বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় এবার হতে চলেছে শপিং ফেস্টিভ্যাল, বিদেশের ধাঁচে উদ্যোগ নিলেন মমতা

কলকাতায় এবার হতে চলেছে শপিং ফেস্টিভ্যাল, বিদেশের ধাঁচে উদ্যোগ নিলেন মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিদেশের মাটিতে বাংলার শিল্পীদের হাতে তৈরি দ্রব্যের বাজার তৈরি করতে চাইছে রাজ্য সরকার। মুখ‌্যমন্ত্রী বারবার আগে জানিয়েছিলেন, এখানকার শিল্পীরা অনেক সুন্দর জিনিস বানান। সেগুলি বিক্রি করতে একটা ভাল বাজারের দরকার। স্বনির্ভর গোষ্ঠীর পণ্যগুলিকেও ব্র‌্যান্ডিং করে আন্তর্জাতিক বাজারে বিক্রির পরিকল্পনা হয়েছে।

লোকসভা নির্বাচন মিটে গিয়েছে। তৃণমূল কংগ্রেস ২৯টি আসন জিতে পিছনে ফেলে দিয়েছে বাম–কংগ্রেস জোটকে এবং বিজেপিকে। সিপিএম গোটা বাংলায় একটাও আসন পায়নি। কংগ্রেস একটি জিতেছে। আর বিজেপি আসন সংখ্যা কমে ১২ হয়েছে। এই আবহে এবার দুর্গাপুজোর প্রাক্কালে কলকাতায় আন্তর্জাতিক ‘শপিং ফেস্টিভ‌্যাল’ আয়োজন হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্যোগে একেবারে দুবাইয়ের ধাঁচেই এই ফেস্টিভ‌্যাল হবে। আগামী ২০–২৬ সেপ্টেম্বর কলকাতা বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে এই ফেস্টিভ‌্যাল বসবে। বিদেশের বহু নামী সংস্থা উৎসবে অংশ নেবে। বৃহস্পতিবার নবান্নে মুখ‌্যমন্ত্রীর ডাকা শিল্প বৈঠকে বিষয়টি আলোচনা হয়।

মুখ‌্যমন্ত্রী এই বিষয়টি প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্রকে দেখতে বলেছেন। এমনকী দুবাইয়ের একটি সংস্থার সঙ্গে কথাও হয়েছে বলে সূত্রের খবর। সেখান থেকে এক প্রতিনিধিদল বাংলায় আসবে। তবে ২০২৪ সালে বিজিবিএস হচ্ছে না। সেটা ২০২৫ সালে হবে। মুখ্যমন্ত্রীর বার্তা, শিল্পের উন্নতিতে কোনও কিছু বাধা হবে না। এই উদ্যোগ বণিকমহল স্বাগত জানিয়েছে। এমন ফেস্টিভ্যাল বাংলায় হলে বিদেশি উদ্যোগপতিদের আগ্রহ অনেকটা বাড়বে বলে তাঁরা মনে করেন। সাধারণ মানুষও এখানে অংশগ্রহণ করতে পারবেন। তাতে ব্যবসার প্রসার ঘটবে।

আরও পড়ুন:‌ সন্দেশখালি কবে আসবেন মুখ্যমন্ত্রী?‌ শাসকদলের নেতাদের মধ্যে শুরু হয়েছে জোর প্রস্তুতি

এখানে ‘শোকেস ওয়েস্ট বেঙ্গল’ শীর্ষক বিশেষ প্রদর্শনীর ব‌্যবস্থাও থাকছে। তাতে বাংলার হস্তশিল্প, টেক্সটাইল, খাবার এবং নানা আকর্ষণকে বিশ্বের দরবারে তুলে ধরা হবে। জিআই ট‌্যাগ পাওয়া দ্রব্যসামগ্রীও থাকবে। শিল্পের জন্য রাজ‌্য সরকারের সুবিধার কথাও তুলে ধরা হবে। শিল্পপতিদের ঋণ পাওয়া থেকে শুরু করে জমি কোনও সমস‌্যা হবে না বলেও স্পষ্ট বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী শিল্পজাত পণ্য রফতানির জন্য সবরকম পরিকাঠামোগত সাহায্যও দেওয়া হবে। এই বৈঠকে উপস্থিত ছিলেন বণিকসভার প্রতিনিধিরা, পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, দমকল মন্ত্রী সুজিত বসু–সহ একাধিক দফতরের মন্ত্রী এবং সচিবরা। মুখ্যমন্ত্রী এখানে ভারী শিল্পের সঙ্গে সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে জোর দেওয়ার কথাও বলেছেন। ২০২৩ সালে বিজিবিএসে যে সমস্ত সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল সেগুলি কতদূর এগিয়ছে অমিত মিত্রকে রিপোর্ট তৈরি করতে বলেছেন মুখ্যমন্ত্রী।

এখন বিদেশের মাটিতে বাংলার শিল্পীদের হাতে তৈরি দ্রব্যের বাজার তৈরি করতে চাইছে রাজ্য সরকার। মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার আগে জানিয়েছিলেন, এখানকার স্থানীয় শিল্পীরা অনেক সুন্দর জিনিস বানান। সেগুলি বিক্রি করতে একটা ভাল বাজারের দরকার। স্বনির্ভর গোষ্ঠীর পণ্যগুলিকেও ব্র‌্যান্ডিং করে আন্তর্জাতিক বাজারে বিক্রির পরিকল্পনা করা হয়েছে। আর অনলাইনে কেমন করে সেইসব জিনিস বিক্রি করা যায় সেটাও দেখা হচ্ছে। তাতে শিল্পীদের রোজগার বাড়বে। আবার বিশ্বজুড়ে হবে বাংলার ব্র‌্যান্ডিং। জমি ফেলে রাখা যাবে না বলেও বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। লগ্নি টানতে অনেক পদক্ষেপ করা হচ্ছে বলে খবর।

বাংলার মুখ খবর

Latest News

দুর্ঘটনার আগেই বিস্ফোরণের শব্দ! দাবি ট্রেনচালকের, নাশকতা ডিব্রুগড় এক্সপ্রেসে? চার বছরের বিয়েতে ইতি টানলেন হার্দিক-নাতাশা, ৩ বছরের ছেলের কাস্টডি পেল কে? তারকেশ্বরে শুরু হয়েছে শ্রাবণী মেলা, একগুচ্ছ বিশেষ ট্রেন পূর্ব রেলের, জানুন সূচি ‘বিপন্ন রেলের নিরাপত্তা’, ডিব্রুগড় এক্সপ্রেস দুর্ঘটনা নিয়ে তোপ খাড়গের বিটিভির অফিসে আগুন ধরালেন আন্দোলনকারীরা, কোটা বিরোধিতায় রক্তাক্ত বাংলাদেশ ওমানের উপকূলে ডুবে যাওয়া জাহাজের ৯ জনকে উদ্ধার ভারতীয় নৌসেনার! দেখুন ভিডিয়ো শ্রাবণে শিবের আরাধনার মাসে বাড়িতে কোন কোন গাছ লাগানো শুভ? জানুন বাস্তুমত ‘‌লোডশেডিংয়ের সঙ্গে মালদার ঘটনার কোনও সম্পর্ক নেই’‌, জবাব দিলেন বিদ্যুৎমন্ত্রী মোহনবাগানের পর এবার ঝাঁপাল লাল-হলুদও, সৌরভকে ভারত গৌরব দেওয়ার ঘোষণা ইস্টবেঙ্গলের মালদার মানিকচকে গুলি চালিয়েছে পুলিশ, মেনে নিলেন পুলিশ সুপার, বিদ্যুৎ চেয়ে বুলেট!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.