বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নেতাজি-বিবেকানন্দকে অনুসরণ করে উন্নততর মানুষ গড়ে তুলবে জয় হিন্দ বাহিনী: মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

নেতাজি-বিবেকানন্দকে অনুসরণ করে উন্নততর মানুষ গড়ে তুলবে জয় হিন্দ বাহিনী: মমতা

  • নেতাজির আদর্শে যুব সমাজকে অনুপ্রাণিত করে তুলতেই এই বাহিনী গঠনের ঘোষণা করেন মমতা।

নেতাজির আজাদ হিন্দ ফৌজের ইউনিফর্মের আদলেই তৈরি করা হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবিত জয় হিন্দ বাহিনীর পোশাক। এমনটাই জানালেন খোদ মুখ্যমন্ত্রী। মমতা আরও জানান, জয় হিন্দ বাহিনীর পোশাকে থাকা লোগো তিনি নিজে ডিজাইন করবেন।

এর আগেই মমতা জয় হিন্দ বাহিনী গঠনের ঘোষণা করেছিলেন। নেতাজির আদর্শে যুব সমাজকে অনুপ্রাণিত করে তুলতেই এই বাহিনী গঠনের ঘোষণা করেন মমতা। রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে এই বাহিনী গঠন করা হবে এনসিসির ধাঁচে।

প্রাথমিক ভাবে চারটি জোনে ভাগ করে জয় বাহিনী গঠনের রূপরেখা আঁকা হয়েছে। কলকাতা, ব্যারাকপুর, জঙ্গলমহল ও শিলিগুড়িতে প্রাথমিক ভাবে গড়ে তোলা হবে এই বাহিনী। এই জেলার সব ছাত্র-ছাত্রীদেরই এই বাহিনীর অন্তর্গত করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে গতাল মমতা বলেন, ‘জয় হিন্দ বাহিনীতে ছাত্র-ছাত্রীদের উন্নততর মানুষ তৈরি করার প্রশিক্ষণ দেওয়া হবে। নেতাজি সুভাষচন্দ্র বসুর নাম ও স্লোগান উভয়ই আগামী প্রজন্ম মনে রাখতে পারে, সেই লক্ষ্যে কাজ করবে এই বাহিনী। পাশাপাশি এই জয় হিন্দ বাহিনীর কাজ হবে স্বামী বিবেকানন্দের উন্নততর মানুষ গঠনের চেষ্টাকে বাস্তবায়িত করা।’

প্রসঙ্গত, বাংলার রাজনীতিতে বারবার ফুরেফিরে চলে আসেন নেতাজি। বিজেপি থেকে তৃণমূল, নেতাজি আবেগে শান দেওয়ার সুযোগ হাতছাড়া করে না কোনও দলই। এই আবহে গত ২৩ জানুয়ারি রেড রোডের অনুষ্ঠান থেকে জয় হিন্দ বাহিনি গঠনের কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বিভিন্ন স্কুলে স্কুলে এই বাহিনি গঠন করার কথা বলেছিলেন তিনি। সেই ঘোষণা বাস্তবায়িত করার পথে এক ধাপ এগোলেন মমতা।

বন্ধ করুন