বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Vehicles Banned: লক্ষাধিক গাড়ি বাতিল করবে রাজ্য, আপনারও কি তাই হবে? জেনে নিন এখনই
কলকাতা ও হাওড়ায় ‘বুড়ো’ বাণিজ্যিক গাড়ি বাতিল করতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Vehicles Banned: লক্ষাধিক গাড়ি বাতিল করবে রাজ্য, আপনারও কি তাই হবে? জেনে নিন এখনই

  • Vehicles Banned: কাদের গাড়ি বাতিল হবে? কী কারণে বাতিল করা হবে? আপনারও ‘বিপদ’ নেই তো? তা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে পরিবহণ দফতর। কার কার গাড়ি বাতিল হবে, দেখে নিন।

বাণিজ্যিক গাড়ির বয়স ১৫ পেরিয়ে গিয়েছে? এবার তাহলে 'অবসর' নিতে হবে। আদালতের (কলকাতা হাইকোর্টের রায়) রায় মেনে কলকাতা ও হাওড়ায় ‘বুড়ো’ বাণিজ্যিক গাড়ি বাতিল করতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। যে সংখ্যাটা এক লাখেরও বেশি বলে সূত্রের খবর। 

গাড়ি বাতিলের প্রক্রিয়া

পরিবহণ দফতর সূত্রে খবর, মোট তিন দফায় ‘বুড়ো’ বাণিজ্যিক গাড়ি বাতিল করা হবে। যে গাড়িগুলি ১৯৭০ সালের থেকে ১৯৯৯ সালের মধ্যে নথিভুক্ত হয়েছিল, প্রথম দফায় সেগুলি বাতিল করা হবে। দ্বিতীয় দফায় বসিয়ে দেওয়া হবে একবিংশ শতকে নথিভুক্ত হওয়া গাড়িগুলি। ২০০০ সাল থেকে ২০০৭ সালের মধ্যে নথিভুক্ত গাড়িগুলি বাতিল করবে পরিবহণ দফতর। তৃতীয় দফায় ২০০৮ সাল থেকে যে নথিভুক্ত গাড়িগুলি সিএনজিতে রূপান্তরিত হয়নি, সেগুলি বাতিল করা হবে।

আরও পড়ুন: মাইলেজে Alto-কেও হারাল এই Maruti-র এই গাড়ি, এক লিটারে কত কিমি যাবে?

‘বুড়ো’ গাড়ির মালিকদের কাছে চিঠি

সূত্রের খবর, ১৫ বছরের পুরনো গাড়ির মালিকদের ইতিমধ্যে চিঠি পাঠাতে শুরু করেছে পরিবহণ দফতর। চিঠিতে জানানো হয়েছে, গাড়ির বয়স ১৫ পেরিয়ে গেলে বাতিল করে দিতে হবে। যত দ্রুত পুরনো গাড়ি স্ক্র্যাপ করার নির্দেশ দেওয়া হয়েছে। তারপর সেই সংক্রান্ত নথি জমা দেওয়ার নির্দেশ দিচ্ছে পরিবহণ দফতর।

উল্লেখ্য, ২০০৮ সালে ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়িকে নিষিদ্ধ ঘোষণা করে দেয় কলকাতা হাইকোর্ট। কিন্তু তারপরও খাতায়কলমে সেই রায় কার্যকর হয়নি। সূত্রের খবর, সম্প্রতি সেরকম ১.৫ লাখের মতো বাণিজ্যিক গাড়ি চিহ্নিত করেছে পরিবহণ দফতর। যে সংখ্যাটা দেখে রীতিমতো হতবাক হয়ে গিয়েছেন পরিবেশবিদরা।

বন্ধ করুন