বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Agriculture department: কবিরাজ শাল, দানাগুড়ির মতো লুপ্তপ্রায় ২৫ প্রজাতির ধানচাষের উদ্যোগ রাজ্যের

Agriculture department: কবিরাজ শাল, দানাগুড়ির মতো লুপ্তপ্রায় ২৫ প্রজাতির ধানচাষের উদ্যোগ রাজ্যের

৫ হাজার প্রজাতির ধান চাষ হতো বাংলায়।

২৫ প্রজাতির ধান কৃষকদের থেকে সংগ্রহ করে চাষের উদ্যোগ দিচ্ছে রাজ্য সরকার। প্রাথমিক ভাবে মেদিনীপুরে জনপ্রিয় কবিরাজ শাল এবং বাঁকুড়ার দানাগুড়ি চাষ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একসময় বাংলায় প্রায় পাঁচ হাজার প্রজাতির ধান চাষ হতো। সে সবের অধিকাংশ লুপ্ত। তাঁর মধ্যে বেশকিছু প্রজাতির ধান কৃষকরা নিজ উদ্যোগে চাষ করেন। তেমনই ২৫ প্রজাতির ধান কৃষকদের থেকে সংগ্রহ করে চাষের উদ্যোগ দিচ্ছে রাজ্য সরকার। প্রাথমিক ভাবে মেদিনীপুরে জনপ্রিয় কবিরাজ শাল এবং বাঁকুড়ার দানাগুড়ি চাষ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে ৮০০ বিঘা জমিতে এই দুই প্রজাতির ধান চাষ হবে।

কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, প্রাথমিক ভাবে দু'টি প্রজাতি দিয়ে শুরু করা হলেও আগামী দিনে ২৫০ প্রজাতির ধান চাষ করা হবে। এ জন্য কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে ধানের বীজ সংগ্রহ করা হবে। এই ধান চাষের মাধ্যমে কৃষকদের আয়ও বৃদ্ধি পাবে।

জীববৈচিত্র পর্ষদের সভাপতি ডঃ হিমাদ্রিশেখর দেবনাথ জানিয়েছেন, এ জন্য বীরভূমের বোলপুর, বাঁকুড়ার হীরাবাঁধ, দক্ষিণ ২৪ পরগনার জয়গোপালপুর এবং কুলতলিতে ধানের বীজ সংগ্রহশালা বা সিড ব্যাঙ্ক তৈরি করা হয়েছে। সেখানেই কৃষকদের থেকে সংগ্রহ করা ধানের বীজ রাখা হবে।

প্রশ্ন হল, এই ধান চাষ কি আদৌ লাভজনক হবে কৃষকদের কাছে? কৃষি বিশেষজ্ঞদের মতে, চলতি ধান চাষ করে যে পরিমাণ আয় হয় তা হয়তো প্রথম দিকে হবে। তবে চালগুলি বাজারে জনপ্রিয় করে তোলার উদ্যোগ নিলে কৃষকের আয়ের মুখ দেখবেন। তা ছাড়া শুধু স্বাদে নয়, পুষ্টিগুণেও এই চালগুলি বাজার চলতি চালের থেকে অনেক এগিয়ে।

সূত্রের খবর, কৃষকের যাতে এই চাল চাষ করতে আগ্রহী হন সেজন্য তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে। কলকাতার গবেষকরাও এ ব্যাপারে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

বাংলার মুখ খবর

Latest News

৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার? হিট স্ট্রোক হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, খবর পেতেই ছুটে এলেন স্ত্রী গৌরী T20 বিশ্বকাপের আগে বিপদে নেপাল! তারকা স্পিনারকে ভিসা দিল না আমেরিকা যুক্তরাষ্ট্র আগামিকাল বুদ্ধ পূর্ণিমা, এই রাতেই করুন বিশেষ কাজটি, দূর হবে অর্থের অভাব এবারের আইপিএলে কোন দলের বিরুদ্ধে কতটা খারাপ পারফরমেন্স ম্যাক্সওয়েলের? প্রাক্তনের বরকে খুনের চেষ্টা যুবকের! ছুরি দিয়ে আক্রমণের ভিডিয়ো ভাইরাল কে এই ভারতীয় বংশোদ্ভূত CEO, যিনি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ বেতনের মালিক 'স্মোকি পান' খেয়ে গর্ত হয়ে গেল পেটে! চরম বিপদে ১২ বছরের মেয়ে, কী বলছেন ডাক্তাররা ‘‌শুভেন্দুকে যিনি রক্ষাকবচ দিয়েছিলেন তিনিই এই রায় দিয়েছেন’‌, তথ্য ফাঁস সাকেতের

Latest IPL News

ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.