বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB HS Results 2023 Updates: অনলাইনে প্রকাশিত উচ্চমাধ্যিকের ফল, রেজাল্ট দেখুন এখানে
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

WB HS Results 2023 Updates: অনলাইনে প্রকাশিত উচ্চমাধ্যিকের ফল, রেজাল্ট দেখুন এখানে

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য আনুষ্ঠানিক ভাবে সাংবাদিক সম্মেলনে মেধাতালিকা প্রকাশ করেন ১২টার সময়। এরপর সাড়ে ১২টার সময় হিন্দুস্তান টাইমস বাংলাতেই দেখা যাবে উচ্চমাধ্যমিকের ফল। উচ্চমাধ্যমিকের ফলাফল সংক্রান্ত যাবতীয় লাইভ আপডেট দেখুন এখানে।

২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য আনুষ্ঠানিক ভাবে সাংবাদিক সম্মেলনে মেধাতালিকা প্রকাশ করেন ১২টার সময়। এরপর সাড়ে ১২টা থেকে অনলাইনে প্রকাশিত হয় রেডাল্ট। এবছরও হিন্দুস্তান টাইমস বাংলাতেই দেখা যাবে উচ্চমাধ্যমিকের ফল। উচ্চমাধ্যমিকের ফলাফল দেখতে ক্লিক করুন এখানে। তাছাড়াও রেজাল্ট দেখা যাবে wbresults.nic.in, wbchse.nic.in - ওয়েবসাইটে। উচ্চমাধ্যমিকের ফলাফল সংক্রান্ত যাবতীয় লাইভ আপডেট দেখুন এখানে।

24 May 2023, 01:16:46 PM IST

২০২৪ সালের উচ্চমাধ্যমিকের পূর্ণাঙ্গ সূচি

 আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা এগিয়ে এসেছে। সেইমতো ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষাও এগিয়ে আনা হল। বুধবার উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের পর পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, ২০২৪ সালে ১৬ ফেব্রুয়ারি থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। পূর্ণাঙ্গ সূচি দেখলে ক্লিক করুন এখানে

24 May 2023, 12:36:44 PM IST

তৃতীয় হয়েছেন তিনজন

৪৯৪ নম্বর পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন তমলুকের চন্দ্রবিন্দু মাইতি, বালুরঘাটের অনুসূয়া সাহা, আলিপুরদুয়ারের পিয়ালি দাস। এছাড়া এবছর উর্দুভাষীদের মধ্যে প্রথম হয়েছেন মহম্মহ আসান। তাঁর প্রাপ্ত নম্বর ৪৮৬। তিনি ক্যালকাটা মাদ্রাসার পড়ুয়া। নেপালিভাষীদের মধ্যে স্নেহা নেপাল ৪৬৫ পেয়ে প্রথম হয়েছেন। তিনি কালিম্পংয়ের পড়ুয়া। এছাড়া সাঁওতালিতে প্রথমস্থানে আছেন তিনজন। তাঁরা হলেন- বাঁকুড়ার বিবেক সোরেন, ঝাড়গ্রামের মৌসুমি টুডু ও সরস্বতী বাসকে।

24 May 2023, 12:25:14 PM IST

৪৯৬ পেয়ে প্রথম নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের শুভ্রাংশু

৪৯৬ পেয়ে প্রথম নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের শুভ্রাংশু সর্দার। দ্বিতীয় হয়েছেন দু'জন - সুষমা খান, আবু সামা। তাঁরা পেয়েছেন ৪৯৫ নম্বর।

24 May 2023, 12:22:12 PM IST

প্রথম দশে ৮৭ পড়ুয়া, হুগলি থেকে ১৮ জন

উচ্চমাধ্যমিকে প্রথম দশে রয়েছেন ৮৭ পড়ুয়া, হুগলি থেকে ১৮ জন প্রথম দশে আছেন। 

24 May 2023, 12:21:05 PM IST

২০২৪ সালে পরীক্ষা হবে ১৬ ফেব্রুয়ারি থেকে

আগামী বছর উচ্চমাধ্যমিকে ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৯ ফেব্রুয়ারি শেষ হবে পরীক্ষা। দুপুর ১২টা থেকে ৩টে ১৫ পর্যন্ত চলবে পরীক্ষা।

24 May 2023, 12:19:22 PM IST

৩১ মে মিলবে মার্কশিট

৩১ মে থেকে ৫১টি সেন্টার থেকে স্কুলের প্রতিনিধিদের হাতে তুলে দেওয়া হবে মার্কশিট। সেদিনই পড়ুয়াদের হাতেও তুলে দেওয়া হবে মার্কশিট।

24 May 2023, 12:16:55 PM IST

২ লাখ ৭৩ হাজার পড়ুয়া ৬০ শতাংশের বেশি পেয়েছেন

২ লাখ ৭৩ হাজার বা ৩৮ শতাংশ পড়ুয়া পেয়েছেন ৬০ শতাংশ বা তার বেশি। 

24 May 2023, 12:15:40 PM IST

পাশের হার ৮৯.২৫ শতাংশ

এবছর ৮৯.২৫ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছেন। ছেলেদের মধ্যে পাশের হার ৯১ শতাংশ। মেয়েদের মধ্যে পাশের হার ৮৭। জেলা ভিত্তিক স্তরে পাশের হার সবথেকে বেশি পূর্ব মেদিনীপুরে। মোট ১১ জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। তালিকায় কলকাতা ১০ নম্বরে।

24 May 2023, 12:14:01 PM IST

রিভিউয়ের আবেদন করা যাবে ৩১ মে থেকে

রিভিউয়ের জন্য আবেদন করা যাবে ৩১ মে থেকে। অনলাইনেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 

24 May 2023, 12:13:20 PM IST

ছাত্র থেকে ছাত্রীদের সংখ্যা বেশি

ছাত্রের তুলনায় উচ্চমাধ্যমিক পরীক্ষয় ছাত্রীদের সংখ্যা এবার ১৪.৮ শতাংশ বেশি। 

24 May 2023, 12:07:20 PM IST

ফলপ্রকাশের সংবাদ সম্মেলন শুরু সংসদ প্রধানের

মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং অন্যান্য আধিকারিকদের ধন্যবাদ জানিয়ে সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিক ভাবে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ শুরু করলেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। 

24 May 2023, 11:14:16 AM IST

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদে ফলপ্রকাশের তোড়জোড় শুরু

১২ টায় আনুষ্ঠানিকভাবে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ করবেন পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এর জন্য সংসদে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। এরপর বেলা ১২ টা ৩০ মিনিট থেকে অনলাইনে রেজাল্ট দেখা গেলেও উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেটের জন্য আরও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে পড়ুয়াদের।

24 May 2023, 10:33:07 AM IST

WB HS Provisional Marksheet: কীভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রভিশনাল মার্কশিট দেখতে পাবেন?

এর জন্য ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-র ওয়েবসাইট bangla.hindustantimes.com-তে যেতে হবে পড়ুয়াদের। হোমপেজেই উচ্চমাধ্যমিক রেজাল্ট দেখার সুযোগ পাবেন। সেখানে রোল নম্বর দিয়েই রেজাল্ট দেখতে পারেন পড়ুয়ারা। স্ক্রিনে যে রেজাল্ট দেখানো হবে, তাতে নম্বর, গ্রেড, পার্সেন্টাইল থাকবে। সেইসঙ্গে ওই ‘প্রভিশনাল’ মার্কশিট ডাউনলোড করতে পারবেন পড়ুয়া।

24 May 2023, 10:31:36 AM IST

কোথা থেকে মিলবে মার্কশিট?

কোথা থেকে মিলবে মার্কশিট? সংসদের চারটি আঞ্চলিক দফতর থেকে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট বিলি করা হবে - উত্তরবঙ্গের আঞ্চলিক কার্যালয় থেকে মিলবে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, কোচবিহার, মালদা, দক্ষিণ দিনাজপুর, কালিম্পংয়ের পরীক্ষার্থীদের মার্কশিট; বর্ধমান আঞ্চলিক কার্যালয়  থেকে মিলবে পূর্ব বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, হুগলি এবং পশ্চিম বর্ধমানের পড়ুয়াদের রেজাল্ট; মেদিনীপুর আঞ্চলিক কার্যালয় থেকে মিলবে পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের পরীক্ষার্থীদের মার্কশিট এবং কলকাতা আঞ্চলিক কার্যালয় থেকে পাওয়া যাবে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, নদিয়া, মুর্শিদাবাদের পড়ুয়াদের মার্কশিট।

24 May 2023, 10:30:05 AM IST

WB HS Marksheet: কবে মিলবে মার্কশিট?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, এবার দিনের দিন পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট পাবেন না। সপ্তাহখানেক মতো তাঁদের অপেক্ষা করতে হবে। আগামী ৩১ মে (বুধবার) সকাল ১১ টা থেকে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট বিতরণ করবে সংসদ। সংসদের বিভিন্ন ক্যাম্প অফিস থেকে স্কুলের প্রতিনিধিদের হাতে উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট তুলে দেওয়া হবে।

24 May 2023, 10:29:26 AM IST

College Admission 2023: কলেজে ভরতি প্রক্রিয়ায় সমস্যায় পড়তে হবে পড়ুয়াদের?

এখনও মার্কশিট এবং সার্টিফিকেট তৈরির কাজ সম্পূর্ণ হয়নি। তাই প্রাথমিকভাবে ফলপ্রকাশ করা হচ্ছে। তবে কলেজে ভরতি প্রক্রিয়া যেহেতু অনলাইনেই হবে। তাই কলেজে ভরতির আবেদন জানাতে সমস্যায় পড়তে হবে না পড়ুয়াদের। 

24 May 2023, 10:28:02 AM IST

Uccha Madhyamik Result: সাড়ে ১২টায় অনলাইনে জানা যাবে উচ্চমাধ্যমিকের ফল

বেলা ১২ টা ৩০ মিনিট থেকে অনলাইনে রেজাল্ট দেখা গেলেও উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেটের জন্য আরও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে পড়ুয়াদের।

24 May 2023, 10:27:24 AM IST

WB HS Result: বাকি আর দেড় ঘণ্টা

আর দেড় ঘণ্টা। তারপরই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ঠিক ১২ টায় আনুষ্ঠানিকভাবে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ করবেন পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

24 May 2023, 07:44:58 AM IST

করোনাকালে মাধ্যমিক পাশ করা পড়ুয়ারা এবার উচ্চমাধ্যমিকে বসেছিলেন

এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ ২০২৩ সালে যাঁরা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছেন, তাঁদের এটাই জীবনের প্রথম বড় পরীক্ষা হতে চলেছে। করোনাভাইরাস মহামারীর কারণে তাঁরা ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষা দিতে পারেনি। বিশেষ মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে তাঁদের মাধ্যমিকের নম্বর দেওয়া হয়েছিল। পাস করেছিল ১০০ শতাংশ পড়ুয়া। সেই পরিস্থিতিতে এবার উচ্চমাধ্যমিকে পাসের হার কত থাকে, সেদিকে শিক্ষা মহলের বাড়তি নজর আছে।

24 May 2023, 07:43:26 AM IST

WB Class 12th Result: কেন মার্কশিট দিতে দের?

দ্রুত ফলপ্রকাশ করা হলেও মার্কশিটের কাজ এখনও পুরোপুরি শেষ হয়নি। তাই দিনের দিন পড়ুয়াদের মার্কশিট এবং সার্টিফিকেট প্রদান করা হবে না। 

24 May 2023, 07:42:36 AM IST

HS Result Marksheet: কবে মিলবে মার্কশিট?

এবার দিনের দিন মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হবে না। আগামী ৩১ মে থেকে সংসদের ক্যাম্প অফিস থেকে স্কুলের প্রতিনিধিদের মার্কশিট এবং সার্টিফিকেট বিতরণ করা হবে।

24 May 2023, 07:41:15 AM IST

WB Uchha Madhyamik Result 2023: ফল ঘোষণায় সময়ের হেরফের

এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের ক্ষেত্রে নিয়মের কিছুটা হেরফের হল। এবার বেলা ১২ টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তারপর বেলা ১২ টা ৩০ মিনিট থেকে অনলাইনে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা। গতবার সকাল ১১ টায় আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হয়েছিল। বেলা ১২ টা থেকে অনলাইনে রেজাল্ট দেখা যাচ্ছিল।

24 May 2023, 07:40:32 AM IST

অফিসিয়াল ওয়েবসাইট থেকে উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখবেন কীভাবে?

wbresults.nic.in-তে যান। প্রথমেই ‘West Bengal Council of Higher Secondary Education Examination Results- 2023' লিঙ্ক থাকবে। তাতে ক্লিক করুন। সেখানে রোল নম্বর এবং ক্যাপচা দিয়ে ‘Submit’-এ ক্লিক করুন। তাহলেই স্ক্রিনে আপনার উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখাবে।

24 May 2023, 07:39:47 AM IST

Class 12th result 2023: কীভাবে হিন্দুস্তান টাইমস বাংলায় রেজাল্ট দেখবেন?

‘হিন্দুস্তান টাইমস বাংলা’-র ওয়েবসাইট bangla.hindustantimes.com-তে আসুন। প্রথমেই ‘উচ্চমাধ্যমিকের রেজাল্ট (WB Class 12th Results)’ দেখতে পাবেন। সেখানে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর রোল নম্বর দিয়ে ফেলুন। তারপর ‘ক্লিক করুন’ বাটনে ক্লিক করতে হবে আপনাকে। তাহলেই স্ক্রিনে রেজাল্ট দেখাবে।

24 May 2023, 07:38:28 AM IST

WBCHSE Uchha Madhyamik: উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮ লাখ ৫২ হাজার

এবার মোট উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮ লাখ ৫২ হাজার। মাধ্যমিকে সেখানে ৭ লাখেরও কম পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিলেন। এদিকে এবার রাজ্যের প্রতিটি জেলায় ছাত্রের থেকে ছাত্রীদের সংখ্যা বেশি।

24 May 2023, 07:36:45 AM IST

West Bengal 12th Result 2023: ২৭ মার্চ পর্যন্ত চলেছিল পরীক্ষা

চলতি বছর ১৪ মার্চ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। চলেছিল ২৭ মার্চ পর্যন্ত। এবার পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৫৭ দিনের মাথায় উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

24 May 2023, 07:35:50 AM IST

West Bengal HS result 2023: অনলাইনে কখন দেখা যাবে ফল?

বেলা ১২ টা ৩০ মিনিট থেকে ওয়েবসাইটে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা। অফিসিয়াল ওয়েবসাইট wbresults.nic.in ছাড়াও পড়ুয়ারা ‘হিন্দুস্তান টাইমস বাংলা’-র ওয়েবসাইট bangla.hindustantimes.com থেকেও ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

24 May 2023, 07:34:32 AM IST

৫৭ দিনের মাথায় উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ

এবার পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৫৭ দিনের মাথায় উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রাথমিকভাবে সাংবাদিক বৈঠক করে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। বেলা ১২ টা থেকে সেই সাংবাদিক বৈঠক শুরু করবেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তারপর বেলা ১২ টা ৩০ মিনিট থেকে ওয়েবসাইটে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বিধানসভায় ইস্তফা দিতে গেলেন তৃণমূল বিধায়ক তাপস রায়!‌ যোগ দেবেন বিজেপিতে?‌ IPL জয়ের সুযোগ হাতছাড়া করেছে RCB, ওদের মতো আপনি ডিল মিস করবেন না! ভাইরাল অ্যাড বাইক দুর্ঘটনার পরে কেমন আছেন রবিন মিঞ্জ? বড় আপডেট দিলেন ক্রিকেটারের বাবা মুখ্যমন্ত্রীর মেদিনীপুর সফরের আগে ভূপতিনগরে প্রচুর বোমার মশলা উদ্ধার! মধ্যরাতের কলকাতার রাস্তায় ৩ আরোহীকে নিয়ে ছুটল বাইক, বেপরোয়া গতির বলি ২, আহত ১ ছেলে অনন্তের হস্তাক্ষর অনুষ্ঠানে নেচে তাক লাগালেন নীতা আম্বানি অসুস্থ মিমি চক্রবর্তী? দুবাইতে বিশেষ ধরনের চিকিৎসার দ্বারস্থ অভিনেত্রী শিলিগুড়িতে সভা করতে পারেন প্রধানমন্ত্রী, চতুর্থ দফার সমাবেশ নিয়ে জোর গুঞ্জন বুধবার থেকে ফের বৃষ্টি? সোমে কলকাতার তাপমাত্রা কত? রইল আবহাওয়ার আপডেট জামনগর বিমানবন্দরে সকাল সকাল তারকাদের ভিড়, বাড়ি ফিরলেন রালিয়া, সইফিনা, ভিক্যাটরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.