বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Engineering College Paper Leak Probe: ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র!

WB Engineering College Paper Leak Probe: ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র!

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ধৃত বিহারের দুই ছাত্র।

ইঞ্জিনিয়ারিং কলেজের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠল বিহারের দুই ছাত্রের বিরুদ্ধে। তাদের গ্রেফতার করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে তাদের গ্রেফতার করেছে নরেন্দ্রপুর থানার পুলিশ। আজ তাদের আদালতে পেশ করা হবে।

ইঞ্জিনিয়ারিং কলেজের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে দুই পড়ুয়াকে গ্রেফতার করা হয়েছে। দু'জনেই আদতে বিহারের বাসিন্দা। অভিযোগ উঠেছে যে গড়িয়ার একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সেমেস্টারের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে দেয় দুই ছাত্র। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেয় প্রশ্নপত্র। বিষয়টি সামনে আসার পরই কলেজ কর্তৃপক্ষের তরফে থানায় অভিযোগ দায়ের করা হয়। অভিযোগ পেয়ে তদন্তে নেমে রবিবার সকালে ওই দু'জনকে গ্রেফতার করেছে নরেন্দ্রপুর থানার পুলিশ। সূত্রের খবর, ধৃত ছাত্রদের রবিবারই বারুইপুর মহকুমা আদালতে পেশ করা হবে। তারপর তাদের পুলিশি হেফাজতে নেওয়ার আবেদন জানানো হবে বলে সূত্রের খবর।

NEET-UG এবং UGC-NET পরীক্ষা নিয়ে বিতর্ক

গড়িয়ার ইঞ্জিনিয়ারিং কলেজের প্রশ্নপত্র ফাঁসের ঘটনা এমন একটা সময় সামনে এল, যখন সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা (NEET-UG) এবং ইউজিসি-নেট (UGC-NET) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়া নিয়ে উত্তাল হয়ে উঠেছে দেশ। ইতিমধ্যে নিটের প্রশ্নপত্র ফাঁস ঘটনায় বিহার থেকে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। একজন প্রার্থী তো স্বীকার করে নিয়েছে যে পরীক্ষার আগের রাতে নিটের প্রশ্নপত্র পেয়ে গিয়েছিল।

আরও পড়ুন: NEET-PG candidate mother dies: 'অসুস্থ মা'কে রেখে NEET-PG দিতে যান, পরীক্ষা পিছনোর পরে খবর এল যে মা আর নেই'

নিট কারচুপির ‘মাস্টারমাইন্ড’ সঞ্জীব মুখিয়া

শুধু তাই নয়, নিটের প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ‘মাস্টারমাইন্ড’ হিসেবে সঞ্জীব মুখিয়ার নাম উঠে এসেছে। একাধিক রিপোর্ট অনুযায়ী, এক অধ্যাপকের থেকে প্রশ্নপত্র পেয়েছিল সঞ্জীব। তারপর ‘রকি’ নামে একজনকে ফোনে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার প্রশ্নপত্র পাঠিয়ে দিয়েছিল। যে প্রশ্নপত্র ৪০ লাখ টাকায় প্রার্থীদের দেওয়া হয়েছিল বলে সূত্র উদ্ধৃত করে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। নিটের ক্ষেত্রে কয়েকটি এলাকায় বিচ্ছিন্নভাবে অভিযোগ উঠেছে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার।

অন্যদিকে, ইউজিসি-নেটের ক্ষেত্রে সরাসরি প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি স্বীকার করে নিয়েছে কেন্দ্র। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান যে ডার্কনেটে ইউজিসি-নেটের প্রশ্নপত্র ছড়িয়ে পড়েছিল। টেলিগ্রামে ছড়িয়ে পড়েছিল প্রশ্ন। সেই পরিস্থিতিতে গত ১৮ জুন পরীক্ষা হওয়ার পরদিনই ১৯ জুন ইউজিসি-নেট পরীক্ষা বাতিল করে দেওয়া হয়। 

আরও পড়ুন: NEET PG 2024 Rescheduling Saga: ৩ মার্চ থেকে ৭ জুলাই, তারপর হল ২৩ জুন, আর এবার স্থগিত NEET-PG, স্তম্ভিত অসহায় প্রার্থীরা

পিছিয়ে গিয়েছে পরীক্ষাও

সেই জোড়া পরীক্ষা বিভ্রাটের পরে একাধিক প্রতিযোগিতামূলক পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। স্নাতকোত্তরের সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা (NEET-PG), CSIR UGC NET (জয়েন্ট সেন্ট্রাল সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ - ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন ন্যাশনাল এলিজিবিটি টেস্ট) পরীক্ষা পিছিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: WB Monsoon and Rain Forecast: আকাশ কালো করে নামল বৃষ্টি, অবশেষে ‘শক্তি’ বাড়ল বর্ষার? সপ্তাহের শুরুতেই হবে ঝড়

বাংলার মুখ খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 11 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 82/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.