বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Govt: ২৪ জন মাওবাদী এবং KLO জঙ্গিকে চাকরি দেবে সরকার, মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত

WB Govt: ২৪ জন মাওবাদী এবং KLO জঙ্গিকে চাকরি দেবে সরকার, মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত

আত্মসমর্পণকারী মাওবাদীদের চাকরি দেবে রাজ্য। প্রতীকী ছবি (HT_PRINT)

২২ জন মাওবাদীকে বিশেষ হোম গার্ড হিসাবে পুলিশ বাহিনীতে নিয়োগ করা হবে৷ ২ জন প্রাক্তন কেএলও জঙ্গি, যারা মূল স্রোতে ফিরে আসতে চান তাদের বিশেষ হোম গার্ড হিসাবে চাকরি দেওয়া হবে এবং আইন বলবৎ করতে পুলিশকে সাহায্য করবে। 

একসময় মাওবাদীদের মূল স্রোতে ফিরিয়ে আনার লক্ষ্যে কেন্দ্র ও রাজ্য সরকার আত্মসমর্পণকারী মাওবাদীদের জন্য সরকারি চাকরি থেকে শুরু করে নানারকম আর্থিক প্যাকেজের ঘোষণা করেছিল। সেই সূত্র ধরেই আত্মসমর্পণকারী বহু মাওবাদীদের চাকরি দিয়েছে সরকার। তাদের অনেকেই এখন রাজ্য সরকারের এনভিএফ, হোমগার্ড থেকে শুরু করে বিভিন্ন পদে কর্মরত। সোমবার রাজ্য মন্ত্রিসভা আরও ২৪ জন মাওবাদী এবং কেএলও জঙ্গিকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাদের বিভিন্ন পদে চাকরি দেওয়া হবে বলে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

যে ২৪ জনকে চাকরি দেওয়া হবে তার মধ্যে ২২ জন প্রাক্তন মাওবাদী। একসময় তারা ঝাড়গ্রামে মাওবাদী হিসেবে পরিচিত ছিলেন। তবে বর্তমানে তারা আত্মসমর্পণ করে সমাজের মূল স্রোতে ফিরে আসতে চাইছেন। ওই ২২ জন মাওবাদীকে বিশেষ হোম গার্ড হিসাবে পুলিশ বাহিনীতে নিয়োগ করা হবে৷ ২ জন প্রাক্তন কেএলও জঙ্গি, যারা মূল স্রোতে ফিরে আসতে চান তাদের বিশেষ হোম গার্ড হিসাবে চাকরি দেওয়া হবে এবং আইন বলবৎ করতে পুলিশকে সাহায্য করবে। তবে যদি তাদের বিরুদ্ধে মামলা বিচারাধীন থাকে তাহলে তাদের নিয়োগ প্রক্রিয়া কিছুটা দেরি হতে পারে বলে একজন কর্মকর্তা জানিয়েছেন। প্রসঙ্গত, গত তিন বছরে আত্মসমর্পণকারী প্রায় ১,৮০০ জন মাওবাদীকে বিশেষ হোম গার্ড হিসাবে নিয়োগ করা হয়েছে। এর মধ্যে কয়েকজনকে বনরক্ষী হিসেবেও নিয়োগ করা হয়েছে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে মোট ৩ হাজার পদে নিয়োগের অনুমোদন মিলেছে। তার মধ্যে রয়েছে মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে রাজ্যের সরকারি মাদ্রাসাগুলিতে ১,৭৩৯ জন সহ-শিক্ষকের পদে নিয়োগ করা, গ্রামীণ গ্রন্থাগারে ৭২৯ জন গ্রন্থগারিক নিয়োগ করার বিষয়টি। সেই সঙ্গে রাজ্যের কৃষি দফতরে ১২২টি নতুন পদ সৃষ্টির ছাড়পত্র দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা। এর পাশাপাশি জানা গিয়েছে কলিম্পিংয়ের আলগারায় দুটি একলব্য মডেল আবাসিক স্কুল তৈরি করা হবে। তার জন্য শিক্ষক-অশিক্ষক মিলিয়ে ৭৪টি নতুন পদ সৃষ্টি করা হবে। সেই ছাড়পত্রও মিলেছে এদিনের বৈঠকে। আবার সমবায় দফতর কালিম্পং এবং ঝাড়গ্রাম জেলায় ৪৪টি বিভিন্ন পদে নিয়োগের অনুমোদন চেয়েছিল। সেই অনুমোদনও দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। এছাড়াও, ঝাড়গ্রাম মাওবাদীদের হাতে নিহত ব্যক্তিদের পরিবারের ২২ জনকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

অন্যদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রিসভার বৈঠক চলাকালীন সব মন্ত্রীকে নিজ নিজ নির্বাচনী এলাকায় থাকতে বলেছেন। সেইসঙ্গে, দোলে আইনশৃঙ্খলার কোনও সমস্যা যাতে না হয় তার জন্য সতর্ক থাকতে বলেছেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

পুণের রাস্তাতে মাদকে অচৈতন্য তরুণী, উদ্ধার করেন অভিনেতা রমেশ পরদেশী ফের শূন্য রানে আউট রাহানে, রঞ্জির কোয়ার্টার ফাইনালে শতরান হাতছাড়া পৃথ্বী শ-র ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘ভয়ে’ রাজ্যসভাতেই থাকছেন না! কর্ণাটক থেকে লোকসভা ভোটে লড়ার পথে জয়শংকর-সীতারামন সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.