কলকাতায় মুগ্ধ মেলিন্ডা, অবসরের পর আবার ফিরে আসবেন তিলোত্তমায়, শিখতে চান বাংলা

মার্কিন কনসাল জেনারেল জানান, তাঁর পরিকল্পনা রয়েছে জার্মান এবং অস্ট্রেলিয়ার কনসাল জেনারেলের সঙ্গে যৌথভাবে কলকাতায় একটি বাড়ি ভাড়া নিয়ে অথবা কিনে থাকার। মেলিন্ডা বলেন, ‘আমার মতো কলকাতায় জার্মান কনসাল জেনারেল এবং অস্ট্রেলিয়ার ডেপুটি হাই কমিশনার কর্মজীবন শেষে কলকাতায় ফিরে আসতে চান।

কর্মসূত্রে একাধিক দেশে থেকেছেন। কখনও ইরাক, কখনও জাপান অথবা পাকিস্তানে থাকতে হয়েছে কয়েক বছর ধরে। প্রতিটি দেশের বৈচিত্র, জলবায়ু, মানুষজন, সংস্কৃতি আলাদা। কিন্তু, কলকাতার মতো আর কোনও শহরই তাঁকে মুগ্ধ করতে পারেনি। তিলোত্তমার আবহাওয়া, বৈচিত্র, সংস্কৃতির সঙ্গে যেন অদৃশ্য মায়ায় জড়িয়ে পড়েছেন। আর তাতে অজান্তেই ভালোবেসে ফেলছেন শহর কলকাতাকে। বিভিন্ন দিক দিয়ে মহানগরে মুগ্ধ হয়েছেন ‘বিদেশিনী’। তাই কর্মজীবন থেকে অবসর নেওয়ার পর কলকাতাতেই থাকতে চান তিনি। এমনটাই জানালেন কলকাতায় বিদায়ী মার্কিন কনসাল জেনারেল মেলিন্ডা পাভেক। তিনি জানিয়েছেন, অবসর নেওয়ার পর আবারও তিনি কলকাতায় ফিরে আসবেন। পাশাপাশি কলকাতায় ফিরে এসে আরও কী করতে চান সেই পরিকল্পনার কথাও জানালেন।

আরও পড়ুন: ভারতীয় পড়ুয়াদের আরও সতর্ক থাকতে হবে, একগুচ্ছ পরামর্শ দিলেন মার্কিন রাষ্ট্রদূত

টাইমস অফ ইন্ডিয়ার সঙ্গে সাক্ষাৎকারে মার্কিন কনসাল জেনারেল জানান, তাঁর পরিকল্পনা রয়েছে জার্মান এবং অস্ট্রেলিয়ার কনসাল জেনারেলের সঙ্গে যৌথভাবে কলকাতায় একটি বাড়ি ভাড়া নিয়ে অথবা কিনে থাকার। মেলিন্ডা বলেন, ‘আমার মতো কলকাতায় জার্মান কনসাল জেনারেল বারবারা ভস এবং অস্ট্রেলিয়ার ডেপুটি হাই কমিশনার রওয়ান আইনসওর্থ কর্মজীবন শেষে কলকাতায় ফিরে আসতে চান। আমাদের পরিকল্পনা রয়েছে যৌথভাবে এখানে একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়ে এবং কিনে থাকার।’ কলকাতার আবহাওয়া বিশেষ করে শরৎকাল এবং বসন্তকাল তাকে মুগ্ধ করেছে। তাঁর কথায়, ‘কলকাতায় যখন আবহাওয়া মনোরম হয় তখন অনেক কিছুই করার ইচ্ছে থাকে। কিন্তু, কাজের দায়িত্বে থাকার জন্য সেসব করা হয়ে ওঠে না। ফলে অবসর নেওয়ার পর তাতে আর কোনও বাধা থাকবে না।’

বাংলা ভাষা শেখারও ইচ্ছে রয়েছেন মেলিন্ডার। তিনি জানান, শান্তিনিকেতনের লিপি বিশ্বাসের মৃৎশিল্প স্টুডিওতে মাটির কাজ শিখতে চান, বাংলা ভাষা শিখতে চান। যোগ ব্যায়াম শেখারও ইচ্ছে রয়েছে মেলিন্ডার। এছাড়াও, বিশ্বভারতী থেকে এক বছরের কলা বিভাগে ডিপ্লোমা করতে চান তিনি। কলকাতার মধ্যে তার সবচেয়ে ভালো লাগার অংশ হল উত্তর কলকাতা। এছাড়াও, দক্ষিণ কলকাতার কিছু অংশ যেমন ভবানীপুর এবং সল্টলেক তাঁর বেশ ভালো লাগে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলের মিনেসোটার বাসিন্দা মেলিন্ডা। ভাষা, ঐতিহ্য, সংস্কৃতি, জলবায়ু সবদিক থেকেই কলকাতার থেকে আলাদা মিনেসোটা। কিন্তু, একটি বিষয়ে তিনি কলকাতার সঙ্গে নিজের শহরের সাদৃশ্য খুঁজে পান। আর সেটা হল নদী। কলকাতা শহরের উপকণ্ঠে রয়েছে গঙ্গার উপ নদী হুগলি, তেমনই মিনেসোটা শহরে রয়েছে মিসিসিপির উপনদী মিনেসোটা। যারফলে কলকাতাকে অনেকটাই নিজের শহরের মতোই মনে হয় তাঁর। সবুজ, শস্য শ্যামলা বাংলাও তাঁর ভালো লেগেছে। 

উল্লেখ্য, ২০২১ সালের অগস্ট মাসে কলকাতায় মার্কিন কনস্যুলেট জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মেলিন্ডা। তাঁর মেয়াদ আর কয়েকদিনের মধ্যেই শেষ হতে চলেছে। তাঁর কর্মজীবন শুরু হয়েছিল ২০০৪ সালে। কর্ম সূত্রে এর আগে জাপানের টোকিওতে মার্কিন দূতাবাসে বিজ্ঞান, উদ্ভাবন এবং উন্নয়নের পরামর্শদাতা থেকেছেন। পাকিস্তানের ইসলামাবাদে মার্কিন দূতাবাসে সুপারভাইজরি জেনারেল সার্ভিস অফিসার হিসেবেও কাজ করেছেন মেলিন্ডা। এছাড়াও, লাহোর, ব্রুনেই, নেপালের কাঠমান্ডু, জ্যামাইকা, ইরাকের বাগদাদ শহরেও দায়িত্ব পালন করেছেন তিনি। 

বাংলার মুখ খবর

Latest News

'তাঁকে গুজরাট থেকে আনেন নন-বায়োলজিকাল PM', UPSC প্রধানের পদত্যাগে তোপ কংগ্রেসের অবশেষে রাজ্য সরকারি সংস্থার চাকরির পরীক্ষায় বাধ্যতামূলক বাংলা, বরাদ্দ ১০ মার্কস আমার কাছ থেকে আর কি আশা করে? ODI WC 2019-এর বিতর্ক নিয়ে মুখ খুললেন মহম্মদ শামি বিরাট-রোহিত নেটে ব্যাট করতে চান না তাঁর বিরুদ্ধে! রহস্য ফাঁস মহম্মদ শামির এবার সৌমিত্র-মৌসুমীর জুতোয় পা গলাচ্ছেন গৌরব-দেবচন্দ্রিমা,নতুন রূপে আসছে পরিণীতা Malaysia Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কবে পালিত হবে কামিকা একাদশী? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর বিধি ‘২৪ রান দেওয়ার পর ভেবেছিলাম সব শেষ!’রোহিতের পেপ টকেই বদলে যায় চিত্র…ফাঁস অক্ষরের ‘ওদের উপর এবার…’ আরমানের বহুগামিতার প্রভাব পড়ছে সন্তানদের উপর, দাবি পায়েলের সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.