বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুভেন্দুর জবাবদিহি তলব বিধানসভায়, স্পিকার সম্পর্কে অবমাননাকর মন্তব্যের জের
শুভেন্দু অধিকারী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
শুভেন্দু অধিকারী। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

শুভেন্দুর জবাবদিহি তলব বিধানসভায়, স্পিকার সম্পর্কে অবমাননাকর মন্তব্যের জের

  • কিন্তু এই ইস্যুটি থেমে থাকেনি। শুভেন্দু অধিকারী বিষয়টি ভুলে গেলেও তাঁকে তলব করতেই টনক নড়েছে তাঁর বলে খবর।

মুকুল রায় ইস্যুতে বিধানসভার ভেতরে–বাইরে সরব হতে দেখা গিয়েছিল রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এমনকী নানাভাবে স্পিকারকে আক্রমণ করেছিলেন তিনি। একেবারে বিধানসভার বাজেট অধিবেশনে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে ‘দলদাস’ বলে আক্রমণ করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তা নিয়ে হইচই পড়ে গিয়েছিল।

কিন্তু এই ইস্যুটি থেমে থাকেনি। শুভেন্দু অধিকারী বিষয়টি ভুলে গেলেও তাঁকে তলব করতেই টনক নড়েছে তাঁর বলে খবর। আগামী ৬ সেপ্টেম্বরের মধ্যে তাঁর কাছে জবাবদিহি চেয়ে পাঠাল বিধানসভার স্বাধীকার কমিটি। বৃহস্পতিবার বিধানসভায় স্বাধিকার কমিটির বৈঠক বসেছিল। ওই বৈঠকে সভাপতিত্ব করেন বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ৬ সেপ্টেম্বরের মধ্যে নন্দীগ্রামের বিধায়ককে জবাবদিহি করতে হবে। তারপর তাঁরা ৯ সেপ্টেম্বর বৈঠকে বসবেন।

ঠিক কী ঘটেছিল?‌ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় সম্পর্কে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ আনা হয়েছে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে। তিনি স্পিকারকে ‘দলদাস’ বলে আক্রমণ করেন বলে অভিযোগ। তখনই বিধানসভায় মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য তাঁর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনেন। এই প্রস্তাব গৃহীত হলে তা পাঠানো হয় স্বাধিকার কমিটির কাছে। আর কমিটিই বিষয়টি নিয়ে বৈঠকে বসে বিরোধী দলনেতার কাছে জবাবদিহি চেয়ে পাঠিয়েছে। শুভেন্দু অধিকারী অবশ্য বৃহস্পতিবার এই বৈঠকে আসেননি। শুভেন্দু ছাড়াও স্বাধিকারভঙ্গের অভিযোগ উঠেছে সিপিআইএম নেতা শতরূপ ঘোষের বিরুদ্ধেও। তাঁর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের নোটিশ এনেছেন উপ–মুখ্যসেচতক তাপস রায়।

বন্ধ করুন