বাড়ি > বাংলার মুখ > কলকাতা > প্রথমবার ময়দানে ABVP, যাদবপুরে শান্তিতেই চলছে ছাত্রভোট
ফাইল ছবি (AP)
ফাইল ছবি (AP)

প্রথমবার ময়দানে ABVP, যাদবপুরে শান্তিতেই চলছে ছাত্রভোট

  • এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোটের মূল ইস্যু সিএএ ও এনআরসি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ দাবিদাওয়া নিয়েও সরব হয়েছে কয়েকটি ছাত্র সংগঠন।

htপ্রায় ২ বছর পর ফের ছাত্র সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। বুধবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে সন্ধে ৭টা পর্যন্ত। ভোট ঘিরে রাজনৈতিক উত্তাপ থাকলেও এখনো পর্যন্ত ভোটগ্রহণ চেলেছে শান্তিতেই। নির্বিঘ্নে ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ করতে বদ্ধপরিকর বলে জানিয়েছেন উপাচার্য সুরঞ্জন দাস।

এবারই প্রথম যাদবপুরের ছাত্রভোটে প্রার্থী দিয়েছে এবিভিপি। ওদিকে অন্যাবরের থেকে এবার ৭ গুণ বেশি আসনে প্রার্থী দিয়েছে রাজ্যের শাসকদলের ছাত্র সংগঠন। উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় সবার অংশগ্রহণের অধিকার রয়েছে। আমার কাজ আইন মেনে সুষ্ঠু ভাবে ভোট করানো। আমি সেটাই করছি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য মেনে শান্তিপূর্ণ ভোট প্রক্রিয়ার আহ্বান জানিয়েছিলাম। ছাত্রছাত্রীরা তাতে সাড়া দিয়েছেন।

এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোটের মূল ইস্যু সিএএ ও এনআরসি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ দাবিদাওয়া নিয়েও সরব হয়েছে কয়েকটি ছাত্র সংগঠন। তবে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের মতো সার্বিক বাম ঐক্য হয়নি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। আলাদা আলাদা ভোটে লড়ছে ৭টি বাম সংগঠন।

প্রার্থী দিলও যাদবপুরে ABVP-র কোনও আসনে জয়ের সম্ভাবনা ক্ষীণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে যাদবপুরে প্রার্থী দিতে পারাকেই বড় সাফল্য হিসাবে দেখছেন সংগঠনের নেতৃত্ব। গত বছর বাবুল সুপ্রিয় যাদবপুর সফর নিয়ে উত্তেজনা ছড়া। কেন্দ্রীয় মন্ত্রীকে ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকেন বামপন্থী পড়ুয়ারা। শেষ পর্যন্ত রাতে বিশ্ববিদ্যালয়ে গিয়ে তাঁকে উদ্ধার করেন রাজ্যপাল।



বন্ধ করুন