বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কপালে রয়েছে আরও দুর্যোগ, আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে ফের হানা দিতে পারে নিম্নচাপ
প্রতিকি ছবি।

কপালে রয়েছে আরও দুর্যোগ, আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গে ফের হানা দিতে পারে নিম্নচাপ

  • আগামী সপ্তাহে আরও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। আগামী সোমবার উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত।

পুজোর আগে সপ্তাহান্তের নিম্নচাপে পণ্ড হয়েছে রবিবারের পুজোর বাজার। রবিবার দুপুর থেকে লাগাতার বৃষ্টিতে ভেসেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। সোমবার দিনভর জারি ছিল সেই বৃষ্টি। মঙ্গলবার বেলা বাড়তে পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও আশঙ্কার কথা শোনাচ্ছেন আবহাওয়াবিদরা। তাদের আশঙ্কা, আগামী সপ্তাহে রাজ্যে ফের হানা দিতে পারে নিম্নচাপ।

গত সপ্তাহে বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপটি বর্তমানে উত্তর প্রদেশের ওপরে অবস্থান করছে। কিন্তু সাগর থেকে নিম্নচাপে জলীয় বাস্প পৌঁছচ্ছে পশ্চিমবঙ্গের ওপর দিয়ে। ফলে নিম্নচাপ সরলেও জারি রয়েছে বৃষ্টি। তবে বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে পূর্বাভাস। এরই মধ্যে আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে আরেকটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, আগামী সপ্তাহে আরও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। আগামী সোমবার উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত। যা মঙ্গলবার নিম্নচাপে পরিণত হতে পারে। ওড়িশা উপকূল দিয়ে নিম্নচাপটি ভূভাগে প্রবেশ করতে পারে। তবে সেই নিম্নচাপটি কতটা শক্তিশালী হবে তা নির্ভর করছে বর্তমান নিম্নচাপের গতিবিধির ওপর।

নিম্নচাপের জেরে রাজ্যে কোথায় কত বৃষ্টি, দেখে নিন এক নজরে

রবীন্দ্রবাবু জানিয়েছেন, বর্তমানে উত্তরপ্রদেশের ওপর অবস্থানরত নিম্নচাপটি শক্তি ধরে রাখলে পরের নিম্নচাপটির শক্তিশালী হওয়ার সম্ভাবনা কম। কিন্তু বর্তমান নিম্নচাপটি দ্রুত শক্তি হারাতে থাকলে পরের নিম্নচাপটিও বেশ শক্তিশালী হতে পারে।

চলতি বর্ষায় বৃষ্টির ব্যাপক ঘাটতি দেখা গিয়েছে রাজ্যজুড়ে। যার জেরে ব্যাপক মার খেয়েছে মৌসুমী কৃষিকাজ। ধানের রোপনের পরিমান স্বাভাবিকের থেকে অনেকটাই কম। পুজোর মুখে নিম্নচাপের জেরে রাজ্যে বৃষ্টির ঘাটতি পূরণ হলেও তাতে সেই ঘাটতি পূরণ হওয়ার নয় বলে জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা।

 

বন্ধ করুন