বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিহারে বেকারদের ব্যাপক আন্দোলনের মধ্যেই বাংলায় বাতিল হল পুলিশ কন্সটেবলের প্যানেল
প্রতীকি ছবি।
প্রতীকি ছবি।

বিহারে বেকারদের ব্যাপক আন্দোলনের মধ্যেই বাংলায় বাতিল হল পুলিশ কন্সটেবলের প্যানেল

  • ওদিকে প্যানেল প্রকাশের পর এখনো পর্যন্ত ১,৮৭১ জনকে নিয়োগ করেছে রাজ্য সরকার। এখনো ৬,৫৪৮ জনের নিয়োগ বাকি ছিল।

লোকসভা নির্বাচনের আগে বেরিয়েছিল ফর্ম। বিধানসভা নির্বাচনের মুখে বেরিয়েছিল রেজাল্ট। ২০১৯ সালে পশ্চিমবঙ্গ পুলিশে কন্সটেবল নিয়োগের পুরো প্যানেলটাই বাতিল করে দিল আদালত। পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের তৈরি ওই প্যানেলে সংরক্ষণবিধি মানা হয়নি বলে যে অভিযোগ উঠেছে তা মেনে নিয়েছে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল। এর ফলে ৮,৪১৯টি শূন্যপদে যাদের নাম প্রকাশিত হয়েছিল তাদের ভবিষ্যৎ নিয়ে তৈরি হল অনিশ্চয়তা।

২০১৯ সালের ৫ ফেব্রুয়ারি রাজ্য পুলিশে ৮,৪১৯ জন কন্সটেবল নিয়োগের জন্য ফর্ম পূরণ শুরু হয়। ফর্ম পূরণের শেষ দিন ছিল ৫ মার্চ। ওই বছর ৪ অগাস্ট হয় পরীক্ষা। ২০২০ সালের ডিসেম্বরে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে প্যানেল প্রকাশ করে রাজ্য সরকার দ্বারা সদ্যগঠিত পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। কিন্তু প্যানেল তৈরির সময় জাতিগত সংরক্ষণের বিধি মানা হয়নি বলে অভিযোগ করে আদালতের দ্বারস্থ হন প্রায় ৩৫০ জন চাকরিপ্রার্থী। সেই আবেদনের শুনানিতে শুক্রবার গোটা প্যানেলটিই বাতিল ঘোষণা করেছেন বিচারপতি সৌমিত্র পালের ডিভিশন বেঞ্চ।

ওদিকে প্যানেল প্রকাশের পর এখনো পর্যন্ত ১,৮৭১ জনকে নিয়োগ করেছে রাজ্য সরকার। এখনো ৬,৫৪৮ জনের নিয়োগ বাকি ছিল। এর ফলে এদের প্রত্যেকেরই নিয়োগ বাতিল হয়েছে। এব্যাপারে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের কোনও প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি।

বলে রাখি, রেলের পরীক্ষায় দুর্নীতির অভিযোগে বিহার ও উত্তরপ্রদেশজুড়ে ব্যাপর হিংসাত্মক আন্দোলন চালাচ্ছেন চাকরিপ্রার্থীরা। তাদের অভিযোগ, ভোট এলেই পরীক্ষা নেওয়া ও ফল প্রকাশের কথা মনে পড়ে কেন্দ্রীয় সরকারের। আর এভাবে বছরের পর বছর পিছতে থাকে নিয়োগপ্রক্রিয়া। 

 

বন্ধ করুন