বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পিছিয়ে গেল মাধ্যমিক–উচ্চ মাধ্যমিক, জুন মাসে হবে পরীক্ষা
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
(ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

পিছিয়ে গেল মাধ্যমিক–উচ্চ মাধ্যমিক, জুন মাসে হবে পরীক্ষা

  • জুন মাসে পরীক্ষা হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক। পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রস্তাব পৌঁছেছিল রাজ্যের কাছে।

পিছিয়ে গেল মাধ্যমিক–উচ্চমাধ্যমিক। জুন মাসে পরীক্ষা হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক। পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রস্তাব পৌঁছেছিল রাজ্যের কাছে। পর্ষদ ও সংসদের প্রস্তাবে সায় দিয়েছে রাজ্য। মূলত করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে খবর।

বুধবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন, মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছ থেকে যে প্রস্তাব এসেছে, তা বিবেচনা করেই পরীক্ষা দু’টি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত হয়েছে, আগামী জুন মাসের প্রথমের দিকে (১০ তারিখের মধ্যে) হবে মাধ্যমিক পরীক্ষা এবং শেষের দিকে উচ্চমাধ্যমিক। এই ব্যাপারে বিস্তারিত সূচি পর্যদ এবং সংসদের পক্ষ থেকে প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসেই এই পরীক্ষা নেওয়া হয়ে থাকে। কিন্তু করোনা মহামারির কারণে স্কুল বন্ধ। ফলে যাঁরা এবারের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন, তাঁরা একদিনের জন্যেও স্কুলে গিয়ে ক্লাস করেননি। তাই পরীক্ষা নেওয়ার অনুকূল পরিবেশ তৈরি হলে তবেই পরীক্ষা নেওয়া হবে। এছাড়া রাজ্যে বিধানসভা ভোট রয়েছে। এই ব্যাপারে নির্বাচন কমিশনের কাছেও পরীক্ষার দিনক্ষণ নিয়ে রাজ্যের মতামত যথেষ্ট গুরুত্বপূর্ণ। সেদিকে তাকিয়েই এপ্রিল–মে মাসের সম্ভাব্য ভোটের পরেই পরীক্ষাগুলি নেওয়া হবে। সুতরাং পিছিয়ে গেল পরীক্ষা।

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না। পাঠ্যক্রম কাটছাঁট করে পরিবর্তিত পাঠ্যক্রম ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী। পর্ষদ এবং সংসদের কাছে প্রস্তাবিত নির্ঘণ্ট চেয়ে পাঠানো হয়েছিল। রাজ্যের স্কুলশিক্ষা দফতরের কাছে সেই প্রস্তাবিত নির্ঘণ্ট পাঠানোর পরই পরীক্ষাগুলি জুন মাসে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বন্ধ করুন