বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিক্ষকদের বদলি-নির্দেশে ভুরিভুরি ভুল, প্রযুক্তির ঘাড়ে দায় ঠেলে পিঠ বাঁচাল পর্ষদ
ফাইল ছবি
ফাইল ছবি

শিক্ষকদের বদলি-নির্দেশে ভুরিভুরি ভুল, প্রযুক্তির ঘাড়ে দায় ঠেলে পিঠ বাঁচাল পর্ষদ

  • নিয়ম অনুসারে একই বিষয়ের শিক্ষকদেরই বদলি হতে পারে। ফলে বিষয় বদলের কোনও প্রশ্নই নেই। অভিযোগ পেয়ে নিজেদের ত্রুটির কথা স্বীকার করে নেয় পর্যদ।

রাজ্যে শিক্ষক বদলিতে ধরা পড়ল বড়সড় ভুল। আর ভুল নিয়ে শোরগোল শুরু হতেই তড়িঘড়ি তা বদলে নিল মধ্যশিক্ষা পর্ষদ। প্রযুক্তির ঘাড়ে দায় ঠেলে আপাতত আরেকটা অস্বস্তির হাত থেকে বাঁচল সরকার।

শিক্ষকদের বদলি ব্যবস্থা অনলাইনে করতে অগাস্টে উৎসশ্রী পোর্টাল চালু করেছে সরকার। সেখানে বদলির জন্য আবেদন করেছেন হাজার হাজার শিক্ষক। আর গত মাসেই তাঁদের হাতে পৌঁছেছে বদলির নির্দেশ। কিন্তু সেই নির্দেশে চোখ বুলিয়ে চোখ কপালে ওঠার জোগাড় হয় অনেকেরই। দেখা যায়, গণিতের শিক্ষককে বদলি করা হয়েছে ইতিহাসের শিক্ষক হিসাবে। ভৌত বিজ্ঞানের শিক্ষককে পড়াতে হবে ভুগোল। এই রকম ভুরিভুরি অভিযোগ জমা পড়তে থাকে পর্ষদের দফতরে।

নিয়ম অনুসারে একই বিষয়ের শিক্ষকদেরই বদলি হতে পারে। ফলে বিষয় বদলের কোনও প্রশ্নই নেই। অভিযোগ পেয়ে নিজেদের ত্রুটির কথা স্বীকার করে নেয় পর্যদ। দেখা যায় ৫৭৬ জন শিক্ষকের ক্ষেত্রে এরকম ভুল হয়েছে। সোমবার সেই ভুল সংশোধন করে নতুন করে নির্দেশিকা পাঠয়েছে পর্ষদের।

পর্ষদের তরফে ভুল স্বীকার করে জানানো হয়েছে, ‘প্রযুক্তিগত ত্রুটির কারণে এই ভুল। পর্ষদের কর্মীরা কোনও ভাবে এজন্য দায়ী নয়। সেই ত্রুটি সংশোধন করে ইতিমধ্যে নতুন নির্দেশিকা পাঠানো হয়েছে।’

 

বন্ধ করুন