বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আপাতত বৃষ্টির ছুটি, সপ্তাহজুড়ে মিলবে শীতের আমেজ
বৃষ্টিভেজা ধান সংগ্রহের চেষ্টায় এক কৃষকসন্তান। 
বৃষ্টিভেজা ধান সংগ্রহের চেষ্টায় এক কৃষকসন্তান। 

আপাতত বৃষ্টির ছুটি, সপ্তাহজুড়ে মিলবে শীতের আমেজ

  • ওদিকে গত ৩ দিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ধানচাষে ব্যাপক প্রভাব পড়েছে। ধান কাটার মরশুমে এই বৃষ্টিতে ফল মার খেতে পারে বলে আশঙ্কা করছেন চাষিরা।

আপাতত বৃষ্টিতে বিরতি। আগামী কয়েকদিন রাজ্যে নামবে সর্বনিম্ন তাপমাত্রা। বইবে শুষ্ক হাওয়া। সোমবার এমনই জানিয়েছেন আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

দাক্ষিণাত্যে নিম্নচাপের প্রভাবে শনিবার থেকে দক্ষিণবঙ্গজুড়ে চলেছে হালকা থেকে মাঝারি বৃষ্টি। শুক্রবার থেকে আকাশ মেঘলা। তাতে একদিকে যেমন সর্বোচ্চ তাপমাত্রা কমেছে, তেমনই বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। অকাল বৃষ্টিতে বর্ধমান – বাঁকুড়া-সহ দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় পাকা ধানের দফারফা। এরই মধ্যে আগামী ৩ দিনে আবহাওয়া শুষ্ক থাকার পূর্বাভাস দিলেন সঞ্জীববাবু।

সোমবার তিনি জানিয়েছেন, সোমবারের পর রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার থেকে আগামী ৩ – ৪ দিন রাজ্যে পরিষ্কার থাকবে আকাশ। সর্বনিম্ন তাপমাত্রা ৩ – ৪ ডিগ্রি সেলসিয়াস নামতে পারে সর্বত্র। বাড়বে সর্বোচ্চ তাপমাত্রাও। সঙ্গে বইবে শুষ্ক হাওয়া। যার ফলে ফিরবে স্বাভাবিক শীতের আমেজ।

ওদিকে গত ৩ দিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ধানচাষে ব্যাপক প্রভাব পড়েছে। ধান কাটার মরশুমে এই বৃষ্টিতে ফল মার খেতে পারে বলে আশঙ্কা করছেন চাষিরা। কোথাও মাঠে কেটে রাখা ধান ডুবেছে জলের তলায়। নতুন করে দেখা দিয়েছে রোগপোকার আক্রমণ। তারই মধ্যে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে আরও একটি পূর্বাভাস।

বেসরকারি সংস্থার পূর্বাভাস অনুসারে সেই নিম্নচাপ আঘাত হানতে পারে তামিলনাড়ু, পুদুচেরি বা দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে। তবে এরাজ্যে তার কী প্রভাব পড়তে চলেছে তা এখনো নিশ্চিত নয়। তবে সমুদ্রপৃষ্ঠে অনুকূল পরিস্থিতি না থাকায় নিম্নচাপটি বেশি শক্তিশালী হবে না বলেই অনুমান।

 

বন্ধ করুন