পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল ছবি

রাজ্যপাল জগদীপ ধনখড়ের ডাকা বৈঠকে গেলেন না কোনও উপাচার্য

  • রাজ্যের দায়িত্বে আসার পর থেকেই জগদীপ ধনখড়ের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত চরমে পৌঁছেছে। সেই সংঘাতের জের গিয়েছে পড়েছে বিশ্ববিদ্যালয়গুলিতেও।

ফের ‘অপমানিত’ রাজ্যপাল জগদীপ ধনখড়। এবার রাজ্যপালের ডাকা বৈঠকে এলেন না রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সোমবার সকাল ১১টায় ওই বৈঠকে আমন্ত্রণ জানিয়ে রাজভবন থেকে চিঠি গিয়েছিল রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে। কিন্তু শেষ পর্যন্ত পৌঁছলেন না কেউই। আচার্যের তলবে উপাচার্যরা না পৌঁছনোয় বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক অচলাবস্থা আরও জটিল হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গিয়েও পড়ুয়াদের বাধায় সমাবর্তনে যোগ না দিতে পারায় ক্ষুব্ধ হন রাজ্যপাল জগদীপ ধনখড়। এর পরই সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তলব করেন তিনি। ১৩ জানুয়ারি সকাল ১১টায় কলকাতার রাজভবনে হওয়ার কথা ছিল বৈঠক। কিন্তু নির্দিষ্ট সময় পার হলেও আসেননি কোনও উপাচার্য।

রাজ্যের দায়িত্বে আসার পর থেকেই জগদীপ ধনখড়ের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত চরমে পৌঁছেছে। সেই সংঘাতের জের গিয়েছে পড়েছে বিশ্ববিদ্যালয়গুলিতেও। রাজ্যপালের অভিযোগ, বিভিন্ন ক্ষেত্রে আচার্যের অনুমতি ছাড়াই সিদ্ধান্ত নিচ্ছে বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতি। এমনকী রাজ্যপাল হাজির থাকবেন জেনে বৈঠক ডেকে বাতিল করা হচ্ছে।

অনুপস্থিতির কারণ নিয়ে কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যই কিছু বলেননি। তবে সূত্রের খবর, উচ্চশিক্ষা দফতরের সবুজ সিগন্যাল না-মেলায় রাজভবনমুখো না হওয়াই দস্তুর বলে মনে করছেন তাঁরা।

বন্ধ করুন