বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হল বিধান পরিষদ গঠনের প্রস্তাব
নবান্ন। ফাইল ছবি
নবান্ন। ফাইল ছবি

রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হল বিধান পরিষদ গঠনের প্রস্তাব

  • দেশের বিভিন্ন রাজ্যে রয়েছে বিধানসভার উচ্চকক্ষ বিধান পরিষদ। বিধান পরিষদ রয়েছে আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশে। পশ্চিমবঙ্গেও দীর্ঘদিন বিধান পরিষদ ছিল। পরে তা অবলুপ্ত হয়।

রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হল রাজ্যে বিধান পরিষদ গঠনের প্রস্তাব। এছাড়া এদিনের বৈঠকে আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানা গিয়েছে নবান্ন সূত্রে। যার মধ্যে রয়েছে কর্মীনিয়োগ সংক্রান্ত নীতিগত সিদ্ধান্তও। 

বিধানসভা নির্বাচনের প্রার্থীতালিকা ঘোষণার সময়ই রাজ্যে বিধান পরিষদ গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। তিনি জানিয়েছিলেন, এবারের নির্বাচনে ৮০ বছরের বেশি বয়সীদের টিকিট না দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল। তবে ক্ষমতায় এলে বিধান পরিষদ গঠন করে তাদের তার সদস্য করা হবে।

সেই প্রতিশ্রুতি অনুসারে এদিন বিধান পরিষদ গঠনের প্রস্তাব মন্ত্রিসভায় গৃহীত হয় বিধান পরিষদ গঠনের প্রস্তাব। বিধি মেনে এর পর এই প্রস্তাব যাবে রাজ্যপালের কাছে। তিনি সম্মতি দিলে বিধানসভার অনুমতি নিতে হবে। তার পর শুরু হবে বিধান পরিষদ গঠনের প্রক্রিয়া। 

দেশের বিভিন্ন রাজ্যে রয়েছে বিধানসভার উচ্চকক্ষ বিধান পরিষদ। বিধান পরিষদ রয়েছে আদিত্যনাথের রাজ্য উত্তর প্রদেশে। পশ্চিমবঙ্গেও দীর্ঘদিন বিধান পরিষদ ছিল। পরে তা অবলুপ্ত হয়।

এছাড়া এদিন রাজ্যে কর্মীনিয়োগ সংক্রান্ত নীতিমালা রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গৃহীত হয়েছে। গৃহীত হয়েছে করোনা চিকিৎসায় বেসরকারি হাসপাতালের স্যাটেলাইট সেন্টার তৈরির প্রস্তাবও।

 

বন্ধ করুন