বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পড়ুয়াদের বিক্ষোভের জের, নম্বর পুনর্মূল্যায়ণের ইঙ্গিত দিয়ে বিজ্ঞপ্তি WBCHSE-র
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস শুক্রবার সাংবাদিক বৈঠকে  (নিজস্ব চিত্র)
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস শুক্রবার সাংবাদিক বৈঠকে  (নিজস্ব চিত্র)

পড়ুয়াদের বিক্ষোভের জের, নম্বর পুনর্মূল্যায়ণের ইঙ্গিত দিয়ে বিজ্ঞপ্তি WBCHSE-র

  • পড়ুয়াদের প্রশ্ন, পরীক্ষাই যেখানে হল না, সেখানে কেউ পাশ আর কেউ ফেল করল কীসের ভিত্তিতে? এর পরই মহুয়া দাসকে নবান্নে তলব করে সরকার।

উচ্চ মাধ্যমিকের অকৃতকার্য পড়ুয়াদের বিক্ষোভের মুখে পদক্ষেপ করল সংসদ। যে সমস্ত স্কুলের পড়ুয়ারা ফেল করেছেন সেই প্রধানশিক্ষকদের যোগাযোগ করতে বলা হয়েছে সংসদ ভবনে। সোমবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও সোমবার থেকেই নথিপত্র নিয়ে সংসদ ভবনে লাইন দেন প্রধান শিক্ষকরা।

গত ২২ জুলাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই রাজ্য জুড়ে বিক্ষোভ দেখাতে থাকেন ছাত্রছাত্রীরা। পাশের হার ৯৭ শতাংশের বেশি হলেও বিশাল সংখ্যক পড়ুয়া ফেল করেছেন বলে দাবি করতে থাকেন। রাজ্যের বিভিন্ন প্রান্তে কোথাও স্কুলে ভাঙচুর করে কোথাও পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। এমনকী বিক্ষোভ আছড়ে পড়ে বিধাননগরের করুণাময়ীতে সংসদ ভবনের সামনেও।

পড়ুয়াদের প্রশ্ন, পরীক্ষাই যেখানে হল না, সেখানে কেউ পাশ আর কেউ ফেল করল কীসের ভিত্তিতে? এর পরই মহুয়া দাসকে নবান্নে তলব করে সরকার। সেখানে কেন এত পড়ুয়া ফেল করলেন তার জবাবদিহি চাওয়া হয় বলে খবর।

এদিন জারি হওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যে সব স্কুলের পড়ুয়ারা অকৃতকার্য হয়েছেন সেই সব প্রধান শিক্ষকদের ২৯ জুলাই থেকে সংসদের স্থানীয় কার্যালয়ে যোগাযোগ করতে হবে। ৩০ জুলাই থেকে ফেল করা ছাত্রছাত্রীরা প্রধান শিক্ষকের সঙ্গে দেখা করবেন।

ওদিকে প্রধান শিক্ষকদের একাংশের দাবি, যে ফরমুলায় মূল্যায়ণ হয়েছে তা ত্রুটিপূর্ণ। তাই বহু পড়ুয়ার নম্বর কম এসেছে। ফেল করেছেন পড়ুয়াদের একাংশ।

 

বন্ধ করুন