বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Weather: দেখা নেই মেঘের, ঘন কুয়াশা কেটে ঝলমলে রোদ! স্লগ ওভারে ফিরবে শীত?
কুয়াশায় ঢাকা কলকাতা

Kolkata Weather: দেখা নেই মেঘের, ঘন কুয়াশা কেটে ঝলমলে রোদ! স্লগ ওভারে ফিরবে শীত?

  • Kolkata Weather: ঘন কুয়াশায় ঢাকল কলকাতা, বন্ধ থাকল বিমান পরিষেবা, তবে বেলা বাড়তেই পরিষ্কার আকাশ। এদিকে এখনই বৃষ্টি না হলেও দূর হয়নি আশঙ্কার কালো মেঘ।

তথাকথিত শীতকালে যত না শীত ছিল, বসন্ত পঞ্চমীর পর থেকে ধারাবাহিকভাবে তার থেকে বেশি ঠান্ডা পড়েছিল বাংলায়। এই মরশুম শীতের খামখেয়ালিপনায় অবাক হয়েছে বঙ্গবাসী। এরই আবহে আবহাওয়া দফতর জানিয়েছিল, বাংলায় আরও একবার বৃষ্টির ভ্রূকুটি দেখা দিয়েছে। তবে সোমবার ভোরে ঘন কুয়াশার চাদরে ঢএকে যাওয়া কলকাতায় বেলা বাড়তেই রোদ ফুটে ওঠে। কালো মেঘের কোনও চিহ্ন দেখা যায়নি। এই আবহে শীত আমুদে বাঙালির প্রশ্ন, ফের কি শেষবারের জন্য শীত ফিরবে বঙ্গে?

সোমবার সকালে ঘন কুয়াশার চাদরে ঢেকে গিয়েছিল কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা। শিরশিরানি অনুভীত হয়েছিল সকালে। তবে শীত ফেরার আর কোনও সম্ভাবনা নেই বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। সোমবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে রৌদ্রজ্বল আবহাওয়া থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৮ ডিগ্রি এবং ১৭ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। এর আগে রবিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের রাতের তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রার এই বৃদ্ধিতে ঠান্ডা উধাও বাড়ছে গরমের অস্বস্তি।

এদিকে শীত ফেরা তো দূর, বসন্তে গ্রীষ্মের দাবদাহের পূর্বাভাস আশঙ্কা বাড়াচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর বলছে দিন যত এগোবে দিন এবং রাতের তাপমাত্রা ততই বাড়বে। সাতদিন আগের থেকে তাপমাত্রা ইতিমধ্যেই চার ডিগ্রি বেড়ে গিয়েছে। ফলে, অস্বস্তিও বেড়েছে বেশ খানিকটা। নতুন সপ্তাহের প্রথম তিন দিন মোটের উপর আবহাওয়া শুকনো থাকলেও বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টি হতে পারে।

বন্ধ করুন