বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Cabinet Reshuffle: আজ শপথ গ্রহণ করবেন রাজ্যের আট মন্ত্রী? ‘ইঙ্গিত’ রাজভবন সূত্রে

WB Cabinet Reshuffle: আজ শপথ গ্রহণ করবেন রাজ্যের আট মন্ত্রী? ‘ইঙ্গিত’ রাজভবন সূত্রে

কলকাতা রাজভবন। ফাইল ছবি

রাজভবন সূত্রে একটি ইঙ্গিত দেওয়া হল যে আজ হয়ত মোট আটজন মন্ত্রী শপথ নেবেন। পরিবহণ দফতরকে বুধবার সকালে রাজভবন আটটি বিশেষ গাড়ি পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। এরপরই জল্পনা তৈরি হয়েছে, তবে কি মন্ত্রী হিসেবে আজ আটজন শপথগ্রহণ করবেন রাজভবনে।

আজই মন্ত্রিসভায় রদবদল করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক দিকে যখন বেশ কয়েকজন মন্ত্রিসভা থেকে বাদ পড়বেন, আবার অনেক নতুন মুখ মন্তিরসভায় অন্তর্ভুক্ত হবেন। এই আবহে নয়া মন্ত্রী কে কে হবেন, তা নিয়ে জল্পনা তুঙ্গে। আর এরই মাঝে রাজভবন সূত্রে একটি ইঙ্গিত দেওয়া হল যে আজ হয়ত মোট আটজন মন্ত্রী শপথ নেবেন। পরিবহণ দফতরকে বুধবার সকালে রাজভবন আটটি বিশেষ গাড়ি পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। এরপরই জল্পনা তৈরি হয়েছে, তবে কি মন্ত্রী হিসেবে আজ আটজন শপথগ্রহণ করবেন রাজভবনে।

এর আগে গত সোমবার মমতা জানিয়ে দেন যে মন্ত্রিসভার ৪-৫ জনকে দলের কাজে লাগানো হবে। অর্থাৎ, তাঁদের মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হতে পারে। সেই মতো আজ বিকেল ৪টে নাগাদ বড় রদবদল হবে বলে সূত্রের খবর। ইডির হেফাজতে যাওয়ার পরেই পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রীর কাছেই আপাতত ওই দফতরগুলি গিয়েছিল। এরপর থেকেই মন্ত্রিসভায় রদবদল নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছিল। রাজনৈতিক বিশ্লেষকদের মতে যেভাবে দুর্নীতির পাহাড়প্রমাণ অভিযোগ ক্রমেই সামনে আসছে তা নিয়ে যথেষ্ট অস্বস্তিতে শাসক শিবির। সেক্ষেত্রে বিশ্বস্ত অথচ স্বচ্ছ মুখকে রাজ্য মন্ত্রিসভায় আনা হতে পারে।

সূত্রের খবর, মন্ত্রিসভা থেকে বাদ পড়তে চলেছেন চারজন। নতুন করে মন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন আটজন। কারা হচ্ছেন নতুন মন্ত্রী? কারা বাদ পড়বেন? সেটা আজ বিকেলেই জানা যাবে। এই আবহে মনে করা হচ্ছে সৌমেন মহাপাত্রের বদলে সেচ দফতরে নয়া মন্ত্রী নিয়োগ করা হতে পারে। সাংগঠনিক রদবদলে সেচমন্ত্রী সৌমেন মহাপাত্রকে তৃণমূল কংগ্রেসের তমলুক জেলা সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। তাই তাঁকে মন্ত্রীপদ থেকে সরানো হতে পারে জল্পনা। এদিকে এসএসসি নিয়োগ দুর্নীতিতে নাম জড়ানোয় শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী পদ খোয়াতে পারেন। এমনকী পশ্চিম মেদিনীপুর এবং উত্তর শহরতলি এলাকার দুই মন্ত্রী পদ খোয়াতে পারেন বলেও জানা যাচ্ছে।

উল্লেখ্য, সুব্রত মুখোপাধ্যায়, সাধন পান্ডেরা প্রয়াত হওয়ার পর তাঁদের দফতরগুলিতে নয়া মন্ত্রী নিয়োগ করা হয়নি। এদিকে পার্থ চট্টোপাধ্যায় এখন ইডি হেফাজতে। সুতরাং পঞ্চায়েত থেকে শিল্প দফতরে রদবদল হতে চলেছে। এছাড়া অনেকগুলি দফতর ফাঁকা পড়ে আছে। এমন সব নানা দফতরে রদবদল হতে চলেছে। সূত্রের খবর, নতুন মন্ত্রী হিসেবে জাঙ্গিপাড়ার বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী, নৈহাটির পার্থ ভৌমিক, বরানগরের তাপস রায় এবং জঙ্গিপুরের বিধায়ক জাকির হোসেনের নাম উঠে আসছে। মন্ত্রী হওয়ার দৌড়ে আছেন দিনহাটার বিধায়ক উদয়ন গুহও।

বন্ধ করুন