বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চাকরিজীবী মহিলাদের জন্য বড় উদ্যোগ রাজ্য সরকারের, শহরে চলবে লেডিজ স্পেশাল বাস

চাকরিজীবী মহিলাদের জন্য বড় উদ্যোগ রাজ্য সরকারের, শহরে চলবে লেডিজ স্পেশাল বাস

লেডিস স্পেশাল বাস

এই ‘‌লেডিস স্পেশাল বাস’‌ চালু হলে সেটা হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বড় পদক্ষেপ। ইতিমধ্যেই রাজ্যে মহিলাদের জন্য একাধিক সামাজিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথী থেকে শুরু করে একাধিক সামাজিক প্রকল্প করা হয়েছে। 

একদা রেলমন্ত্রী থাকাকালীন বাংলা পেয়েছিল লেডিস স্পেশাল ট্রেন। এবার সেই ধাঁচেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার নিয়ে আসছে ‘‌লেডিস স্পেশাল বাস’‌। এই বাসের সুবিধা পাবেন চাকরিজীবী মহিলারা। কলকাতা শহরে তা চালু করা হচ্ছে। এই বাসে শুধু উঠতে পারবেন মহিলারা। আগামীকাল, মঙ্গলবার হাওড়া থেকে এই ‘‌লেডিস স্পেশাল বাস’ উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তারপর থেকে প্রত্যেকদিন সকালে হাওড়া থেকে এই ‘‌লেডিস স্পেশাল বাস’ ছাড়বে। যাবে বালিগঞ্জ। প্রচুর মহিলাকে দ্রুত অফিস, স্কুল–কলেজে পৌঁছতে হয়। আর সেই কথা মাথায় রেখেই ‘‌লেডিস স্পেশাল বাস’ চালু করতে চলেছে পরিবহণ দফতর।

মহিলাদের জন্য বিশেষ মাতৃভূমি লোকাল সকলের মনে রয়েছে। যা এখনও চলছে। এটা চালু করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার লোকসভা নির্বাচনে জয়ের পর মহিলাদের জন্য ‘‌লেডিস স্পেশাল বাস’ সার্ভিসের উদ্যোগ নিল পরিবহণ দফতর। মুখ্যমন্ত্রীর নির্দেশেই এই পরিষেবার ব্যবস্থা করেছে পরিবহণ দফতর। রোজ সকাল সাড়ে ৯টা এবং ১০টায় দুটো বাস ছাড়বে হাওড়া থেকে বালিগঞ্জের উদ্দেশ্যে। এই বাসের কন্ডাক্টরও মহিলা। আসলে তখন হাওড়া স্টেশনে লেডিজ স্পেশাল ট্রেন ঢোকে। ট্রেন থেকে নেমেই মহিলা যাত্রীরা বাসে উঠবেন।

আরও পড়ুন:‌ ‘‌বাংলাদেশি বংশদ্ভূত সংখ্যালঘু সম্প্রদায় কংগ্রেসকে ভোট দিয়েছে’‌, বিতর্কিত মন্তব্য হিমন্তের

আগামী অগস্ট মাস থেকে বাসের সংখ্যা কমতে পারে। কারণ ১৫ বছরের পুরনো বাস বাতিল করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেখানে ‘‌লেডিস স্পেশাল বাস’‌ চালু হলে অন্যান্য বাসে পুরুষরা বেশি করে উঠতে পারবেন। সুতরাং মহিলা–পুরুষ দু’‌দিকে নজর দিল রাজ্য সরকার। পরিবহণ দফতর সূত্রে খবর, এখন দুটি বাস হাওড়া থেকে বালিগঞ্জ যাবে। পরিস্থিতি দেখা সংখ্যা ভবিষ্যতে বাড়বে। তারপর শিয়ালদা স্টেশন থেকে চালু হবে ‘‌লেডিস স্পেশাল বাস’‌। এখন নন এসি ‘‌লেডিস স্পেশাল বাস’‌ চালু হলেও ভবিষ্যতে এসি বাস করার ভাবনাচিন্তা আছে। অফিস থেকে ফেরার জন্য রাখা হতে পারে ‘‌লেডিস স্পেশাল বাস’‌। অফিস টাইমে বাসে মহিলাদের যাতে ভিড় ঠেলতে না হয় তাই এমন উদ্যোগ।

এই ‘‌লেডিস স্পেশাল বাস’‌ চালু হলে সেটা হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বড় পদক্ষেপ। ইতিমধ্যেই রাজ্যে মহিলাদের জন্য একাধিক সামাজিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথী থেকে শুরু করে একাধিক সামাজিক প্রকল্প করা হয়েছে। এবার তার সঙ্গে ‘‌লেডিস স্পেশাল বাস’‌ যুক্ত হলে মহিলাদের জন্য বড় সুখবর হয়ে উঠবে। মুখ্যমন্ত্রী মহিলাদের সুবিধার কথা ভেবে ‘‌লেডিস স্পেশাল বাস’‌ চালু করছেন রাজ্যে। মহিলারা যাতে সুরক্ষিতভাবে দ্রুত কর্মক্ষেত্রে পৌঁছতে পারেন সেজন্য এটা করা হয়েছে। বাসের সামনে লেডিজ স্পেশাল লেখা থাকবে।

বাংলার মুখ খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 11 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 82/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.