বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS scrutiny: উচ্চমাধ্যমিকে স্ক্রুটিনিতে নম্বরের বিস্তর হেরফের! শিক্ষকদের শো-কজ করতে পারে সংসদ
খাতা দেখায় গাফিলতির জেরে শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে সংসদ। প্রতীকী ছবি।

HS scrutiny: উচ্চমাধ্যমিকে স্ক্রুটিনিতে নম্বরের বিস্তর হেরফের! শিক্ষকদের শো-কজ করতে পারে সংসদ

  • গাফিলতির জেরে সংশ্লিষ্ট শিক্ষকদের শোকজ করা হতে পারে বলে সংসদ সূত্রে জানা যাচ্ছে। 

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে স্ক্রুটিনি ও রিভিউয়ের পর নম্বরে বিস্তর ফারাক দেখা দিয়েছে। উচ্চমাধ্যমিকে এক পরীক্ষার্থীর খাতায় ৫৮ নম্বর বেড়েছে। এক্ষেত্রে শিক্ষকদের গাফিলতি রয়েছে বলে দাবি একাংশের দাবি। তাই গাফিলতির অভিযোগে সংশ্লিষ্ট শিক্ষকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে পারে সংসদ।

চলতি বছর উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার পরে বহু অকৃতকার্য পরীক্ষার্থী আন্দোলনে নেমেছিলেন। ফলে এত সংখ্যক পরীক্ষার্থীর নম্বর বৃদ্ধি পাওয়ায় শিক্ষকদের খাতা দেখার মান নিয়ে প্রশ্ন তুলেছে খোদ সংসদ। শোকজ করা হতে পারে শিক্ষকদের। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে এমনটাই জানা গিয়েছে।

উচ্চমাধ্যমিকে পরীক্ষার খাতার রিভিউ ও স্ক্রুটিনির প্রায় ৯৩ হাজার পরীক্ষার্থী আবেদন জানিয়েছিলেন। কিন্তু সেক্ষেত্রে ১৮ হাজারেরও বেশি পরীক্ষার্থীর নম্বরে বড়সড় পরিবর্তন দেখা গিয়েছে। সংসদ কর্তারা মনে করছেন এই সংখ্যাটা গত কয়েক বছরের তুলনায় সর্বাধিক। এর আগে ২০১৯ সালে এক পরীক্ষার্থীর ৫২ নম্বর বেড়েছিল। কিন্তু, এ বছর ৫৮ নম্বর বেড়েছে। এই পরিস্থিতিতে শিক্ষকদের শোকজ করে কেন এরকম সমস্যা হয়েছে তা জানতে চাইছে সংসদ।

যদিও শিক্ষকদের একাংশের দাবি, শিক্ষকদের শোকজ করার ঘটনা নজিরবিহীন। ফলে সংসদ কীভাবে শোকজ করবে, তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। তাছাড়া শিক্ষকদের উপর এভাবে চাপ সৃষ্টি করতে পারেনা সংসদ। তবে ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে তা নিয়ে সংসদ কড়া ব্যবস্থা নিতে চাইছে বলেই জানা গিয়েছে।

বন্ধ করুন