বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফের বদলাতে চলেছে আকাশের রূপ! খামখেয়ালি আবহাওয়ায় শীতের আগমন নিয়ে ধোঁয়াশা
ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রূকুটি (প্রতীকী ছবি: পিটিআই) (PTI)
ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রূকুটি (প্রতীকী ছবি: পিটিআই) (PTI)

ফের বদলাতে চলেছে আকাশের রূপ! খামখেয়ালি আবহাওয়ায় শীতের আগমন নিয়ে ধোঁয়াশা

  • দক্ষিণপূর্ব এবং সংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ায় ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রূকুটি। 

হেমন্তের আগমন জানান দেয় শীতের। নভেম্বর জুড়ে শীতের সেই আমেজ উপভোগও করেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসী। তবে নভেম্বরের শেষ লগ্নে এসে শীতের আগমন নিয়ে তৈরি হল ধোঁয়াশা। দক্ষিণপূর্ব এবং সংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ায় শীতের আগমন নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এদিকে আবহাওয়া দফতর জানিয়েছে, নিশ্চিত ভাবে নিম্নচাপের প্রভাব পড়তে চলেছে উত্তর তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপকূল অঞ্চলে।

আজ কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াসের। এদিকে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৪২ শতাংশ হতে পারে। পাশাপাশি আবহাওয়া দফতর জানিয়েছে, নভেম্বরের তৃতীয় সপ্তাহে ফের রাজ্যে বৃষ্টির ভ্রূকুটি রয়েছে। উলল্লেখ্য, কয়েকদিন আগেই আন্দামান সাগরে নিম্নচাপের সৃষ্টি শীতের আমেজকে থমকে দিয়েছিল বঙ্গে। এমনকি চলতি সপ্তাহের প্রথমদিকের দিনগুলিতে দু-এক পশলা বৃষ্টির আশঙ্কা ছিল। কিন্তু হাওয়া অফিস বলছে আজ থেকে রোদ থাকবে কলকাতা এবং পার্শ্বর্তী অঞ্চলে।

এদিকে ভোরে কুয়াশা আর রাতে ঠান্ডা থাকলেও দুপুরের গরম এখনও অস্বস্তিজনক থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও আপাতত ২ থেকে ৩ দিন শুষ্ক আবহাওয়া থাকবে বলে পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। কিন্তু রবিবার থেকে উপকূলবর্তী তিন জেলা পূর্ব মেদিনীপুর ও দুই চব্বিশ পরগণা এবং সংলগ্ন তিন জেলা কলকাতা, হাওড়া ও ঝাড়গ্রামে আকাশ মেঘলা হতে শুরু করবে। বৃষ্টির আশঙ্কা দেখা দেওয়ায় আগামী কয়েকদিনে কিছুটা বাড়তে পারে রাতের তাপমাত্রা।

 

বন্ধ করুন