বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রোদের তেজে ঊর্ধ্বমুখী পারদ, দোসর নিম্নচাপ, চরম অস্বস্তিতে পড়তে পারেন বঙ্গবাসী
চরম অস্বস্তিতে পড়তে পারেন বঙ্গবাসী  (REUTERS)

রোদের তেজে ঊর্ধ্বমুখী পারদ, দোসর নিম্নচাপ, চরম অস্বস্তিতে পড়তে পারেন বঙ্গবাসী

  • Kolkata Weather: রবিবার কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস।

মার্চে দিন যত এগোচ্ছে, ততই ক্রমে বাড়ছে রোদের তেজ। বাড়ছে গরম। আর এরই মধ্যেই নিম্নচাপের ভ্রূকুটি দেখা দিল। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাব সরাসরি বাংলার উপর না পড়লেও এতে করে দক্ষিণবঙ্গে বাতাসে আপেক্ষিক আদ্রতা বাড়বে। এর জেরে অস্বস্তিকর আবহাওয়া সহ্য করতে হতে পারে বঙ্গবাসীকে।

সোমবার দিন হবে রৌদ্রোজ্জ্বল৷ দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৩ এবং ২১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। ফলে বাড়বে অস্বস্তিকর গরম। এর আগে রবিবার কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। দুটি তাপমাত্রাই ছিল স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি।

এদিকে আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। এই নিম্নচাপ তৈরি হলে তা অন্ধ্রপ্রদেশের দিকে এগোবে। বর্তমানে এই নিম্নচাপ রেখা বঙ্গোপসাগরে চেন্নাই উপকূল থেকে ২৭০ কিলোমিটার পূর্ব এবং দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছে। তবে আপাতত বৃষ্টির সম্ভাবনা সেই অর্থে নেই। বরং দিন রৌদ্রোজ্জ্বল থাকবে। দিনের বেলা তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বেশিবে থাকবে এবং রাতের তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস৷

 

বন্ধ করুন