বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ঝঞ্ঝা কাঁটায় অকাল বর্ষণ, ‘রিটায়ার্ড হার্ট’ শীত, সকাল থেকেই ভিজল তিলোত্তমা
সকাল থেকেই বৃষ্টিতে ভিজল তিলোত্তমা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

ঝঞ্ঝা কাঁটায় অকাল বর্ষণ, ‘রিটায়ার্ড হার্ট’ শীত, সকাল থেকেই ভিজল তিলোত্তমা

  • আজ দার্জিলিঙে তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

পূর্বাভাস ছিল আগে থেকেই। সেই মতো আজ সকালে আলো ফুটতে না ফুটতেই কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টি হয়ে যায় এক পশলা। চলতি শীতের মরশুমে বারংবার ঝঞ্ঝা কাঁটায় ভিজেছে দক্ষিণ থেকে উত্তরবঙ্গ। এবারও শীতকে রিটায়ার্ড হার্ট করে প্যাভিলিয়নে পাঠানোর নেপথ্যে সেই পশ্চিমী ঝঞ্ঝা। আর শীতের এই অকাল বর্ষণে মাথায় হাত কৃষকদের। বৃষ্টির জেরে ফসল নষ্ট হওয়ায় পকেটে টান পড়তে চলেছে আম জনতারও।

আজ কলকাতা এবং সংলগ্ন এলাকায় আকাশ প্রধানত মেঘলা থাকবে৷ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ২৫ ডিগ্রি এবং ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে। এর আগে শুক্রবার কলকাতা এবং তার আশপাশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম।

এদিকে আবহাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলোতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে একটু বৃষ্টি বেশি হবে। রবিবার থেকে এই বৃষ্টির পরিমাণ বাড়বে, কয়েক জায়গায় শিলাবৃষ্টি হতে পারে৷ ২৪ জানুয়ারি পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে৷ দার্জিলিংয়ে আগামী কয়েকদিন তুষারপাতের সম্ভাবনা রয়েছে৷

অপরদিকে আজ ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার দু'এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। আগামী ২৩ ও ২৪ জানুয়ারি, দু'দিন দক্ষিণবঙ্গের সব জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। ২৩ জানুয়ারি নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমানে শিলা বৃষ্টিও হতে পারে৷ আবহাওয়া অফিস জানিয়েছে, রাজ্যের পূর্বদিকে বাংলাদেশের ওপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। উত্তর-পশ্চিমে আফগানিস্তান এবং পাকিস্তানের উপর পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হয়েছে। দক্ষিণ-পশ্চিম রাজস্থানের উপর আরও একটি ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে। তাই আপাতত কিছুদিন বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে।

বন্ধ করুন