বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিশুমৃত্যুতে নির্বাচন কমিশনকে দায়ী করায় শিশু সুরক্ষা কমিশনকে আদালতের ভর্ৎসনা
কলকাতা হাইকোর্ট।  (HT_PRINT)

শিশুমৃত্যুতে নির্বাচন কমিশনকে দায়ী করায় শিশু সুরক্ষা কমিশনকে আদালতের ভর্ৎসনা

  • গত বিধানসভা নির্বাচনে রাজ্যে ৮ দফায় ভোটগ্রহণ হওয়ায় করোনা সংক্রমণ বেড়েছে। তার ফলে বহু শিশুরু মৃত্যু হয়েছে বলে দাবি করে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হয় রাজ্য শিশু সুরক্ষা কমিশন। 

জাতীয় নির্বাচন কমিশনের বিরুদ্ধে মামলা করে আদালতের ভর্ৎসনার শিকার হল রাজ্য শিশু সুরক্ষা কমিশন। এই ধরণের মামলা করার আগে শিশু সুরক্ষা কমিশনকে তাদের এক্তিয়ার সম্পর্কে সতর্ক করেছে বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। সঙ্গে মামলাটি খারিজ করে দিয়েছে আদালত।

গত বিধানসভা নির্বাচনে রাজ্যে ৮ দফায় ভোটগ্রহণ হওয়ায় করোনা সংক্রমণ বেড়েছে। তার ফলে বহু শিশুরু মৃত্যু হয়েছে বলে দাবি করে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হয় রাজ্য শিশু সুরক্ষা কমিশন। সেই মামলার শুনানিতে এদিন বিচারপতি ট্যান্ডনের বেঞ্চ জানায়, শিশুমৃত্যুর কারণ খতিয়ে দেখতে কী ব্যবস্থা করেছে শিশু সুরক্ষা কমিশন? কোনও তথ্য – প্রমাণ ছাড়াই সম্পূর্ণ অনুমানের ভিত্তিতে একটি সাংবিধানিক সংস্থার বিরুদ্ধে এই ধরণের অভিযোগ তোলা অনৈতিক।

আদালত আরও জানিয়েছে, শিশুমৃত্যুর কারণ তদন্ত করার সমস্ত অধিকার রয়েছে শিশু সুরক্ষা কমিশনের হাতে। অথচ এব্যাপারে একটা বৈঠকও ডাকেনি তারা। কোনও তথ্য সংগ্রহ না করেই কাণ্ডজ্ঞানহীনের মতো আদালতে এসেছে। তাদের তথ্য সংগ্রহ করে আদালতে আসা উচিত ছিল।

শিশু সুরক্ষা কমিশনকে আদালতের পরামর্শ। এর পর থেকে শিশুমৃত্যুর কারণ তদন্ত করে রাজ্য সরকারের দ্বরস্থ হবে কমিশন। রাজ্য সরকার এব্যাপারে উদ্যোগী না হলে আদালতের দ্বারস্থ হতে পারে তারা।

 

বন্ধ করুন