বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নিম্নচাপের জেরে ঝোড়ো হাওয়া, ভারী বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়
ভারী বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ফাইল ছবি : পিটিআই (PTI)
ভারী বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ফাইল ছবি : পিটিআই (PTI)

নিম্নচাপের জেরে ঝোড়ো হাওয়া, ভারী বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়

  • কলকাতাতেও ঝোড়ো হাওয়ার দাপট থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোমবার। নিম্নচাপের কারণেই এই পূর্বাভাস। কয়েকটি জেলায় বৃষ্টির পরিমাণ ২০০ মিলিমিটারের বেশ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এর জেরে কমলা সর্তকতা জারি হয়েছে দক্ষিণবঙ্গে। সোমবারের পাশাপাশি মঙ্গলবারও এই বৃষ্টি জারি থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দতর। এদিকে গভীর নিম্নচাপের জেরে উপকূলবর্তী জেলায় থাকবে ঝোড়ো হাওয়ার দাপট দেখা যেতে পারে। কলকাতাতেও ঝোড়ো হাওয়ার দাপট থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ ক্রমেই ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। এই নিম্নচাপ ক্রমশ ওড়িশা উপকূলের দিকে এগিয়ে যাবে বলে জানানো হয়েছে। এরপর সেই নিম্নচাপ উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে স্থলভাগে প্রবেশ করবে। তারপর এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। এটি ওড়িশার উপর দিয়ে উত্তর ছত্তিশগড়ের দিকে যাবে। এদিকেনিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া চলতে পারে। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া অফিস।

সোমবারে অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা দুই জেলা- দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, হাওড়া ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়ায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১০০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়ায়।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এদিকে উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে।

বন্ধ করুন