বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Vivek Utsav: খরচে রাশ টানতে বন্ধ বিবেক উৎসব, স্বামীজির জন্মদিনে নেতাজি ইন্ডোরে একটিই অনুষ্ঠান

Vivek Utsav: খরচে রাশ টানতে বন্ধ বিবেক উৎসব, স্বামীজির জন্মদিনে নেতাজি ইন্ডোরে একটিই অনুষ্ঠান

বিবেক চেতনা উৎসব নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল নবান্ন (টুইটার)

গত কয়েক বছর ধরে কোটি-কোটি টাকা খয়রাতিতে রাজ্যের রাজকোষের হাঁড়ির হাল। বিরোধীরাও উৎসব-মেলাকে করা নিয়ে বারবার প্রশ্ন তুলেছে।

রাজকোষে কার্যত ভাঁড়ে মা ভবানী। তাই এ বার খরচে রাশ টানতে রাজ্যব্যাপী বিবেক উৎসব বন্ধের সিন্ধান্ত নিল রাজ্য সরকার। বদলে স্বামী বিবেকানন্দের জন্মদিনে একটিই অনুষ্ঠান হবে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।

গত কয়েক বছর ধরে কোটি-কোটি টাকা খয়রাতিতে রাজ্যের রাজকোষের হাঁড়ির হাল। বিরোধীরাও উৎসব-মেলাকে করা নিয়ে বারবার প্রশ্ন তুলেছে। অর্থ দফতরের কর্তারাও মনে করছেন, মেলা-খেলা আর খয়রাতি করতে গিয়ে আর্থিক শৃঙ্খলা ভেঙে পড়ার মুখে চলে গিয়েছে। এই অবস্থায় মেলা বা উৎসবে কোটি কোটি টাকা খরচ অবিলম্বের বন্ধ করতে হবে। তারই প্রথম পদক্ষেপ হিসাবে রাজ্যব্যাপী 'বিবেক চেতনা উৎসব' বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। রাজ্যের যুব কল্যাণ দফতরের মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, ওয়ার্ড বা ব্লক ভিত্তিক ভাবে নয়, স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে কেন্দ্রীয় ভাবে কেন্দ্রীয় ভাবে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটিই অনুষ্ঠান হবে।

২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে 'বিবেক চেতনা উৎসব' পালন করা হয় বাংলা জুড়ে। ওই উৎসব পালনের জন্য ২০২১ সাল পর্যন্ত কলকাতা পুরসভার ১৪৪ ওয়ার্ডের প্রতিটির জন্য বরাদ্দ করা হতো ২০ হাজার টাকা। রাজ্যের যুব কল্যাণ দফতর উন্নয়নের তহবিল থেকে এই টাকা বরাদ্দ করত। একই ভাবে বিবেক উৎসব পালন করার জন্য রাজ্যের প্রতিটি পুরসভা ও ব্লকে টাকা বরাদ্দ করা হতো। করোনার কারণে গত বছর ওয়ার্ডপিছু বরাদ্দ কমিয়ে ১৫ হাজার টাকা করা হয়। গত বছর বিবেক উৎসব পালনের জন্য কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে মোট ২১ লক্ষ ৬০ হাজার টাকা দেওয়া হয়েছিল।

বন্ধ করুন