বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Weather update-‌ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি, মঙ্গল–বুধে ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে
 (ছবি সৌজন্য পিটিআই)
 (ছবি সৌজন্য পিটিআই)

Weather update-‌ফের ঘূর্ণাবর্তের ভ্রুকুটি, মঙ্গল–বুধে ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে

  • আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার মায়ানমার উপকূলের কাছে ঘূর্ণাবর্তটি অবস্থান করছে।

ফের বঙ্গোপসাগরের বুকে সৃষ্টি হয়েছে ঘূর্ণাবর্ত। এর জেরে মঙ্গল ও বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত হতে পারে। এমনটাই আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। প্রশাসনের তরফে উপকূলবর্তী জেলাগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে মৎসজীবীরা যাতে বুধবার পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে না যান, সেকথাও জানানো হয়েছে।

দুদিন আগেই ঘূর্ণিঝড় গুলাবের আতঙ্কে ভুগছিল বাংলা। যদি ওই ঘূর্ণিঝড়ের প্রভাব তেমন এই রাজ্যের ওপর পড়েনি। তবে কয়েকদিন আগে প্রবল বৃষ্টির জেরে কলকাতার বিভিন্ন এলাকা জলে ভেসে যায়। জলবন্দি হয়ে থাকতে হয় অনেক মানুষকে। শুধু শহরেই কেন, অনেক জেলাতেও একই অবস্থা। অনেক নীচু এলাকায় জল অনেকদিন ধরে জমে ছিল। নতুন ঘূর্ণাবর্তের জেরে ফের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার মায়ানমার উপকূলের কাছে ঘূর্ণাবর্তটি অবস্থান করছে। ক্রমশই সেটি বাংলার উপকূলের দিকে এগোবে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। এর জেরে মঙ্গলবার থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও ঝাড়গ্রামে।

মঙ্গলবারের পর বুধবারেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে প্রচুর বৃষ্টিপাত হবে। বৃষ্টিপাতের সঙ্গে সঙ্গে দমকা হাওয়াও চলতে পারে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার ঝোড়ো হাওয়া বইতে পারে। কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার ঝোড়ো হাওয়া বইতে পারে।

বন্ধ করুন