বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Weather Update Kolkata: সন্ধ্যার পর মিলবে স্বস্তি, টানা বৃষ্টিতে জলমগ্ন কলকাতা

Weather Update Kolkata: সন্ধ্যার পর মিলবে স্বস্তি, টানা বৃষ্টিতে জলমগ্ন কলকাতা

টানা বৃষ্টিতে জলমগ্ন কলকাতা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বিদ্যুৎ দফতরের তরফে টোল ফ্রি ও হোয়াটস্যাপ নম্বর চালু করা হয়েছে। টোল ফ্রি নম্বর হল ১৯১২১ এছাড়া হোয়াটস অ্যাপ নম্বর ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০8।

দুর্যোগ যেন পিছুই ছাড়ছে না রাজ্যবাসীর। আবারও বঙ্গোপসাগরে ঘনীভূত হয়েছে নিম্নচাপ। ঘূর্ণাবর্ত শক্তিবৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হয়েছে। সে কারণে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। তাতেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে রাজ্য প্রশাসনের। ইতিমধ্যে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। এদিকে উত্তর থেকে দক্ষিণ, পুরো শহরই প্রায় জলগম্ন হয়েছে। তবে আজ সন্ধ্যার পর কলকাতা ও সন্নিহিত অংশে বৃষ্টিপাতের পরিমাণ কমার সম্ভাবনা রয়েছে

দুর্যোগে বেশ কয়েকটি আপৎকালীন পরিষেবা চালু করা হয়েছে। তার মধ্যে হল বিদ্যুৎ ভবনে ২8 ঘন্টা ব্যাপী কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়াও চালু করে দেওয়া হয়েছে টোল ফ্রি নম্বর ও হোয়াটসঅ্যাপ।

এছাড়াও ট্রান্সফর্মার, ফিডার বক্স, সাব-স্টেশনে জল জমে থাকলে, সেখানে বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বিদ্যুৎ দফতরের তরফে টোল ফ্রি ও হোয়াটস্যাপ নম্বর চালু করা হয়েছে। টোল ফ্রি নম্বর হল ১৯১২১ এছাড়া হোয়াটস অ্যাপ নম্বর ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০8।

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলার বিদ্যুতের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস।

তিনি বলেন, '১ কোটি ২৫ লক্ষ গ্রাহককে এসএমএসের মধ্যে সতর্ক করা হয়েছে। সিএসসির সঙ্গে যোগাযোগ রাখছি। ১৮৮৯ টি মোবাইল ভ্যান এবং পর্যাপ্ত টিম মোতায়েন করা হয়েছে। মাইকে প্রচার, কন্ডাক্টর, কেবল এবং ট্রান্সফর্মার পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে।'

পুর প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেন, 'পাম্প হাউসে লোক রাখা হচ্ছে। আমি ও তারক সিংহ গোটা বিষয়টা তদারকি করছি। কন্ট্রোল রুম খোলা থাকবে। জল নামানোর ব্যবস্থা দ্রুত করার চেষ্টা চলবে। দমকলমন্ত্রী সুজিত বসু বলেন, 'গাছ ভেঙে পড়লে ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম প্রস্তুত রয়েছে। 

এ প্রসঙ্গে ফিরহাদ হাকিম জানিয়েছেন, পুর প্রশাসক সমস্ত ধরনের পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি হয়ে থাকছে পুরসভা। ওদিকে পুর ও নগরোন্নয়নমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, বৃষ্টিতে সতর্ক রয়েছি।

একইসঙ্গে বিদ্যুৎ দফতরের অতিরিক্ত মুখ্য সচিবের তরফে থেকে সব জেলার জেলাশাসক, পুলিশ সুপার, কর্পোরেশন, জেলা পরিষদ ও সিইএসসিকে পোস্ট, ফিডার বক্স, মিটার বক্স ও বিদ্যুতের তার পরীক্ষা করার জন্য নির্দেশিকা পাঠানো হয়েছে। 

এ রাজ্যে ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব সরাসরি না পড়লেও ঘুরপথে মঙ্গলবার দিনভর দফায় দফায় বৃষ্টিপাত হয়েছে গোটা শহর জুড়ে।এমনকী, কলকাতার উপর দিয়ে রাতের দিকে ঝড়ো হাওয়াও বয়ে গিয়েছে। তবে আপাতত পরিবেশ ঠাণ্ডা হলেও দুর্যোগের ভ্রুকুটি এখনও কেটে যায়নি। সময় যত এগোচ্ছে, ততই উদ্বেগ বাড়ছে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই টানা বৃষ্টিতে একের পর এক বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে দুর্যোগ মোকাবিলায় তৎপর হয়েছে রাজ্য প্রশাসন। যেকোনও পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে বিদ্যুৎ দফতর। ২৪ ঘন্টা সাত দিনই বিদ্যুৎ ভবনে খোলা থাকবে কন্ট্রোল রুম।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েই রাহুল দ্রাবিড়কে কোলে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা ওয়ার্নার-ট্র্যাভিস ঝড় সঙ্গে বৃষ্টি, অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হারল বাংলাদেশ ভিডিয়ো-একই বলে দু'বার আউট,তবু সাজঘরে ফিরলেন না মাসুদ, ইংল্যান্ড T20তে অবাক কাণ্ড বামেদের কেরলেই সম্পদের বৈষম্য মারাত্মক বেশি, বাংলায় অনেক কম, বাস্তব দেখাল তথ্য শরীর আকাশে ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ ল্যাবুশান-র, না দেখলে বিশ্বাসই হবে না, ভিডিয়ো পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের ডিভোর্স মামলা ঝুলে, সানিয়াকে বিয়ে করছেন শামি? মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা এগিয়েছে বর্ষা, বাংলায় জায়গায় জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা, সঙ্গে হবে ঝড় ২২ জুন শুরু হচ্ছে অম্বুবাচী, জেনে নিন কামাখ্যা শক্তিপীঠের অনন্য রহস্য লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব, জানুন তাঁর সংক্ষিপ্ত পরিচয়

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.