বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিভিন্ন মামলায় ধাক্কা, ঘাটতি পূরণে ২৩ জন নতুন ল অফিসার নিয়োগ করছে রাজ্য

বিভিন্ন মামলায় ধাক্কা, ঘাটতি পূরণে ২৩ জন নতুন ল অফিসার নিয়োগ করছে রাজ্য

২৩ জন ল অফিসার নিয়োগ করছে নবান্ন। (টুইটার)

বর্তমানে সরকারের বিভিন্ন দফতরে আইনি আধিকারিক রয়েছেন। তাদের বদলি এবং ডেপুটেশনের ভিত্তিতে ওই ২৩ জনকে নিয়োগ করা হবে। তবে যে ২৩ জনকে নিয়োগ করা হবে সেগুলি সবই হল নতুন পদ। গত ১২ অক্টোবর রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়। সেই বৈঠকে এই ২৩ জন ল অফিসারকে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়।

দুর্নীতির অভিযোগে জেরবার রাজ্য সরকার। ফলে একের পর এক মামলা চলছে হাইকোর্ট থেকে শুরু করে সুপ্রিমকোর্টে। বিভিন্ন মামলায় ধাক্কা খেয়েছে রাজ্য সরকার। নিয়োগ দুর্নীতি থেকে শুরু করে পুলিশ সংক্রান্ত বহু মামলায় আদালতে মুখ পুড়েছে রাজ্যের। সেই আবহে সম্প্রতি কলকাতা হাইকোর্টে আইনজীবী বদল করেছে রাজ্য সরকার। তাছাড়া অ্যাডভোকেট জেনারেলও কিছুদিন আগেই পদত্যাগ করেছেন। এই অবস্থায় নিজদের মামলাকে আরও মজবুত করতে বিভিন্ন দফতরে ২৩ জন নতুন ল অফিসার বা আইনি আধিকারিক নিয়োগ করছে রাজ্য সরকার।

আরও পড়ুন: বিদেশ থেকে ইমেলে ইস্তফা দিলেন অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়

নবান্ন সূত্রে জানা গিয়েছে, বর্তমানে সরকারের বিভিন্ন দফতরে আইনি আধিকারিক রয়েছেন। তাদের বদলি এবং ডেপুটেশনের ভিত্তিতে ওই ২৩ জনকে নিয়োগ করা হবে। তবে যে ২৩ জনকে নিয়োগ করা হবে সেগুলি সবই হল নতুন পদ। গত ১২ অক্টোবর রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়। সেই বৈঠকে এই ২৩ জন ল অফিসারকে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়।

কোন কোন দফতরে ২৩ জন ল অফিসার নিয়োগ করা হচ্ছে?

নবান্ন সূত্রে জানা গিয়েছে, পাবলিক সার্ভিস কমিশন, কৃষি বিপণন, ভূমি ও ভূমি রাজস্ব, কারিগরি শিক্ষা দফতরে এই ল অফিসার নিয়োগ করা হচ্ছে। এড়ছা, পুর ও নগর উন্নয়ন দফতরের অধীনস্থ ডিরেক্টরেট, কলকাতা পুলিশ কমিশনারের কার্যালয়,আসানসোল দুর্গাপুর, হাওড়া, বিধাননগর, শিলিগুড়ি, চন্দননগর পুলিশ কমিশনারেটের কার্যালয়, রাজ্য পুলিশের ডিজির কার্যালয়ে এই ল অফিসার নিয়োগ করা হচ্ছে। অন্যদিকে, জলপাইগুড়ি-বর্ধমান-মেদিনীপুর ডিভিশনাল কমিশনারের কার্যালয়, আলিপুরদুয়ার, ঝাড়গ্রাম, হুগলি, নদিয়া, পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলাশাসকের কার্যালয়েও এই সমস্ত ল অফিসারদের নিয়োগ করা হচ্ছে বলে জানা গিয়েছে।

মূলত আইনে পারদর্শী এবং ফৌজদারী মামলায় পারদর্শীদেরই ল অফিসার হিসেবে নিয়োগ করা হচ্ছে। আইনজীবীদের একাংশের মতে, বিভিন্ন সময়ে বিভিন্ন মামলায় আদালতের সামনে সঠিক তথ্য তুলে ধরা হয় না। সেক্ষেত্রে আইনজীবীদের সঙ্গে সমন্বয়ের অভাবের জন্য ঘাটতি থেকে যায়। যার ফলে বিভিন্ন মামলায় ধাক্কা খাচ্ছে রাজ্য সরকার। সেই ঘাটতি পূরণ করার জন্যই ল অফিসারদের নিয়োগ করা হচ্ছে।এছাড়া দীর্ঘদিন ধরে সিআইডিতে একজন আইনি পরামর্শদাতা রয়েছেন। তিনি বিভিন্ন ক্ষেত্রে সিআইডিকে পরামর্শ দেন। নবান্ন সুত্রে জানা গিয়েছে, পুলিশের ভূমিকা সঠিকভাবে যাতে তুলে ধরা যায় তার জন্য এডিজি পদমর্যাদার একটি পদ তৈরি করা হয়েছে।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘ওর মনে কিছু একটা চলছিল’, সুশান্তকে নিয়ে বিস্ফোরক 'কেদারনাথ' ছবির পরিচালক দাদাগিরি: ফুডি বাঙালি ইউটিউবারের জীবনে জড়িয়ে দাদা! দেখেশুনে সৌরভও বললেন ‘ওয়াও’ 'অন্যান্য দেশে যদি সম্ভব হয়…?' নির্বাচনে স্টেট ফান্ডিং-এর পক্ষে ফের সওয়াল মমতার কলকাতা পুরসভায় ধরা পড়ল দাঁড়াশ সাপ, বন দফতরকে না জানিয়ে মেরে ফেলার অভিযোগ অশ্বিনের বল খেলা… ধরমশালায় নামার আগে ভারতীয় স্পিনারকে ভয় পাচ্ছেন ইংরেজ তারকা? ২০২৪ চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণের মাঝে ভাগ্য ঘুরবে ৩ রাশির! লাভ সিংহ সহ বহু রাশির সন্দেশখালি কাণ্ডের তদন্তে সিবিআই, শাহজাহানকে হস্তান্তর করতে নির্দেশ হাইকোর্টের ভাবিনি ফিরতে পারব- ১০০তম টেস্টের আগে গোড়ালির চোটের আতঙ্ক নিয়ে দাবি বেয়ারস্টোর 'দিদি নম্বর ওয়ান নই, আমি বিশ্বের দিদি,' মোদীর স্টাইলে এবার গ্যারান্টি দিলেন মমতা নাম না করে অভিষেককে দুষ্কৃতী বললেন অভিজিৎ,লাখ-লাখ ভোটে হারানোর চ্যালেঞ্জ ছুড়লেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.